দুধ

default-image

মশিউল আলম

প্রকাশক: মাওলা ব্রাদার্স, ঢাকা

প্রকাশকাল: ফেব্রুয়ারি ২০২০, দাম: ২০০ টাকা।

মশিউল আলমের এই গল্পগ্রন্থের নামগল্প ‘দুধ’ শবনম নাদিয়ার অনুবাদে শ্রীলঙ্কাভিত্তিক হিমাল সাউথ এশিয়ান শর্টস্টোরি কমপিটিশন ২০১৯-এর শ্রেষ্ঠ গল্পের পুরস্কার অর্জন করেছে। এ ছাড়া বইটির অন্যান্য গল্পও বেশ আলোচনায় এসেছে বিভিন্ন সময়ে। লেখকের গল্পগুলো আমাদের কল্পনার জগৎকে যেমন নাড়া দেয়, তেমনি বাস্তবতাকেও উন্মুক্ত করে।

বিজ্ঞাপন

কোভিড-১৯: করোনাভাইরাস, যা জানা দরকার

default-image

লেখক: ড. মাইকেল মোসলি, ভাষান্তর: আবুল বাসার

প্রকাশক: প্রথমা প্রকাশন, ঢাকা

প্রকাশকাল: আগস্ট ২০২০, দাম: ২৫০ টাকা।

করোনাভাইরাস সম্পর্কে এখন পর্যন্ত জানা বৈজ্ঞানিক আবিষ্কারের কথা বলা হয়েছে এ বইয়ে। সব পাঠকের উপযোগী ভাষায় লেখা বইটিতে করোনাভাইরাসের অনেক খুঁটিনাটি বিষয় ছাড়াও আমাদের রোগ প্রতিরোধব্যবস্থা ভাইরাসটির বিরুদ্ধে কীভাবে লড়াই করে, তা-ও আলোচিত হয়েছে। বলা হয়েছে, কোভিড-১৯ থেকে বাঁচার কিছু উপায় এবং করোনাভাইরাসের বিরুদ্ধে একটি নিরাপদ ও কার্যকর ভ্যাকসিন তৈরির সম্ভাব্য বিভিন্ন পদ্ধতির কথাও।

বিজ্ঞাপন

বিদ্যাসাগর জন্ম-দ্বিশতবর্ষে

default-image

সম্পাদনা: মো. আবু নাঈম, ফাহিমা কানিজ লাভা

প্রকাশক: আগামী প্রকাশনী, ঢাক

প্রকাশকাল: মার্চ ২০২০, দাম: ১,০০০ টাকা।

বাঙালির আধুনিকতার অন্যতম যাত্রাবিন্দু বিদ্যাসাগর। বিধবাবিবাহ প্রচলন ও নারীশিক্ষার বিস্তার তাঁর সবচেয়ে বড় কীর্তি হিসেবে ধরা হয়। তিনি বাংলা বর্ণমালা সংস্কার সাধন ও আধুনিক বাংলা গদ্যের ভিত্তি স্থাপন করেছিলেন। এ মনীষীর মৃত্যুর পর নানাজনের স্মৃতিচারণা ও শ্রদ্ধা নিবেদনমূলক বক্তৃতা, তাঁর মৃত্যুশতবর্ষ ও সার্ধশতজন্মবর্ষে বিভিন্নজনের মূল্যায়নধর্মী রচনা নিয়ে এ বই। বিদ্যাসাগরের অবদান নিয়ে বিভিন্ন গবেষক ও চিন্তাবিদের মূল্যায়ন এখানে সংযোজিত হয়েছে।


গ্রন্থনা: হুমায়ূন শফিক

মন্তব্য পড়ুন 0