সিইসির অসাংবিধানিক হজ মিশন!

একজন সাংবিধানিক পদধারী হয়ে নির্বাচনবহির্ভূত বিষয়ে এভাবে যুক্ত হওয়া নজিরবিহীন। ছবি: প্রথম আলো
একজন সাংবিধানিক পদধারী হয়ে নির্বাচনবহির্ভূত বিষয়ে এভাবে যুক্ত হওয়া নজিরবিহীন। ছবি: প্রথম আলো

‘যার কর্ম তারে সাজে অন্য লোকে লাঠি বাজে’ বলে বাংলায় একটি প্রবচন আছে। প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার হজ মিশনে বেরিয়ে পড়ার খবর আমাদের সেই প্রবচনটি স্মরণ করিয়ে দিয়েছে। নির্বাচনের বাইরে এমন একটি ব্যবস্থাপনার কাজে তিনি নিজে কীভাবে যুক্ত হলেন? সরকারি হজ্ব মিশনের ব্যবস্থাপনায় নিযুক্ত ১০ সদস্যের একজন তিনি। যারা তাঁকে যুক্ত করল, তারা কী বিবেচনায় এটা মাথায় নিলেন, সেটাও কম বড় প্রশ্ন নয়। কারণ, বছরের পর বছর নানা অদ্ভুত ঘটনা জাতীয় প্রশাসনে ঘটেছে। কিন্তু একজন সাংবিধানিক পদধারী হয়ে নির্বাচনবহির্ভূত বিষয়ে এভাবে যুক্ত হওয়া এর আগে কেউ কল্পনা করতে পেরেছেন, তা ভাবনায় আনতে পারি না।


হজব্রত পালন এবং হজের ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত হওয়া দুটি আলাদা বিষয়। সরকারি খরচে হজব্রত পালন মানেই জনগণের টাকায় হজ করা। শত ভাগ ভোট পড়াকে সিইসি যেমন যথার্থই ‘অস্বাভাবিক’ বলেছেন। তেমনি সরকারিভাবে তাঁর দ্বারা হজের তত্ত্বাবধান অস্বাভাবিক। নির্বাচন অস্বাভাবিক হলে তা বাতিল করার এখতিয়ার ইসির থাকে। কিন্তু অনেকেই তার কঠিন সীমাবদ্ধতার বিষয়টি বিবেচনা নেবেন। কিন্তু হজ ব্যবস্থাপনায় যুক্ত হওয়া যদি আইন ও রীতিনীতি সমর্থন না করে, তাহলে সিইসি তাঁর সিদ্ধান্ত বাতিল করতে পারেন। এটা তাঁর একান্ত ব্যক্তিগত বিষয়। তবে এটা জানার কৌতূহল সংবরণ করা কঠিন যে কার মাথা থেকে কীভাবে এমন চিন্তা বেরলো যে, দেশের সিইসিকে হজ ব্যবস্থাপনায় আনা যায়। কেউ ভাবতে পারেন, সিইসি স্বয়ং এ রকম একটি ধারণা অন্যদের মধ্যে না ছড়িয়ে দিলে অন্য কারও পক্ষেই এমন একটি আবিষ্কার করা অসম্ভব।

সিইসিকে যুক্ত করা প্রস্তাবিত উচ্চপর্যায়ের হজ মিশন কয়েকটি প্রশ্ন সামনে এনেছে। সরকারি খরচে হজ পালনকে আমাদের মতো দেশে একটা রক্ষণশীল বিষয় হিসেবে দেখা হয়। আমাদের জিডিপির উন্নতি ঘটেছে বলে সরকারি খরচে অবস্থাপন্নদের হজে পাঠানো অগ্রহণযোগ্য। সিইসির উচিত হবে ব্যক্তিগত খরচে হজ পালন করা। তিনি তা না করলে একটি নীতিমালা তৈরি করে নিতে হবে। কারণ, সিইসি হিসেবে তাঁর হজের খরচ সরকার বহন করলে অন্যান্য কমিশনারের কী হবে! আরও প্রশ্ন আছে। দেশে সাংবিধানিক পদধারীদের মোট সংখ্যা এবং তাঁরা কী নিয়মে, কবে কীভাবে সরকারি হজ মিশনে যাবেন, সেই প্রশ্ন প্রাসঙ্গিক।

যদি একজন সাংবিধানিক পদধারী হজ ব্যবস্থাপনায় নিজেকে যুক্ত করতে পারেন, তাহলে অন্যান্য সাংবিধানিক পদধারীও তা করতে পারেন। এটা শোভন কি না। এটা নৈতিক কি না। একটা হতে পারে বিষয়টি সিইসির ক্ষেত্রে ওয়ান টাইম এক্সসেপশন বা একমাত্রবারের জন্য ব্যতিক্রম হিসেবে গণ্য হবে। অন্যরা কখনো একে নজির হিসেবে ব্যবহার করতে পারবেন না। সে ক্ষেত্রে সিইসির বিষয়ে আমাদের একটা নিশ্চয়তা পেতে হবে। জনগণকে জানতে হবে যে তিনি নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালিত হওয়ার গ্যারান্টি না দিতে পারলেও হজ ব্যবস্থাপনায় নিয়মশৃঙ্খলা ফিরিয়ে আনার গ্যারান্টি দিচ্ছেন। বিমান ও পাটকলের মতোই একটা লোকাসানি কিংবা মলিন ভাবমূর্তি আমরা যেন কিছুতেই হজ ব্যবস্থাপনা থেকে মুছে ফেলতে পারি না।

সরকারি খরচে হজের বিষয়ে একটা সতর্কতা দেখলাম। প্রতিনিধিদলের সদস্যরা প্রত্যেকে ভ্রমণসঙ্গী হিসেবে স্বামী/স্ত্রী ও সন্তানসহ সর্বোচ্চ তিনজনকে সঙ্গে নিতে পারবেন। সফরসঙ্গীদের বিমানের টিকিট নিজ উদ্যোগে গ্রহণ করতে হবে এবং মক্কা ও মদিনার আবাসন, যাতায়াত, মিনা–আরাফাহর তাঁবু ভাড়ার ব্যয় বাবদ জনপ্রতি এক লাখ টাকা যাত্রার আগে পরিশোধ করতে হবে। অনুমান করি, সদস্যদের প্রত্যেকের খরচ তাহলে আমজনতার পকেট থেকে যাবে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী, জনপ্রশাসন প্রতিমন্ত্রী, ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ও দুই সদস্য, ধর্মসচিব, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক–৩ ওই প্রতিনিধিদলের সদস্য। কেউ আমাদের বলুক, ১০ সদস্যের প্রতিনিধিদলের বিশেষ করে রাজনীতিকেরা নিজেদের খরচেই যাবেন এবং সম্ভবত সেটা তাদের নির্বাচনী ব্যয় এবং সম্পদের বিবরণীর সঙ্গে অসংগতিপূর্ণ হবে না।

আরও একটি প্রশ্ন, ক্ষমতাসীন দল হিসেবে হজের মতো একটি সংবেদনশীল বিষয়ের ব্যবস্থাপনা নিশ্চিত না করা হলে আওয়ামী লীগই সবচেয়ে বেশি উদ্বিগ্ন হবে। তাদের সেই উদ্বেগ কোথায়? দলটিতে কি যোগ্যতম লোকের এতটাই আকাল পড়েছে যে হজ ব্যবস্থাপনায় এখন সিইসিকে হায়ার করে আনতে হচ্ছে। কী ঘটছে দলটিতে?

তবে আমাদের মূল উদ্বেগ সিইসিকে নিয়েই। তিনি ভুল পরামর্শ পেয়ে থাকতে পারেন। সংবিধান বলেছে, সিইসির নেতৃত্বাধীন নির্বাচন কমিশন নির্বাচন তত্ত্বাবধান করবেন। তাহলে এখন তিনি হজ তত্ত্বাবধান করলে তা অসাংবিধানিক হবে। সংবিধান বা রুলস অব বিজনেস সংশোধন ছাড়া সরকারি প্রজ্ঞাপনে তো তাঁকে হজ ব্যবস্থাপকের দায়িত্ব দেওয়ার কথা কেউ লিখতে পারবেন না। তা আইনগতভাবে সিদ্ধ হবে না। ভোট তত্ত্বাবধায়ক থেকে ‘হজ তত্ত্বাবধায়ক’ বনে যাওয়ায় রুলস অব বিজনেস লঙ্ঘিত হবে। তাঁর সফরের খরচের টাকা মহাহিসাব নিরীক্ষক হয়তো আটকে দিতে পারেন। দেবেন কি না, সেটাই প্রশ্ন।

একটি সার্বভৌম গণতান্ত্রিক রাষ্ট্রের ওয়ারেন্ট অব প্রিসিডেন্স, রুলস অব বিজনেস, আচরণবিধি, স্বার্থের সংঘাত, নৈতিকতা এবং সর্বোপরি প্রতিষ্ঠিত সাংবিধানিক রীতিনীতি বলে কিছু বিষয় রয়েছে। এটা থাকতেই হবে এবং তা মেনে চলতে হবে। অন্যথায় জনপ্রশাসনে বিশৃঙ্খলা দেখা দেবে কিংবা তেমনটা দেখা দিচ্ছে বলে প্রতীয়মান হবে।

সিইসি একজন দক্ষ আমলা হিসেবেই সিভিল সার্ভিসে সদর্পে বিচরণ করেছেন। সুতরাং রাষ্ট্রীয় আচারের দিকটি সাংবিধানিক পদধারী অন্য অনেকের চেয়ে তাঁর ভালো জানার কথা। এই লেখাটি শেষ করার পরেও মনে হয়েছে, খবরটি কি ঠিক? সত্যিই তিনি হজ ব্যবস্থাপনার দায়িত্ব নিজ কাঁধে তুলে নিয়েছেন? স্বতঃপ্রণোদিতভাবে নাকি কেউ চাপিয়ে দিয়েছে?

প্রতিমন্ত্রী হজবিষয়ক উচ্চপর্যায়ের হজ মিশনের নেতৃত্ব দেবেন, সেটা প্রকারন্তরে আরেকটি পরিহাস। কারণ, সাংবিধানিক পদধারীদের মধ্যে সিইসির অবস্থান অনেক ওপরে। সিইসি ও প্রতিমন্ত্রীর মধ্যে পরিকল্পনা কমিশনের ডেপুটি চেয়ারম্যান, সংসদে বিরোধীদলীয় উপনেতা এবং আপিল বিভাগের বিচারপতি রয়েছেন। সুতরাং সিইসি যদি ‘বিশেষ অতিথি’ হিসেবে একটি বিশেষ হজ মিশনে যাবেনই, তাহলে তিনি নেতৃত্বের পুরোভাগে থাকবেন না কেন? ওয়ারেন্ট অব প্রিসিডেন্সের ব্যত্যয় ঘটাতে হবে কেন?

মিজানুর রহমান খান:প্রথম আলোর যুগ্ম সম্পাদক
[email protected]