দ্বিতীয় দফা সংলাপ

এটি অত্যন্ত ইতিবাচক যে জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ড. কামাল হোসেনের প্রথম চিঠির মতো দ্বিতীয় চিঠির জবাবেও প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা দ্রুত বৈঠকে বসার সিদ্ধান্ত নিয়েছেন। কাল বুধবার দুই পক্ষের মধ্যে কাঙ্ক্ষিত বৈঠকটি হওয়ার কথা। প্রথম বৈঠকে আগামী জাতীয় নির্বাচন নিয়ে সৃষ্ট জটিলতা নিরসনে জাতীয় ঐক্যফ্রন্ট উপস্থাপিত সাত দফার বিষয়ে বিস্তৃত আলোচনা হলেও কোনো সিদ্ধান্ত হয়নি। এই প্রেক্ষাপটে কামাল হোসেন ‘অসমাপ্ত আলোচনা’ সমাপ্ত করার তাগিদ দিয়েছেন। তিনি আরও বলেছিলেন যে জটিল সাংবিধানিক বিষয়ের সমাধান পেতে ছোট পরিসরে আলোচনা প্রয়োজন। প্রধানমন্ত্রীও তাঁর প্রস্তাবে সম্মতি দিয়েছেন।

ইতিমধ্যে জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষ থেকে সংলাপ শেষ হওয়ার আগে নির্বাচনের তফসিল ঘোষণা না করার জন্য নির্বাচন কমিশনকে অনুরোধ জানানো হয়েছে। যদিও তারা (ইসি) ৮ নভেম্বর তফসিল ঘোষণা করবে বলে জানিয়েছে। নির্বাচন কমিশন সাধারণত ৪৫ দিন হাতে রেখে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করে থাকে। এই অবস্থায় ২৩ ডিসেম্বর নির্বাচন হতে পারে বলেও কোনো কোনো গণমাধ্যমে খবর এসেছে। তফসিল ঘোষণা নিয়ে নির্বাচন কমিশনের যে আগ্রহ দেখা যাচ্ছে, সে তুলনায় একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে তাদের আন্তরিকতা কতটুকু, তা নিয়ে সন্দেহ করার যথেষ্ট কারণ রয়েছে। কারণ, একটি গ্রহণযোগ্য নির্বাচন নিশ্চিত করতে বর্তমানে চলমান সরকার ও বিভিন্ন রাজনৈতিক দলের সংলাপের সফল পরিসমাপ্তির বিষয়টি খুবই জরুরি।

সংবিধান অনুযায়ী, জাতীয় সংসদের মেয়াদ শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে নির্বাচন করার সুযোগ রয়েছে। চলতি সংসদের মেয়াদ শেষ হবে আগামী ২৮ জানুয়ারি। নির্বাচন কমিশন যদি ডিসেম্বরের মধ্যেও নির্বাচন করতে চায়, তাদের হাতে সময় আছে। অনন্তকাল ধরে নিশ্চয়ই সংলাপ চলবে না। ফলে সংলাপের দিকে কোনো নজর না রেখে শুধু তফসিল ঘোষণা নিয়ে তোড়জোড় কোনো কাজের কথা হতে পারে না। আবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের যে বলেছেন, ৮ তারিখের পর আর সংলাপ হবে না, তা–ও গ্রহণযোগ্য নয়। সংলাপের বিষয়ে এভাবে দিনক্ষণ বেঁধে দেওয়া ঠিক নয়। ৮ তারিখের মধ্যে সমাধান হলে ভালো, কিন্তু না হলে পরেও সংলাপের দরজা খোলা রাখতে হবে।

আওয়ামী লীগের সঙ্গে সংলাপের আগে আজ মঙ্গলবার সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় ঐক্যফ্রন্ট সমাবেশ আহ্বান করেছে। আমরা আশা করব, তারা এমন কোনো কর্মসূচি দেবে না, যা সংলাপকে বাধাগ্রস্ত করতে পারে। তাদের এ কথাও মনে রাখতে হবে যে ক্ষমতাসীন দল থেকে সংলাপ ও আন্দোলনের কর্মসূচি একসঙ্গে চলতে পারে না বলে তির্যক মন্তব্য করা হয়েছে। কামাল হোসেন বলেছেন, সংবিধানের মধ্যে সমস্যার সমাধান সম্ভব। সরকারি দলেরও দাবি, তারা সংবিধানের বাইরে যাবে না।

আমরা মনে করি, যদি উভয় পক্ষ আন্তরিক হয়, তাহলে নির্বাচন নিয়ে সৃষ্ট সমস্যার সমাধান কঠিন নয়। সংলাপের অর্থই হলো উভয় পক্ষের প্রস্তাব বা দাবিগুলো গুরুত্বের সঙ্গে আলোচনা করে একটি সমঝোতায় পৌঁছানোর চেষ্টা করা। এখানে কোনো পক্ষ অনড় থাকলে সংলাপ সফল হবে না।

আমরা মনে করি সব দলের অংশগ্রহণে একটি অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে দুই পক্ষকে দ্রুতই সমঝোতায় আসতে হবে। ঐক্যফ্রন্টের দাবি মেনে নির্বাচন কমিশন তফসিল ঘোষণার তারিখ পেছাক বা না পেছাক— সবকিছু মিলিয়ে হাতে সময় খুব বেশি নেই। ১ নভেম্বরের আলোচনা ‘অসমাপ্ত’ ছিল বলেই ৭ নভেম্বর ফের সংলাপ হতে যাচ্ছে। জনগণ এই সংলাপ থেকে কার্যকর ফল আশা করে, যাতে একটি অংশগ্রহণমূলক নির্বাচন নিয়ে সব ধরনের বিভ্রান্তি কেটে যায়।