শান্তিরাজের আশীর্বাদ বর্ষিত হোক সবার ওপর

আজ ২৫ ডিসেম্বর। শুভ বড়দিন। ভয়-নির্ভয় ও অভয়ের বাস্তবতার মধ্যে ত্রাণকর্তা যিশুখ্রিষ্টের জন্মোৎসব পালন করছে গোটা পৃথিবীর ধর্মবিশ্বাসী সমাজের সঙ্গে বাংলাদেশের খ্রিষ্টবিশ্বাসী ভাইবোনেরা। যিশু এই পৃথিবীতে এসেছেন শান্তিরাজ হয়ে, শান্তি দিতে। প্রবক্তার মুখে ভবিষ্যদ্বাণী উচ্চারিত হয়েছিল যে এই যাঁর জন্ম হবে, তাঁর নাম হবে অনন্য মন্ত্রণাদাতা, শান্তিরাজ (ইসাইয়া ৯: ৫)। এ বছর সব মানুষের মধ্যে সার্বিক শান্তি, সম্প্রীতি, মিলন ও ভ্রাতৃত্ব কামনা করে শান্তিরাজ যিশুর জন্মোৎসব পালন করা হচ্ছে। সবার অন্তরে, সবার জীবনে যেন শান্তি বিরাজ করে, তার জন্য প্রার্থনা করা হচ্ছে এই বড়দিনে বিশেষভাবে উপাসনায়। তবে এ উপস্থাপনার মূল প্রতিপাদ্য  হলো বহু ধর্ম ও বহু কৃষ্টি সংবলিত বাংলাদেশে বড়দিনের মহোৎসব আন্তধর্মীয় সংলাপ-সম্প্রীতি।

 যিশুর জন্মের পটভূমি

এ পৃথিবীতে যিশুর আগমন ঘটেছিল  মানবজাতির মুক্তির জন্য, কেননা পাপের ফলে মানুষ তো ঈশ্বরের দেওয়া সুখ নষ্ট করে ফেলেছিল; কিন্তু ঈশ্বর তো তাঁর সৃষ্ট মানুষকে ভুলে যেতে পারেন না; মুক্তিদাতার আগমনের প্রতিশ্রুতি দিয়ে মুক্তির পরিকল্পনা চূড়ান্ত পর্যায়ে যিশুর দেহধারণের মধ্য দিয়ে তিনি তাঁর দেওয়া মানবমুক্তির প্রতিশ্রুতি পূর্ণ করলেন। অতএব বলা যায়, মানুষ হয়ে যিশুর এ পৃথিবীতে আসার একমাত্র উদ্দেশ্যই হলো মানুষের সঙ্গে মিলন ও একাত্মতা; মানুষের মধ্যে শান্তি-সম্প্রীতি।

যিশুর জন্মের সময় স্বর্গদূত বাহিনী গেয়ে উঠেছিল: ‘জয়, ঊর্ধ্বলোকে পরমেশ্বরের জয়! ইহলোকে নামুক শান্তি তাঁর অনুগৃহীত মানবের অন্তরে’ (লুক ২: ১৪)। শান্তি দিতেই শান্তিরাজ যিশুর আগমন এ পৃথিবীতে।

 বড়দিন ও বাংলাদেশ প্রসঙ্গ

বড়দিন যিশুর জন্ম মহোৎসব। যিশু এ পৃথিবীতে এসেছিলেন সব মানুষের জন্য, সব মানুষের পরিত্রাতা হিসেবে। তাঁর দ্বারা আনীত মুক্তি বা পরিত্রাণ শুধু কোনো এক জাতি বা ধর্মের মানুষের জন্য নয়, তাঁর দ্বারা সাধিত পরিত্রাণ সর্বজনীন। পবিত্র বাইবেলের সাধু লুকের মঙ্গলসমাচারে এর স্পষ্ট সাক্ষ্য বহন করে। তা ছাড়া পবিত্র বাইবেলের পুরোনো নিয়মে মুক্তির ইতিহাসে দেখি পর্যায়ক্রমে সদাপ্রভু ঈশ্বর কোনো বিশেষ মনোনীত জাতির ঈশ্বর হয়ে থাকেন না; তিনি হোন সব মানুষের ঈশ্বর। তাই বাংলাদেশে যিশুর জন্মোৎসব উদ্‌যাপন সর্বজনীন ধারায় হোক তাতেই ধর্মীয়, সামাজিক ও জাতীয় আমেজ পাবে এই বড়দিন মহোৎসব।

বিশ্বাস ও উপাসনার দিক দিয়ে বড়দিন খ্রিষ্টধর্মাবলম্বীদের একটি প্রধান রহস্যাবৃত ঐতিহাসিক সত্যের তথা এক ঘটনার মহোৎসব। আনন্দের মহোৎসব; কেননা, যিশুর এই জন্মের সংবাদকে মহাদূত একটি ‘মহা আনন্দের সংবাদ’ হিসেবে ঘোষণা করেছেন এবং এই আনন্দ ‘সব জাতির, সব মানুষের জন্য সঞ্চিত হয়ে আছে’ (লুক ২: ১০-১১)। অতএব, বড়দিনের আনন্দ-উৎসব সবার অন্তরে আনন্দ নিয়ে আসে। শান্তিরাজ যিশুর শান্তি সবার জন্য এক বিশেষ আশীর্বাদ বৈকি!

 বাংলাদেশ প্রসঙ্গ

আন্তধর্মীয় সম্প্রীতির দেশ বাংলাদেশ। বাংলাদেশ বিশ্বের মধ্যে একটি ছোট্ট দেশ, তবে অনেক বৈশিষ্ট্যে ভরা। যেমন জনবহুল এ দেশ; এখানে প্রধান কয়েকটি ধর্ম ও ধর্মের মানুষ বাস করে: ইসলাম, সনাতন, বৌদ্ধ ও খ্রিষ্টান। এখানে মানুষের মধ্যে গড়ে উঠেছে সুপ্রাচীন কতগুলো ঐতিহ্য—যার মধ্য দিয়ে প্রকাশ পায় কৃষ্টি-সংস্কৃতি। আরও একটি প্রধান বৈশিষ্ট্য হলো বাংলাদেশে বিভিন্ন ধর্মবিশ্বাসী মানুষ, বিভিন্ন কৃষ্টি-সংস্কৃতির মানুষ একসঙ্গে মিলন ও সম্প্রীতির বন্ধনে বাস করে আসছে বহু যুগ ধরেই। আর এই বাস্তবতায় তারা একে অন্যকে আপন করে নেয়। তারা হয়ে ওঠে একে অন্যজনের চাচা-চাচি, কাকা-কাকি, মামা-মামি, ভাইবোন, দাদা-দিদি...। আরও একটি বৈশিষ্ট্য হলো বাংলাদেশের মানুষ স্বভাবজাতভাবেই অতিথিপরায়ণ। এভাবেই বাংলার মানুষ গড়ে তুলেছে এক মিলনের কৃষ্টি।

 বড়দিন ও আন্তধর্মীয় সংলাপ-সম্প্রীতি

একটি প্রবাদ, একটি কথন, যা হয়ে উঠেছে একটি বচন: ‘ধর্ম যার যার, উৎসব সবার।’ বড়দিন খ্রিষ্ট জন্মের রহস্যাবৃত ঐতিহাসিক ঘটনাকে কেন্দ্র করে এবং খ্রিষ্টবিশ্বাসীদের ঘিরে। তবে এই বড়দিনে সম্প্রীতির বন্ধন ও আমেজে এক হয়ে যায় হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিষ্টান। খ্রিষ্টানদের হাতে পৌঁছে যায় অন্য ধর্মাবলম্বী ভাইবোনদের পাঠানো বড়দিনের শুভেচ্ছা কার্ড, আবার খ্রিষ্টধর্মাবলম্বী অনেকেই তাঁদের মুসলিম, হিন্দু, বৌদ্ধ ভাইবোন-বন্ধুদের কাছে বড়দিনের কার্ড পাঠিয়ে শুভেচ্ছা জানান। অনলাইনে, মেসেঞ্জারে, ফেসবুকে বা এসএমএস দিয়ে চলে বড়দিনের শুভেচ্ছা বিনিময়। আবার অনেকেই (হিন্দু, মুসলিম, বৌদ্ধ) বড়দিনের সজ্জিত গির্জাঘর, গোশালা, সজ্জিত মিশন-চত্বর বা বাড়িঘর দেখতে আসেন। আবার অনেক মুসলিম, হিন্দু, বৌদ্ধ মিলিত হয় খ্রিষ্টান বন্ধুর গৃহে । হাতে  হাত মিলিয়ে হ্যাপি ক্রিসমাস বলে শুভেচ্ছা জানানো, কোলাকুলি করে শুভেচ্ছা জানানো এবং  একসঙ্গে বড়দিনের পিঠা (চিতই, কুলি, পাটিসাপটা ইত্যাদি) খাওয়া এমন আরও অনেক ভ্রাতৃসম্প্রীতির আমেজে বড়দিনের উত্সব করা বাংলাদেশের আন্তধর্মীয় শান্তি-সম্প্রীতির এক মনোরম বহিঃপ্রকাশ। কোনো মুসলিম বা হিন্দুর বাড়িতে যদি কোনো খ্রিষ্টবিশ্বাসী কর্মরত থাকেন, তথা চাকরি করেন, তখন গৃহকর্তা সেই খ্রিষ্টান ব্যক্তিটিকে বা ব্যক্তিদের নতুন পোশাক কিনে দিয়ে বড়দিনে তাঁদের সঙ্গে আন্তঃধর্মীয় একাত্মতা প্রকাশ করেন। আবার স্থানীয় প্রশাসন বা কোনো প্রতিষ্ঠান বা সংস্থা হাজির হয় বড়দিনের কেক হাতে নিয়ে খ্রিষ্টান গির্জায় বা কোনো খ্রিষ্টবিশ্বাসীর গৃহে বা কোনো খ্রিষ্টীয় প্রতিষ্ঠানে। এভাবেই বড়দিন হয়ে ওঠে আন্তধর্মীয় সংলাপ-সম্প্রীতির বড়দিন। আর এখানেই যিশুর জন্মের শান্তি ও আনন্দ।

 বড়দিনের সপ্তাহেই নির্বাচন

বড়দিনের আমেজ চলমান থাকাকালেই তথা বড়দিনের কয়েক দিন পরেই জাতীয় সংসদ নির্বাচন। অনেকগুলো রাজনৈতিক দল। সব দলের মধ্যে বিরাজ করুক শান্তি ও সংলাপ। কেউ কাউকে আঘাত না দিয়ে, আত্মঘাতী কোনো কর্মকাণ্ডে জড়িত না থেকে বরং শান্তি-সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হলেই নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ হবে। এবারের বড়দিনে উপাসনার সময় এই উদ্দেশ্যে বিশেষ প্রার্থনা করা হচ্ছে। বাংলাদেশ আন্তধর্মীয় শান্তি ও সম্প্রীতির দেশ এবং তা প্রকাশ হোক যেমন এই বড়দিনে, তেমনটি সংসদ নির্বাচনে।

শুভেচ্ছা ও আশীর্বাদ

আসুন এই বড়দিনে আমরা শান্তির কৃষ্টি চর্চা করি, ধর্মবর্ণ-নির্বিশেষে সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হই; আসুন শান্তি-সম্প্রীতি বাস্তবায়ন করে দেশে শান্তির সমাজ গড়ে তুলি এবং যা কিছু শান্তির পরিপন্থী তা বর্জন করি। তাহলেই বড়দিন শুধু খ্রিষ্টানদের মধ্যে সীমাবদ্ধ থাকবে না; এর আন্তধর্মীয় আমেজ ছড়িয়ে যাবে সবার অন্তরে, গোটা সমাজে, সারা বাংলাদেশে। শান্তিরাজ যিশুর সর্বজনীন শান্তি-আশীর্বাদ বর্ষিত হোক সবার ওপর। হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিষ্টান সবার প্রতি রইল  বড়দিনের শুভেচ্ছা, শুভ বড়দিন।

ফাদার প্যাট্রিক গমেজ ক্যাথলিক ধর্মযাজক, মুলুমালা ক্যাথলিক মিশন, তানোর, রাজশাহী এবং আহ্বায়ক, আন্তধর্মীয় সংলাপ কমিশন, রাজশাহী ক্যাথলিক ধর্মপ্রদেশ