ব্যবসা উপযোগী পরিবেশ দরকার

আতিকুল ইসলাম
আতিকুল ইসলাম

আমরা চাই একটা টেকসই নির্বাচন ও সরকার। ব্যবসা-বাণিজ্যের দৃষ্টিকোণ থেকেই আমরা সেটা চাই। কোনো ধরনের হানাহানি, ধ্বংসযজ্ঞ, রাজনৈতিক সহিংসতা, জ্বালাও-পোড়াও আমরা চাই না। কেননা, দেশে শান্তি ও সুষ্ঠু পরিবেশ না থাকলে ব্যবসা-বাণিজ্য হবে না।
টেকসই সরকার ও নির্বাচন হলে আমাদের ব্যবসা-বাণিজ্য ভালোভাবে চলতে পারবে। আমরা নতুন কর্মসংস্থান সৃষ্টির জন্য কাজ করতে পারব। আমরা চাই না দেশের ওপর কোনো ‘রেড অ্যালার্ট’ আসুক। বিদেশিরা আমাদের দেশ ও ভাবমূর্তি নিয়ে কোনো প্রশ্ন বা উৎকণ্ঠা প্রকাশ করুক, সেটা আমাদের কোনোভাবেই কাম্য নয়। বরং ক্রেতারা এখানে আসবেন, ‘ফ্রি’ভাবে ঘোরাফেরা করবেন, সেটাই প্রত্যাশা করি। সেই পরিবেশ আমাদের কাম্য। আমরা রাজনৈতিক দলগুলোর কাছ থেকে সেই পরিবেশ নিশ্চিত করার দাবি করি।
পোশাকশিল্পে নতুন মজুরিকাঠামো বাস্তবায়ন এখন আমাদের বড় চ্যালেঞ্জ। সর্বনিম্ন পাঁচ হাজার ৩০০ টাকার মজুরি ধারাবাহিকভাবে দিয়ে শিল্প টিকিয়ে রাখতে হলে আমাদের বেশি ব্যবসা, উৎপাদন ও রপ্তানি করতে হবে। তার জন্য চাই শান্তিপূর্ণ পরিবেশ ও সরকারের নানা ধরনের সহযোগিতা। সুষ্ঠুভাবে উৎপাদন শেষ করে অবাধ পরিবহনব্যবস্থা নিশ্চিত করে মালামাল বন্দরে পৌঁছানো দরকার। সেখানে কোনো ধরনের বাধা এলে আমাদের শিল্প মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে। এমনিতেই গত কয়েক মাসে আমরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছি। একই অবস্থা আর বহন করা সম্ভব নয়।
নির্বাচন, সরকার—এগুলো রাজনীতিবিদেরা ঠিক করেন। তাঁরাই সেটা করুন, কিন্তু আমাদের দরকার ব্যবসা-উপযোগী পরিবেশ। আমরা আশা করব, সরকার ও বিরোধী দল—উভয়ে মিলে সেই পরিবেশটুকু অন্তত রক্ষা করবে। আমাদের প্রত্যাশাও সেটুকুই।
আতিকুল ইসলাম: সভাপতি, বিজিএমইএ।