সাহিত্যের আলোচিত বন্ধুত্ব

বিজ্ঞাপন
default-image

শার্লক ও ওয়াটসন
বিখ্যাত গোয়েন্দা চরিত্র শার্লক হোমস ও ডা. জন ওয়াটসনের মধ্যে সম্পর্ক ছিল অত্যন্ত চিত্তাকর্ষক। তাঁরা ছিলেন ফ্ল্যাটমেট এবং কাজ করতেন একই সঙ্গে। যদিও তাঁদের কাজের ক্ষেত্র ও ধরন ছিল আলাদা। এ দুজনের বন্ধুত্ব সাহিত্যে অমর হয়ে আছে। চরিত্র দুটি সৃষ্টি করেছেন ব্রিটিশ লেখক স্যার আর্থার কোনান ডায়েল। পরবর্তীকালে অনেক রহস্য লেখক শার্লক ও ওয়াটসনের আদলে চরিত্র নির্মাণ করেছেন।

হ্যারি, রোনাল্ড ও হার্মিওনি

জেকে রাওলিংয়ের কালজয়ী সৃষ্টি হ্যারি পটার। হ্যারি নায়ক হলেও সে তার বন্ধুদের ছাড়া কিছুই করতে পারে না। রন তাকে জাদুবিদ্যা শিখতে সাহায্য করেছিল। সে ছিল হ্যারির প্রথম সত্যিকারের বন্ধু। পরবর্তী সময়ে যুক্ত হয় হার্মিওনি। ‘হ্যারি পটার’ সিরিজের বইগুলোতে এই তিন বন্ধু তাদের সম্মিলিত দক্ষতা, আনুগত্য ও সাহস দিয়ে লড়াই করে গেছে। প্রতিটি পাঠকের হৃদয়ে হ্যারি, রোনাল্ড ও হার্মিওনি চিরস্থায়ী আসন গেড়ে আছে।

টম সয়্যার ও হাকলবেরি ফিন

মার্ক টোয়েনের অবিস্মরণীয় সৃষ্টি দ্য অ্যাডভেঞ্চার অব টম সয়্যার। এই বইয়েরই দুই অনবদ্য চরিত্র টম সয়্যার ও হাকলবেরি ফিন। টম সব সময়ই কোনো না কোনো ঝামেলা পাকায়। তার সঙ্গে যখন বন্ধু ফিন যোগ দেয় তখন ঝামেলা আরও বাড়ে। টমের ছিল একজন কঠোর স্বভাবের চাচি। তিনি চাইতেন টম ও ফিনকে শাসনের মাধ্যমে নিয়ন্ত্রণে রাখতে। কিন্তু টম ও ফিনের দুষ্টুমির কাছে তিনি বরাবরই পরাস্ত হতেন। টম ও ফিনের বন্ধুত্ব এখনো অমর হয়ে আছে সাহিত্যের দুনিয়ায়।

default-image

টিনটিন ও স্নোই

টিনটিনের সেরা বন্ধুর নাম স্নোই। স্নোই একটা কুকুর। সে সব সময় টিনটিনের সঙ্গেই থাকে। টিনটিন যতগুলো বিপজ্জনক অভিযান চালিয়েছে তার সবগুলোর সঙ্গে ছিল স্নোই। টিনটিন বিপদে পড়লে এগিয়ে আসে স্নোই। স্নোই বিপদে পড়লে উদ্ধার করে টিনটিন। তারা সব সময় এক অপরের দিকে নজর রাখে। মানুষ ও পশুর মধ্যে এমন বন্ধুত্ব নজিরবিহীন। এই বন্ধুত্ব সৃষ্টি করেছেন জর্জ রেমি। তাঁর ছদ্ম নাম ছিল হার্জ। বেলজিয়ামের এই লেখক টিনটিন সিরিজের ২৪টি বই লিখেছেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

গ্রন্থনা: মারুফ ইসলাম

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন