রাতলার খাল খননে অনিয়ম

সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার হালির হাওরে রাতলার খাল পুনঃখননের কাজে যে অনিয়ম হচ্ছে, তাতে যে উদ্দেশ্যে খালটি খনন করা হচ্ছে, তা পূরণ হাওয়ার কোনো সম্ভাবনা নেই।

বৃহস্পতিবার প্রথম আলোয় প্রকাশিত খবর অনুযায়ী, দেশের ৬৪টি জেলায় ছোট নদী, খাল এবং জলাশয় পুনঃখনন প্রকল্পের (প্রথম পর্যায়) আওতায় হালির হাওরের পাঁচ কিলোমিটার দৈর্ঘ্যের রাতলার খালের আড়াই কিলোমিটার অংশ পুনঃখননের উদ্যোগ নেওয়া হয়।

জামালগঞ্জ উপজেলায় সবচেয়ে বেশি বোরো ধানের আবাদ হয় হালির হাওরে। কিন্তু এই হাওরের রাতলার খাল পলি পড়ে ভরাট হয়ে গেছে। তাই সময়মতো হাওরের পানিনিষ্কাশন হয় না। এ কারণে ধানের আবাদ বিলম্বিত হয়। সময়মতো পানিনিষ্কাশনের উদ্দেশ্যে খাল খননের উদ্যোগ নেওয়া হয়েছে। গত ২৭ জানুয়ারি এ খননের কাজ শুরু হয়েছে।

কিন্তু স্থানীয় লোকজনের অভিযোগ, এই খাল খননে অনিয়ম হচ্ছে। খালের তলদেশ খনন না করে শুধু পাড়ের মাটি কেটে প্রস্থ বাড়ানো হচ্ছে। সেই মাটি আবার খালের পাড়েই ফেলে রাখা হচ্ছে। এতে তো কোনো লাভ হবে না, উল্টো ক্ষতি হবে। বর্ষা এলে পাড়ে রাখা মাটি ধসে আবার খালে পড়বে। তখন খাল আরও ভরাট হবে, হাওরে জলাবদ্ধতা আরও বাড়বে। রাতলার খাল পুনঃখননের জন্য বরাদ্দ করা হয়েছে ১ কোটি ৬৩ লাখ ২০ হাজার টাকা। এখন খননকাজেই যদি ত্রুটি থাকে তাহলে এই টাকা যে জলে যাবে, তাতে কোনো সন্দেহ নেই।

আমাদের দেশে নদী-খাল খননে অনিয়ম-দুর্নীতি একটি পুরোনো রোগ। এ ধরনের ঘটনার অনেক নজির আমাদের সামনে রয়েছে। অনিয়মের কারণে বহু প্রকল্প ব্যর্থ হয়েছে। যে উদ্দেশ্যে প্রকল্প নেওয়া হয়, তা পূরণ করতে পারে না। আমরা জানি, নদ-নদী বা খাল খনন প্রকল্পসহ যত সরকারি প্রকল্প গ্রহণ করা হয়, তাতে বরাদ্দ দেওয়া টাকা জনগণের। প্রকল্প বাস্তবায়নের নামে এভাবে জনগণের টাকা নয়ছয় করা আর কত দিন চলবে?

যেকোনো প্রকল্প যথাযথভাবে বাস্তবায়নের সঙ্গে দেশের উন্নয়ন-অগ্রগতির প্রশ্নটি যুক্ত। অথচ দুর্ভাগ্যজনকভাবে আমাদের দেশে অনেক ক্ষেত্রেই বিভিন্ন প্রকল্প গ্রহণ থেকে শুরু করে বাস্তবায়ন পর্যন্ত প্রায় প্রতিটি পর্যায়েই অস্বচ্ছতা ও অনিয়মের কমবেশি অভিযোগ ওঠে। এ জন্য যেকোনো প্রকল্পের কাজে আর্থিক স্বচ্ছতা, জবাবদিহি ও সুষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিত করা সবার আগে দরকার।

প্রথম আলোর খবরে বলা হয়েছে, রাতলার খাল পুনঃখননের কাজে ছয় সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আমরা আশা করব, কমিটি খাল পুনঃখননের কাজে অনিয়মের অভিযোগের বিষয়টি যথাযথভাবে তদন্ত করবে এবং অনিয়মের সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পাশাপাশি খাল খননের কাজটি যাতে যথাযথভাবে হয় তা নিশ্চিত করবে।