ফ্রিল্যান্সিং স্কলারশিপ

ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে এ দেশের বিপুলসংখ্যক কর্মসংস্থানের ব্যবস্থা করা সম্ভব। ফ্রিল্যান্সিংয়ের অবধারিত ও সীমাহীন সুযোগকে কাজে লাগিয়ে অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা যাবে।
বাংলাদেশে এই প্রথম বিনা মূল্যে শুধু নারীদের জন্য ফ্রিল্যান্সিং স্কলারশিপের ব্যবস্থা করেছে ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট। ১০০ জন নারীকে এই স্কলারশিপের আওতায় আনা হচ্ছে। তাঁদের গ্রাফিকস ও ওয়েব ডিজাইনের ওপর চার মাসের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। এর পরে তাঁদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। এই কারণে আমরা ওই প্রতিষ্ঠানকে অভিনন্দন জানাই এবং সেই সঙ্গে এ রকম স্কলারশিপের তারা নিয়মিত আয়োজন করবে, সেই আবেদন রাখছি। স্কলারশিপের পরিধি আরও বৃদ্ধি করতে পারলে এবং সবার জন্যই উন্মুক্ত করতে পারলে এর সুফল সবাই পাবে।
পৃথিবীর বিভিন্ন দেশ ফ্রিল্যান্সিংয়ে ব্যাপকভাবে অগ্রসর হলেও আমরা এখনো এই ক্ষেত্রে পিছিয়ে আছি। ফ্রিল্যান্সিংয়ের বিভিন্ন ভুয়া প্রতিষ্ঠান বিভিন্ন প্রলোভন দেখিয়ে এবং অতিরঞ্জিত খবর প্রকাশ করে অনেকের সময় ও আর্থিক ক্ষতিসাধন করেছে এবং এখনো করছে।
আমরা আশা করব, এই প্রতিষ্ঠানটি ফ্রিল্যান্সিংয়ে স্কলারশিপ ও কর্মসংস্থানের ব্যবস্থা করে দায়িত্বশীলতার পরিচয় দেবে। একইভাবে আরও প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে যাতে ফ্রিল্যান্সিং আমাদের দেশে সর্বত্র ছড়িয়ে পড়ে।
মো. আরিফুর রহমান, ঢাকা।