বিজ্ঞাপন
বিজ্ঞাপন

প্যারালাল ওয়ার্ল্ডস মিচিও কাকুর অন্যতম জনপ্রিয় বই। বিশ্বব্যাপী লাখ লাখ কপি বিক্রি হয়েছে, নাম উঠেছে সেরা বিক্রির তালিকায়। একটা বিজ্ঞান বইয়ের এমন আকাশচুম্বী জনপ্রিয়তার অতীত উদাহরণ যদি কিছু থাকে, সে হলো স্টিফেন হকিংয়ের জনপ্রিয় বইগুলো। কী এমন ক্যারিশম্যাটিক বিষয় আছে এই বইয়ে যে বিশ্বব্যাপী বিজ্ঞানপ্রেমীদের মধ্যে আলোড়ন তুলতে সক্ষম হয়েছে?

কোয়ান্টাম তত্ত্ব, আপেক্ষিক তত্ত্ব, স্ট্রিং থিওরি, সমান্তরাল মহাবিশ্ব, কোয়ান্টাম মহাকর্ষ—বিষয়গুলো বিজ্ঞানরসিকের আগ্রহের একেবারে কেন্দ্রবিন্দুতে আছে, সঙ্গে সহজ, সাবলীল ঢঙে লেখা, পাঠকবান্ধব শব্দচয়ন এখানে ভিন্ন মাত্রা যুক্ত করেছে।

প্যারালাল ওয়ার্ল্ডস মূল: মিচিও কাকু অনুবাদ: আবুল বাসার প্রকাশক: প্রথমা প্রকাশন, ঢাকা প্রকাশকাল: ফেব্রুয়ারি ২০২১ প্রচ্ছদ: মাহবুব রহমান ৪২৪ পৃষ্ঠা, দাম: ৬৬০ টাকা। বইটি পাওয়া যাচ্ছে www.prothoma.com এবং মানসম্মত বইয়ের দোকানে।

মোট তিন পর্বে ভাগ করে বইটি সাজানো হয়েছে ১২টি অধ্যায়ে। মহাবিশ্ব সম্পর্কে প্রাথমিক ও আদিম ধারণা যেমন দেওয়া হয়েছে, তেমনি প্যারাডক্সিক্যাল মহাবিশ্ব, মহাবিস্ফোরণ তত্ত্ব, মহাবিশ্বের স্ফীতির অনুপুঙ্খ বর্ণনা, ভূত-ভবিষ্যৎ নিয়ে আলোচনা করা হয়েছে গল্পের ঢঙে। ধুন্দুমার কাণ্ডটা শুরু হয়েছে দ্বিতীয় পর্বে গিয়ে। তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের কাহিনি, তবু সেগুলো যেন জাদুবাস্তবতায় ঠাসা! ডাইমেনশন, টাইম ট্রাভেল, সুপারস্ট্রিং থিওরি, প্যারালাল ও ডিজাইনার ইউনিভার্সের সাত-সতেরো লেখক জানিয়েছেন বৈজ্ঞানিক যুক্তির আলোকে। তৃতীয় পর্বে শুনিয়েছেন ভবিষ্যৎ পৃথিবীর গল্প। বদলে যাওয়া বিজ্ঞানের হাত ধরে কেমন হবে প্রযুক্তির দুনিয়া? মানুষ কি স্পেসটাইমে ভ্রমণ করতে পারবে হাইপারস্পেস প্রযুক্তি ব্যবহার করে? পৃথিবী কিংবা মহাবিশ্ব বাসযোগ্যতা হারালে মানুষ কি পাড়ি দিতে পারবে অন্য কোনো মহাবিশ্বে? এসব প্রশ্নের উত্তর যদিও তোলা রয়েছে সময়ের হাতে, তবু একটু অগ্রগামী চিন্তা করতে তো দোষ নেই। মিচিও কাকুর সেই অগ্রগামী চিন্তার প্রতিফলন ছড়িয়ে রয়েছে গোটা প্যারালাল ওয়ার্ল্ডস বইয়ে।

এই বইয়ের ইংরেজি সংস্করণ প্রকাশিত হয় ২০০৪ সালে। এত দিন তা বাঙালি পাঠকদের কাছে অধরাই ছিল। চলতি বছর এর বাংলা অনুবাদ বাজারে এসেছে। অনুবাদ করেছেন আবুল বাসার। বিজ্ঞান লেখক এবং অনুবাদক হিসেবে তাঁর নিজস্ব মুনশিয়ানা সুবিদিত। প্যারালাল ওয়ার্ল্ডস–এও তা অটুট। ঝরঝরে সাবলীল অনুবাদ আর সহজ প্রতিশব্দ পাঠককে একটানে নিয়ে যাবে সমান্তরাল মহাবিশ্বের বিস্ময়কর জগতে।

বইপত্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন