গ্যাসের দাম

জ্বালানি খাতের ওপর দেশের অনেক কিছু নির্ভর করে। গ্যাসের দাম বাড়লে গ্যাসচালিত যানবাহনের ভাড়া, সিলিন্ডার গ্যাসের দাম ও বিদ্যুতের দাম বাড়ে। শিল্প উৎপাদনের খরচ বাড়ে। যখন এই সব কটি জিনিসের দাম ঊর্ধ্বমুখী হবে, তখন সাধারণ মানুষ কোথায় গিয়ে দাঁড়াবে।
এমনকি যিনি গ্যাসে রান্না করেন না, তাঁকেও গ্যাসের দাম বৃদ্ধির ফল ভোগ করতে হবে। কিন্তু যে এই ব্যয় করবে তার কি ব্যয় করার সাধ্য বাড়ছে? সরকারি কর্মকর্তাদের বেতন একটি পর্যায়ে গেলেও সবার বেতন কিন্তু বাড়েনি।
অনেকগুলো প্রশ্ন সামনে রেখে গ্যাসের দাম বাড়ানোর আগে সরকারের কাছে অনুরোধ করছি, আপনারা আরেকটু ভাবুন। গ্যাসের যে অবৈধ সংযোগ রয়েছে, তা সম্পূর্ণ বিচ্ছিন্ন করলে গ্যাস ব্যবহারের সঠিক হিসাব পাওয়া যেতে পারে।
তা ছাড়া যদি সংযোগ লাইনের সিস্টেম লস কমানো যায়, সেটাও বড় পদক্ষেপ হতে পারে। এটা ঠিক, দেশের জ্বালানি ক্ষেত্রে কিছু ভারসাম্যহীনতা রয়েছে। এলপি গ্যাসের দাম লাইনের গ্যাসের চেয়ে অনেক বেশি। বিশ্বে বর্তমানে ডিজেলসহ অন্যান্য জ্বালানির দাম অনেক কম। কিন্তু তেলের দাম তো কমানো হচ্ছে না। তবে কেন এমন সিদ্ধান্ত। আমাদের দাবি, গ্যাসের দাম বাড়ালে তেলের দাম কমাতে হবে।
সাঈদ চৌধুরী, গাজীপুর।