আমরা কত অসহায়?

রাজনীতিবিদদের কাছে দেশের মানুষ কত অসহায়? তাঁরা নিজেদের স্বার্থে যেসব রাজনৈতিক কর্মসূচি দেবেন, আমাদের তা মেনে নিতে বাধ্য করা হচ্ছে। এটা কি কোনো সভ্য দেশে আছে?
তাঁরা পোস্টার ছাপাবেন আর লিখবেন ‘প্রচারে: দেশের জনগণ’। অথচ এ দেশের অধিকাংশ মানুষ সচেতন নয় বলে তাদের ব্যবহার করেন আমাদের দেশের রাজনীতিবিদেরা। সমাজের অসচেতন ও অশিক্ষিত লোকজনকে নিয়ে মিটিং-মিছিল, ভাঙচুর ও বাস-ট্রাকে পেট্রলবোমা মেরে মানুষ হত্যা করা সহজ বলে এই পথ বেছে নিয়েছে রাজনীতিবিদেরা। আমাদের দেশের লোকজন রাজনীতিবিদদের কাছে জিম্মি।
এ দেশের রাজনীতি হলো ক্ষমতার দ্বন্দ্ব। হিংসা, বিদ্বেষ, অহমিকা, অহংকার, পরনিন্দার এই রাজনীতি থেকে আমরা পরিত্রাণ পেতে চাই। ক্ষমতার জন্য রাজনীতিবিদেরা হরতাল ডেকে বোমা অথবা আগুনে পুড়ে মানুষ মারার মতো সংস্কৃতি থেকে বের হতে না পারলে বাংলাদেশ কখনোই বিশ্বদরবারে উচ্চ স্বরে কথা বলতে পারবে না। এর কারণ, যে দেশে মানবাধিকার লঙ্ঘনে রাজনীতিবিদেরা অপরাধী, সে দেশের সরকার বা রাজনীতিবিদেরা একই অপরাধে দণ্ডিত।
এমতাবস্থায় দেশের মানুষকে আজ এই অসহায়ত্ব নোংরা ও বিশৃঙ্খল রাজনীতি পরিহার করে রাজনীতিকে দেশ ও মানবসেবার রাজনীতিতে পরিণত করার জন্য এগিয়ে আসার অনুরোধ জানাই।
মাহবুব উদ্দিন চৌধুরী
বনানী ডিওএইচএস, ঢাকা।