করোনা মহামারি এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ভবিষ্যৎ

করোনার আঘাতে বৈশ্বিক অর্থনীতির চাকা যে অনেকটাই ধীর হয়ে যাবে, সে ব্যাপারে সব ধারার বিশেষজ্ঞ এবং বৈশ্বিক প্রতিষ্ঠানগুলো একমত। বাংলাদেশ বিচ্ছিন্ন কোনো দ্বীপ নয়, আর তাই খুব স্বাভাবিকভাবেই এই ঝুঁকির বাইরে নয়। করোনায় অর্থনীতির ক্ষতি হবেই, এটাই মেনে নিয়ে এগোতে হবে। ক্ষতি কতটা সামাল দেওয়া যায়, তাই হচ্ছে আসল কথা। এ ক্ষেত্রে বাংলাদেশে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ওপরে করোনার আঘাতের পরিণতি সম্পর্কে আগে থেকেই ভাবনাচিন্তা করা দরকার।

ক্ষুদ্র ও মাঝারি শিল্পই দেশের অর্থনৈতিক উন্নতির চালিকা শক্তি। অল্প বা মোটামুটি বিনিয়োগে অধিক কর্মসংস্থান তৈরি করতে পারে এই খাত। বাংলাদেশের মতো বিপুল শ্রমশক্তির দেশে বেকারত্ব হ্রাস ও দারিদ্র্য বিমোচনে ক্ষুদ্র ও মাঝারি শিল্প অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। পরিসংখ্যান অনুযায়ী শিল্প খাতের মোট কর্মসংস্থানের ৮০ শতাংশ এবং মোট শ্রমবাজারের ২৫ শতাংশের কর্মসংস্থান হচ্ছে ক্ষুদ্র ও মাঝারি শিল্পকারখানাগুলোতে। অনেক বিশেষজ্ঞই মনে করেন, প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা পেলে বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে ক্ষুদ্র ও মাঝারি শিল্প মোট দেশজ উৎপাদনে আরও অনেক বেশি অবদান রাখতে পারে।

দীর্ঘদিন ধরে অবহেলা এবং বৈষম্যের শিকার হয়েও বিগত কয়েক বছরে ক্ষুদ্র ও মাঝারি শিল্প আমাদের দেশে বিপুল সম্ভাবনা নিয়ে বিকশিত হতে শুরু করেছে। চাকরি না খুঁজে নিজের এবং অন্যের কর্মসংস্থান তৈরির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরন্তর আহ্বান অনেক মানুষের মানসিক গঠনে এক বিশাল পরিবর্তন এনেছে। এর ফলে উচ্চশিক্ষিত এমনকি বিদেশফেরত উচ্চশিক্ষিতদের অনেকেও নিজেদের দেশের শিল্পোন্নয়নে নিয়োজিত করেছেন। তাঁদের উদ্যোগ সাধারণত শুরু হয় ক্ষুদ্র অথবা মাঝারি শিল্প দিয়েই।

ছবি: রয়টার্স
ছবি: রয়টার্স

পরিসংখ্যানের দিকে তাকানোর প্রয়োজন নেই; আমরা যদি খালি চোখে একটু লক্ষ করি, তাহলেই বুঝতে পারব সারা বিশ্বেই সিংহভাগ বড় শিল্পকারখানার শুরু হয়েছে ক্ষুদ্র বা অতি ক্ষুদ্র থেকেই। সাধারণত বৃহৎ শিল্প এক দিনে গড়ে ওঠে না। একসময়ের ক্ষুদ্র বা মাঝারি শিল্পই কালের পরিক্রমায় হয়ে ওঠে বৃহৎ শিল্প। কিন্তু এই উত্তরণের পথটা সহজ তো নয়ই বরং অত্যন্ত দুরূহ। বাংলাদেশের ব্যবসায়িক পরিমণ্ডল এই পথকে আরও দুরূহ করে দিয়েছে। বিশ্বায়নের যুগে ব্যবসা-বাণিজ্যে প্রতিনিয়ত বহুমাত্রিক পরিবর্তন হচ্ছে। এই পরিবর্তনের সঙ্গে নিজেদের সক্ষমতাকে সময়োপযোগী করতে ক্ষুদ্র ও মাঝারি শিল্পবান্ধব একটি ব্যবসায়িক পরিবেশ গড়ে তোলার কোনো বিকল্প নেই। কিন্তু পরিতাপের বিষয় যে প্রয়োজনীয় অবকাঠামোর অভাব, অর্থের অপ্রতুল জোগান, কঠোর নীতি ও বৈষম্যমূলক আচরণ ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নকে কঠিন করে দিয়েছে। অনেক ক্ষেত্রেই ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য সরকারি দিকনির্দেশনা বাস্তবায়নের ক্ষেত্রে প্রচণ্ড অনীহা ও অবহেলা চোখে পড়ে। উদাহরণস্বরূপ বলা যায় ক্ষুদ্র ও মাঝারি শিল্প বিশেষ করে নারী উদ্যোক্তাদের জন্য যে ঋণ সুবিধা দিতে সরকার বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছিল, তা খুব কম ক্ষেত্রেই বাস্তবায়িত হয়েছে। সাধারণত বৃহৎ শিল্পকারখানা যেমন এক দিনে গড়ে ওঠে না, তেমনি রাতারাতি অনেক শিল্পকারখানাই রপ্তানিকারক হয়ে উঠতে পারে না। তাই বলে দেশীয় ব্যবসা-বাণিজ্যে এবং দেশের অর্থনীতিতে তাদের অবদানকে অস্বীকার করা যাবে না। অত্যন্ত দুঃখের বিষয় আমাদের অধিকাংশ ক্ষুদ্র ও মাঝারি শিল্প এ ধরনের ভাবনাজনিত বৈষম্যের শিকার। সবকিছুর পরও অনুপ্রাণিত হওয়ার মতো কথা হচ্ছে প্রধানমন্ত্রীর নেতৃত্বে ২০১৯ সালে বাংলাদেশে এসএমই নীতি অনুমোদিত হয়েছে। ২০২৪ পর্যন্ত এই নীতি বাস্তবায়নের সময়কাল নির্ধারিত হয়েছে। আমরা অপেক্ষায় থাকলাম এই নীতির ফলপ্রসূ বাস্তবায়ন দেখার জন্য।

এটা জানা কথা যে ক্ষুদ্র ও অবকাঠামোগতভাবে দুর্বলেরাই যেকোনো বিরূপ পরিস্থিতিতে বেশি ঝুঁকিতে থাকে। ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রেও তা সমানভাবে প্রযোজ্য। শুধু বাংলাদেশ নয়, উন্নত দেশ ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা থেকে এই মতামতই উঠে আসছে যে করোনা মহামারিতে বড়-ছোট সব শিল্পকারখানাতেই প্রভাব পড়লেও তুলনামূলকভাবে ক্ষুদ্র ও মাঝারি শিল্পকারখানাগুলো অনেক বেশি ঝুঁকির মধ্যে আছে। ওইসিডির সাম্প্রতিক এক গবেষণায় দেখা যায়, কাঠামোগত দুর্বলতা এবং দ্রুত পুনরায় স্বাভাবিক অবস্থায় ফিরে আসার ক্ষেত্রে দুর্বলতা করোনা মহামারিতে ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতকে অনেক বেশি ঝুঁকির মধ্যে ফেলে দিয়েছে।

বাংলাদেশ সরকার রপ্তানিমুখী শিল্পকারখানার জন্য পাঁচ হাজার কোটি টাকা প্রণোদনা ঘোষণা করেছে। এটা ভালো সিদ্ধান্ত। কিন্তু এই প্রসঙ্গে এ কথাও মনে রাখতে হবে যে এই সিদ্ধান্তে সুফল মূলত বৃহৎ কারখানাগুলোই বেশি উপকৃত হবে। করোনার সময়ে অনানুষ্ঠানিক খাতের শ্রমিকদের নিদারুণ দুঃখ-কষ্ট দূর করতে সরকার সামাজিক সুরক্ষা কর্মসূচির আওতায় কিছু পদক্ষেপ নিয়েছে। এটিও ধন্যবাদ পাওয়ার মতো উদ্যোগ। কিন্তু একই সঙ্গে উদ্বেগের সঙ্গে লক্ষ করা যাচ্ছে যে যেই ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিনিয়ত যুদ্ধ করে বিকশিত হওয়ার চেষ্টা করছিল, তা বাঁচানোর জন্য এখন পর্যন্ত সরকারের তরফ থেকে কোনো ঘোষণা আসেনি।

দেশের এই ক্রান্তিকালে ঢালাওভাবে আর্থিক প্রণোদনা সরকারের জন্য নিশ্চয়ই অনেক বেশি বোঝা হয়ে দাঁড়ায়। কাজেই সময়োপযোগী যৌক্তিক কোনো পন্থা অবলম্বন করে ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতকে রক্ষা করার জন্য সরকার এগিয়ে আসতে পারে। সহজ শর্তে, বিনা সুদে বা খুব কম সুদে দ্রুত আপত্কালীন ঋণসহায়তা প্রদান এ ক্ষেত্রে কার্যকর হতে পারে। আমাদের মনে রাখতে হবে যে ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাত ধসে যাওয়া মানে কেবল কিছু উদ্যোক্তার বড় ধরনের ক্ষতির মধ্যে পড়ে যাওয়া নয়। বরং এই খাতে জড়িত বিপুলসংখ্যক শ্রমিকের জীবনের প্রশ্নটিও এর সঙ্গে জড়িত। এমতাবস্থায় আমরা আশা করি যে জাতীয় অর্থনীতিতে বিপুল অবদান রেখে চলা ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতকে করোনা মহামারির হাত থেকে রক্ষার জন্য প্রধানমন্ত্রীর পক্ষ থেকে সহসাই একটি ঘোষণা আসবে, যা দুশ্চিন্তার মধ্যে থাকা এই খাতের উদ্যোক্তাদের মনে আত্মবিশ্বাসের সঞ্চার করবে।

মিতা বোস: ব্যবস্থাপনা পরিচালক, গুজ লিমিটেড