পরিকল্পনা কমিশনকে বাঁচান

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পর পরিকল্পনা কমিশন প্রতিষ্ঠা করে দ্রুত দেশের অর্থনৈতিক উন্নয়নে ব্রতী হয়েছিলেন। তখন পরিকল্পনা কমিশনের সদস্যরা প্রতিমন্ত্রীর পদমর্যাদাসম্পন্ন ছিলেন। তাঁদের মেধা, প্রজ্ঞা ও যোগ্য নেতৃত্বে দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য একটি পেশাদারি গোষ্ঠী গড়ে ওঠে। এখনো পরিকল্পনা কমিশনের মর্যাদা অক্ষুণ্ন রাখার জন্য সরকারের দক্ষ ও জ্যেষ্ঠ সচিবদের এ প্রতিষ্ঠানে সদস্য হিসেবে পদায়ন করা হয়। তাঁদের সুযোগ্য নেতৃত্বে বিসিএস ইকোনমিক ক্যাডারের কর্মকর্তারা দেশের অর্থনৈতিক উন্নয়নে নিয়োজিত আছেন। বিভিন্ন মন্ত্রণালয়ে যে পরিকল্পনা অধিশাখা রয়েছে, সেসব মূলত পরিকল্পনা কমিশনেরই এক্সটেনশন। কিন্তু প্রকল্প যাচাই-বাছাই থেকে শুরু করে এর অর্থনৈতিক ও সামাজিক বিশ্লেষণ এবং সর্বোপরি প্রতিটি প্রকল্পের সুষ্ঠু বাস্তবায়নের এই যে ধারাবাহিকতা, তা বর্তমানে হুমকির সম্মুখীন। কারণ, এসব কর্মকাণ্ড পরিচালনাকারী যে বিসিএস ক্যাডারটি (ইকোনমিক), তা বর্তমানে প্রশাসন ক্যাডারের সঙ্গে একীভূত হওয়ার একটি উদ্যোগ
গৃহীত হয়েছে।
এর মাধ্যমে এটি স্পষ্ট হয়েছে যে ব্যক্তিস্বার্থ হাসিলের জন্য জাতীয় স্বার্থ জলাঞ্জলি দেওয়া হয়েছে। যেমন: প্রশাসন ক্যাডারের সঙ্গে ইকোনমিক ক্যাডার একীভূত হলে ইকোনমিক ক্যাডারের কর্মকর্তারা প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের মতো সুযোগ-সুবিধা পেতে পারেন বলে প্রত্যাশা করছেন। তবে এর মূল্যটা অনেক বড়। তাতে পরিকল্পনা কমিশনের পেশাদারি বিনষ্ট হয়ে সরাসরি যন্ত্রের মাধ্যমে উন্নয়নের যে প্রক্রিয়া, সেটি মুখ থুবড়ে পড়বে—তাতে সন্দেহ নেই।
পরিকল্পনা কমিশন তথা ইকোনমিক ক্যাডারের কর্মকর্তারা প্রকল্প ব্যবস্থাপনার মাধ্যমে কেবল মাইক্রো লেভেল কর্মকাণ্ডের সঙ্গে জড়িত তা নন, পাঁচসালা পরিকল্পনা প্রণয়ন এবং অন্যান্য অর্থনৈতিক নীতিনির্ধারণী বিষয়ের সঙ্গে সরাসরি সম্পৃক্ত।
উভয় ক্যাডারের উদ্যোগীরা এটাকে বলছেন ইউনিফিকেশন, অর্থাৎ দুটি ক্যাডার ইউনিফাই হয়ে একটি নতুন ক্যাডার জন্ম নেবে। তাহলে কি নবসৃষ্ট ক্যাডারটির নাম হবে ‘প্রশাসন ও উন্নয়ন’ বা ‘উন্নয়ন ও প্রশাসন’ ক্যাডার? তাই এ বিষয়ে একটি অস্পষ্টতা রয়েই গেল। ক্যাডার দুটি একীভূত হয়ে কি আমরা জনগণের সেবা করার মতো একটি সত্যিকারের বিসিএস ক্যাডার পেতে যাচ্ছি? এ বিষয়ে উভয় ক্যাডারের উদ্যোগী কর্মকর্তারা তাঁদের ব্যক্তিগত লাভালাভের বিষয়টিই একমাত্র বিবেচ্য হিসেবে গণ্য করেছেন। জাতীয় স্বার্থের প্রতিফলন ঘটেনি।
সরকারের কাছে আমাদের আবেদন, এই আত্মঘাতী উদ্যোগ থেকে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিবৃত্ত করা হোক এবং অবিলম্বে এ উদ্যোগ বন্ধ করে পরিকল্পনা শৃঙ্খলা অটুট রাখা হোক।
ক্যাডার সার্ভিসের কতিপয় সচেতন কর্মকর্তা, ঢাকা।