রমজানে মজুতদারি চরম গর্হিত অপরাধ

মুসলিম উম্মাহর ঐক্য, ভ্রাতৃত্ব, সহমর্মিতা ও সৌহার্দ্যের প্রশিক্ষণের মাস রমজান। রহমত, মাগফিরাত, নাজাতের এই মাসেও আমাদের অনৈতিক কর্মকাণ্ড দেখতে হয়। মাহে রমজানকে কেন্দ্র করে কিছু অসাধু ব্যবসায়ী নিত্যপ্রয়োজনীয় দ্রব্য গুদামজাত করেন অতি মুনাফার লোভে। বাজারে কৃত্রিম সংকট তৈরি হয়।

বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করা বা বিশেষ চাহিদার সময় দাম বাড়িয়ে দেওয়া হারাম কাজ। এ বিষয়ে রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘জনগণের জীবিকা সংকীর্ণ করে যে ব্যক্তি খাদ্যদ্রব্য গুদামজাত করবে, সে বড় অপরাধী হিসেবে গণ্য হবে।’ (মুসলিম ও তিরমিজি)। প্রিয় নবী (সা.) আরও বলেন, ‘মুজরিম তথা অপরাধীর পক্ষেই সম্ভব পণ্য মজুত করে জনগণের সংকট সৃষ্টি করা।’ (মুসলিম)।

মুহাদ্দিসগণ বলেন, আলোচ্য হাদিসে মজুতদারকে অপরাধী বলে উল্লেখ করা হয়েছে। পবিত্র কোরআনে অপরাধী শব্দটি ফেরাউন, হামান ও কারুনের মতো প্রতাপশালী এবং অহংকারী ব্যক্তিদের ক্ষেত্রে বলা হয়েছে। (সুরা-২৮ কাসাস, আয়াত: ৮)।

মজুতদারের হীন মানসিকতা ও কদর্যপূর্ণ স্বার্থপরতাকে মহানবী (সা.) এভাবে ব্যক্ত করেছেন, ‘গুদামজাতকারী কতই না ঘৃণিত মানুষ। আল্লাহ তাআলা দ্রব্যমূল্য কমিয়ে দিলে সে চিন্তায় পড়ে যায়। আর বাড়িয়ে দিলে সে আনন্দিত হয়।’ (মিশকাত ও শুআবুল ইমান)। রাসুল (সা.) আরও বলেছেন, ‘যে ব্যক্তি চল্লিশ দিন খাদ্যদ্রব্য গুদামজাত করে রাখবে, মানুষকে কষ্ট দেবে, সে এ সম্পদ দান করে দিলেও তার গুনাহ মাফের জন্য যথেষ্ট হবে না।’ (মিশকাত)। খাদ্য গুদামজাতকারী সম্পর্কে রাসুল (সা.) আরও বলেছেন, ‘যে ব্যক্তি আমদানি করে, সে রিজিকপ্রাপ্ত। আর যে গুদামজাত করবে, সে অভিশপ্ত হবে।’ (ইবনে মাজাহ ও দারেমি)।

রমজান মাস এলে দেখা যায়, ইফতার ও সাহ্‌রির সামগ্রীসহ বেশ কিছু নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম অনেক গুণ বেড়ে যায়। অথচ রমজান মাস ছাড়া বছরের অন্য মাসগুলোতে এসব খাদ্যদ্রব্যের দাম অনেকটাই সহনীয় পর্যায়ে বা সাধারণের ক্রয়ক্ষমতার মধ্যেই থাকে। অধিক মুনফালোভীরা পবিত্র রমজান মাসের নিত্যপ্রয়োজনীয় কিছু খাদ্যদ্রব্য অনৈতিকভাবে মজুত করে বাজারে কৃত্রিম সংকট তৈরি করেন। রমজান শুরু হওয়ার আগে দেখা যায় চিনি, ছোলা বুট, পেঁয়াজ, সয়াবিন তেল, মসলা, ডাল—এ–জাতীয় পণ্যগুলোর দাম আগের তুলনায় কেজিতে ১০ টাকা থেকে শুরু করে ১০০ টাকা পর্যন্তও বেড়ে যায়। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘সত্যবাদী আমানতদার ও বিশ্বাসী ব্যবসায়ী হাশরের দিন নবী, সিদ্দিক ও শহীদদের কাতারে থাকবেন।’ (তিরমিজি)।

আল–কোরআনে আল্লাহ তাআলা বলেছেন, ‘আল্লাহ ব্যবসাকে হালাল করেছেন আর সুদকে করেছেন হারাম।’ (সুরা-২ বাকারা, আয়াত: ২৭৫)। ইসলামে ব্যবসায়ের সব দিকনির্দেশনা প্রদান করা হয়েছে। অথচ আমরা আমাদের আদর্শ থেকে বিচ্যুত হয়ে অনৈতিকতার শিখরে পৌঁছে যাচ্ছি। কোনো মুসলমান ব্যবসায়ী ভাই রমজান মাসে দ্রব্যমূল্যের বৃদ্ধি ঘটিয়ে অন্য কোনো মুসলমানদের আল্লাহর স্মরণের পথে কি কখনো বাধার সৃষ্টি করতে পারে? বিশ্বের বিভিন্ন দেশে পবিত্র রমজান মাসে দ্রব্যমূল্য কমিয়ে দেওয়া হয় এবং মুসলমানরা প্রতিযোগিতা করেন রোজাদারদের সেবা দিতে। যেখানে বিশ্বব্যাপী পবিত্র রমজান মাস এলে মানুষের প্রতি মানুষের সহানুভূতি বেড়ে যায়; ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে মানুষ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ রাখতে যথাসাধ্য চেষ্টা করে, সেখানে আমাদের দেশের বাজারব্যবস্থা রমজানের আগের সঙ্গে রমজানের সময়ের কোনো মিল থাকে না। এটি বড় বেদনার।

সার্বিকভাবে রমজান মাসের পবিত্রতা রক্ষার লক্ষ্যে রোজাদারের যথাযথ দায়িত্ব পালন, আত্মশুদ্ধি অর্জন ও ইবাদত-বন্দেগিকে নির্বিঘ্ন করতে সব ব্যবসায়ীর জন্যই এ মাসের গুরুত্ব, তাৎপর্য ও মর্যাদা উপলব্ধি করা একান্ত প্রয়োজন। পবিত্র হাদিসের ভাষা অনুযায়ী আল্লাহর সন্তুষ্টি অর্জন এবং তাঁর নিজ হাতের প্রতিদান লাভের আশায় দ্রব্যমূল্য বৃদ্ধি না করে বরং কমিয়ে আনা এবং বাজার স্থিতিশীল রাখার পাশাপাশি খাদ্যে ভেজাল না মেশানোই হবে সব ব্যবসায়ী ভাইয়ের নৈতিক দায়িত্ব।

ব্যবসায়ীরা যদি তাঁদের দায়িত্ব পালন করেন, তবে প্রত্যেক রোজাদার স্বস্তিতে ইফতার–সাহ্‌রির আয়োজন করতে পারবেন এবং সঠিকভাবে রোজা পালনে কষ্ট ও হয়রানির শিকার হবেন না।

পবিত্র রমজান মাসকে যথাযথ মর্যাদা ও গুরুত্বের সঙ্গে পালনের জন্য দায়িত্বশীল ভূমিকা পালন করা সবারই কর্তব্য। মুসলিম উম্মাহর মধ্যে ভ্রাতৃত্ববোধ, ঐক্য ও সহমর্মিতার সম্পর্ক সুদৃঢ়করণে অঙ্গীকারবদ্ধ হতে হবে। রমজান মাসজুড়ে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রেখে ভেজালমুক্ত খাবার পরিবেশনের মাধ্যমে আত্মশুদ্ধি অর্জন ও নৈতিক উন্নত চরিত্র গঠনে এগিয়ে যেতে হবে।

মুফতি মাওলানা শাঈখ মুহাম্মাদ উছমান গনী বাংলাদেশ জাতীয় ইমাম সমিতির যুগ্ম মহাসচিব ও আহ্ছানিয়া ইনস্টিটিউট অব সুফিজমের সহকারী অধ্যাপক

smusmangonee@gmail,com