মাহাথিরের আন্তর্জাতিক ভাবনা

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। ছবি: রয়টার্স
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। ছবি: রয়টার্স

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপানে অবস্থানের সময় টোকিও এসেছিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। তাঁর সফরেরও উদ্দেশ্য ছিল জাপানের অর্থ ও বাণিজ্যসংক্রান্ত দৈনিক নিহন কেজাই শিম্বুন বা নিক্কেই আয়োজিত বার্ষিক ফোরামে ‘এশিয়ার ভবিষ্যৎ’ শীর্ষক 

বক্তব্য পেশ করা। আমাদের প্রধানমন্ত্রীও সেখানে মূল বক্তাদের একজন ছিলেন। তবে নানা কারণে সংবাদমাধ্যমগুলো অন্য বক্তাদের চেয়ে মাহাথিরের বক্তব্যের দিকেই বেশি আকৃষ্ট হয়।

সফরের ব্যস্ততার মধ্যেও জাপানে অবস্থানরত বিশ্বের বিভিন্ন দেশের সাংবাদিকদের কাছে বিশ্বরাজনীতি নিয়ে নিজের ভাবনাচিন্তার কথা তুলে ধরতে ৩০ মে মাহাথির এসেছিলেন টোকিওর বিদেশি সাংবাদিকদের প্রেসক্লাবে।

মালয়েশিয়াকে মুদ্রা-সংকট থেকে বের করে আনার প্রায় এক দশক পর ক্ষমতা ছেড়ে দিয়ে অবসরে গিয়েছিলেন মাহাথির। তাঁর উত্তরসূরিদের অব্যবস্থাপনায় ব্যথিত হয়ে ২০১৮ সালের সাধারণ নির্বাচনের অল্প আগে আবার রাজনীতিতে ফিরে এসে একসময়ের সরকারবিরোধী রাজনৈতিক নেতাদের সঙ্গে তিনি হাত মেলান এবং তাঁর অতীতের মিত্রদের নির্বাচনে পরাজিত করে আবার ক্ষমতাসীন হন। সেই থেকে ভিন্ন এক পটভূমিতে আবার মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন ৯৩ বছর বয়সী প্রবীণ এই রাজনীতিবিদ।

টোকিওর প্রেসক্লাবে দেওয়া বক্তব্যে মাহাথির শুরুতেই তাঁর সরকারকে মোকাবিলা করতে হচ্ছে এমন কিছু সমস্যার কথা তুলে ধরেন, যার মধ্যে প্রধান সমস্যা হচ্ছে অর্থের ঘাটতি। তিনি বলেছেন, অর্থের ঘাটতি যতটা না সম্পদের অভাবের কারণে, তার চেয়ে বেশি হচ্ছে পূর্ববর্তী সরকারের নেওয়া অদূরদর্শী পদক্ষেপের ফলে।

মালয়েশিয়ার সরকারি ঋণের আনুপাতিক হার এখন হচ্ছে মোট অভ্যন্তরীণ উৎপাদনের প্রায় ৮৪ শতাংশ, মাহাথির যেটাকে গ্রহণযোগ্য মনে করেন না। ফলে এক বছর আগে ক্ষমতাসীন হওয়ার পর থেকে সরকারি ঋণের আনুপাতিক হার ৫০ শতাংশের কাছাকাছিতে নামিয়ে আনার লক্ষ্য তাঁর সরকার ধরে নিয়েছে। আর এ কারণেই ঋণ পরিশোধ করার মধ্য দিয়ে অর্থনীতিকে ঝুঁকিপূর্ণ একটি পর্যায় থেকে বের করে আনায়, অর্থ খরচ করতে হওয়ায়, খুব বেশি লাভবান মনে না হওয়া বেশ কিছু প্রকল্প কাটছাঁট কিংবা বন্ধ করে দিতে হয়েছে। এর বাইরে পূর্ববর্তী সরকারের সময় চোরাই পথে বিদেশে পাচার হয়ে যাওয়া বিশাল অঙ্কের তহবিল ফিরিয়ে আনার দিকেও সরকারকে মনোযোগ দিতে হচ্ছে।

তবে দেশের জন্য যেটাকে তিনি ইতিবাচক হিসেবে দেখছেন তা হলো সরকার পরিবর্তনের প্রক্রিয়া ঝামেলামুক্তভাবে শেষ হওয়া। মালয়েশিয়া স্বাধীনতা অর্জনের পর থেকে পুরো সময় ধরে ক্ষমতাসীন পূর্ববর্তী সরকারের সমর্থকেরা নির্বাচনের ফলাফল ঘোষিত হওয়ার পর সহিংসতার আশ্রয় নেননি, উন্নয়নশীল বিশ্বের দেশগুলোতে অনেক ক্ষেত্রেই যেটা হচ্ছে প্রায় অভিন্ন এক সমস্যা।

প্রশ্নোত্তর পর্বে মাহাথিরের ক্ষমতাসীন থাকার মেয়াদ থেকে শুরু করে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য সংঘাত, হুয়াওয়ে সংকটসহ অন্য বিভিন্ন বিষয়ে তাঁর কাছে জানতে চাওয়া হয়েছিল। বিশেষ করে বাণিজ্য সংঘাত এবং এশিয়া-প্রশান্ত মহাসাগর অঞ্চলজুড়ে যুক্তরাষ্ট্রের রণ–হুংকার সম্পর্কে পরিষ্কার বক্তব্য তিনি সেখানে দেন। বাণিজ্য সংঘাতকে তিনি দেখছেন আন্তর্জাতিক রাজনীতি ও অর্থনীতিতে ক্রমে পিছিয়ে পড়তে থাকা একটি দেশের কর্তৃত্ব ধরে রাখায় চালিয়ে যাওয়া প্রচেষ্টার ফল হিসেবে। বাণিজ্য সংঘাত চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে চললেও এর ফলে সবাই ক্ষতিগ্রস্ত হবে বলে মাহাথির মনে করেন। অন্যদিকে, চীন এখন ধনী এক দেশে পরিণত হতে থাকায় অঞ্চলের অন্যান্য দেশের জন্যও এটা উপকারী বিবেচিত হচ্ছে।

যুক্তরাষ্ট্রের আগ্রাসী আচরণকে মাহাথির মধ্যযুগ থেকে শুরু হওয়া পশ্চিমা বিশ্বের দাপট ও দখলদারি আচরণের বর্ধিত এক সংস্করণ হিসেবে দেখছেন। বিষয়টি বুঝিয়ে দেওয়ার জন্য এশিয়া-প্রশান্ত মহাসাগর অঞ্চলের অতীত ইতিহাস তিনি স্মরণ করিয়ে দেন। সুনির্দিষ্ট দৃষ্টান্ত হিসেবে মাহাথির চীনের সঙ্গে অঞ্চলের দেশগুলোর দূর অতীত থেকে চলে আসা সম্পর্কের উল্লেখ করে বলেন, মালয় অঞ্চলের সঙ্গে চীনের সম্পর্ক হাজার বছরের বেশি পুরোনো। চীনারা এই অঞ্চলে এসেছেন ব্যবসা করতে এবং মালয়ের লোকজনও দূর অতীতে চীনাদের কাছে নানা রকম পণ্য বিক্রি করেছেন। কোনো পক্ষই মনে করেনি যে অন্যকে সে দখল করে নেবে। এশিয়া মহাদেশে এই দখলদারির শুরু ষোড়শ শতকে পর্তুগিজদের আগমনের মধ্য দিয়ে, যার পর থেকে শ্বেতাঙ্গ আধিপত্যবাদীরা একের পর এক বিশ্বের এই অঞ্চলে এসেছে জমির দখলিস্বত্ব কায়েম করতে, যে মনোভাব থেকে এখনো তারা বের হতে পারেনি। যুক্তরাষ্ট্রের চালিয়ে যাওয়া বাণিজ্যযুদ্ধকে তিনি এর প্রমাণ হিসেবে দেখছেন। মার্কিন পণ্য বিভিন্ন দেশে বাজার হারাতে শুরু করায় রণতরি পাঠিয়ে হুংকার দেওয়ার মধ্য দিয়ে সেই বাজার আবারও ফিরে পাওয়ার পাঁয়তারা যে যুক্তরাষ্ট্র করছে, হুয়াওয়ের বিরুদ্ধে নেওয়া শাস্তিমূলক মার্কিন পদক্ষেপকে সে রকম এক দৃষ্টান্ত হিসেবে মাহাথির দেখছেন।

ইরান প্রসঙ্গেও মার্কিন প্রশাসনের অবস্থানের সমালোচনা করে মাহাথির বলেছেন যে এখানেও অন্যদের অভিমতের তোয়াক্কা না করে নিজের পছন্দ-অপছন্দের আলোকে আরও নগ্নভাবে কথা বলছে যুক্তরাষ্ট্র। ইরান পশ্চিমের দেশগুলোর প্রস্তাব মেনে নিয়েই পরমাণু নিয়ন্ত্রণ চুক্তি স্বাক্ষর করেছিল এবং চুক্তি স্বাক্ষর করা সত্ত্বেও মার্কিন প্রশাসনের এখন হঠাৎ করে মনে হয়েছে আরও ছাড় ইরানের কাছ থেকে আদায় করে নিতে হবে।

কোরীয় উপদ্বীপের সমস্যা প্রসঙ্গে মাহাথির উল্লেখ করেন যে তাঁর ধারণা, এশিয়া মহাদেশে সংঘাতের স্থায়ী সমাপ্তি সম্ভব নয়। ফলে অঞ্চলের দেশগুলোর যা করা উচিত তা হলো, সংঘাত যেন যুদ্ধের দিকে এগিয়ে না যায়, তা নিশ্চিত করে নিতে আলোচনা চালিয়ে যাওয়া। তাঁর ধারণা, আলোচনার মধ্য দিয়েই পারস্পরিক সন্দেহ ও অবিশ্বাস দূর করে নেওয়া সম্ভব, রণতরি পাঠিয়ে নয়।

মনজুরুল হক শিক্ষক ও সাংবাদিক