করোনাকালে বিশ্ব নেতৃত্বের 'পরীক্ষা'

এ মুহূর্তে বিশ্বজুড়ে সবচেয়ে আলোচিত শব্দ ‘টেস্ট’। তিন ধরনের টেস্ট চলছে প্রায় ২০০ দেশে। একদিকে গোলার্ধময় স্বাস্থ্যকর্মীরা মানবদেহে ভাইরাস খুঁজছেন। জাতিসংঘের মহাসচিব বলেছেন, করোনাকাল মানবতারও বড় পরীক্ষা। একই সঙ্গে চলছে তৃতীয় আরেক টেস্ট, সেটা রাজনৈতিক নেতৃত্বের।

গত ১০০ বছরে দেশে-দেশে রাজনীতিবিদেরা এত তীব্র পরীক্ষায় পড়েননি আর। সব শাসক ও তাঁদের উপদেষ্টারা সর্বাত্মক গণনজরদারিতে এখন। মানুষ দেখছে কোন ‘নেতা’ কীভাবে সংকট সামলাচ্ছেন। বিরোধী দলকেও মনোযোগ দিয়ে দেখা হচ্ছে। জনস্বার্থে তাঁরা কে কী করছেন, হিসাব হচ্ছে তারও। একযোগে শরীর আর রাষ্ট্র দুটো নিয়েই ভাবছে শত শত কোটি মানুষ। ইতিহাসে অভূতপূর্ব এক মুহূর্ত এটা।

‘কপি-পেস্ট’ করার মতো ‘মডেল’ নেই
প্রতিদিন পরিস্থিতি খারাপ হয়েছে গত পাঁচ মাসে। রাজনৈতিক নেতৃত্বের সামনে সময়ের চেয়ে এক ধাপ এগিয়ে থাকার চ্যালেঞ্জ ছিল। কিন্তু চরম অপ্রস্তুত এক মুহূর্ত এটা। পরিস্থিতি সামলাতে ‘কপি-পেস্ট’ করার মতো কোন রাজনৈতিক-প্রশাসনিক মডেল ছিল না ইতিহাসে। কেবল রাজনৈতিক ও প্রশাসনিক প্রজ্ঞাই সম্বল।

জনতা প্রথমে দেখেছে কোন সরকার কীভাবে তাদের রক্ষায় পদক্ষেপ নিল। আমলাতন্ত্রকে কীভাবে কাজে লাগানো হচ্ছে। জানুয়ারি থেকে বিশ্বব্যাপী এই ‘পরীক্ষা’ শুরু হয়ে গিয়েছিল। অনেক নেতৃত্ব পরিস্থিতির গভীরতা তখনো বুঝতে পারেনি। কেউ কেউ বুঝতে চাননি। আরেক দল প্রযুক্তি, বিজ্ঞান আর সুশাসনকে সমন্বিত করেছে। কারখানা আর ল্যাবকে বিপুল হারে মাস্ক ও কিট তৈরিতে নামিয়েছে। তাইওয়ান, ভিয়েতনাম, নিউজিল্যান্ড, জার্মানি, দক্ষিণ কোরিয়ার নেতৃত্ব তাই অভিনন্দনে ভাসছে এখন। কোভিড এই শাসকদের রাজনৈতিক আয়ু বাড়িয়ে দিতে চলেছে।

নেতৃত্বের ধরন: জার্মানি বনাম ব্রাজিল
এই দৃশ্য এখন সবার জানা, জার্মানি যখন সপ্তাহে এক লাখ মানুষকে পরীক্ষা করছিল, যুক্তরাষ্ট্র তখনো পাঁচ হাজার পরীক্ষা সমাধা করেনি। অথচ তার হাতেই বেশি সম্পদ। আঙ্গেলা ম্যার্কেল শুরুতেই শরীরী দূরত্ব এবং ‘টেস্ট’কে সমন্বিত করেন। জুন নাগাদ জার্মানরা তাই অনেকখানি আতঙ্কমুক্ত। দৈনিক মৃত্যুর হার দশের কাছাকাছি চলে এসেছে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা মধ্য ফেব্রুয়ারিতেই চীন থেকে মানুষ আসা বন্ধ করেন। মাত্র ১০২টি ‘পজিটিভ কেস’ থাকার সময় লকডাউন করে দিয়েছিলেন। মে নাগাদ পরিস্থিতি তাঁদের জন্য স্বস্তিকর হয়ে গেছে। পুরো মাসে ২-৩ জন মাত্র মারা গেছে।

ঠিক উল্টো অবস্থা ছিল ব্রাজিলে। প্রেসিডেন্ট বলসোনারোর দিক থেকে পরিস্থিতি মোকাবিলায় তাগাদা ছিল কম। তিনি একে ‘লিটল ফ্লু’ বা সামান্য সর্দি-জ্বর বলতেন। ফল হয়েছে সংক্রমণে দ্বিতীয় স্থানে তাঁরা এখন। দৈনিক মৃত্যু পাঁচ শতাধিক! অথচ পূর্ববর্তী সমাজবাদী সরকারগুলোর গড়া একটা ভালো স্বাস্থ্য ব্যবস্থা ছিল দেশটিতে।¯ভুল নেতৃত্বের কারণে কাঠামোটি কাজে লাগাতে পারেনি দেশটি। ট্রাম্পের মতোই বলসোনারো এখন জনগণের কাছে মূর্তিমান আতঙ্ক। তাঁর সিদ্ধান্তে বহুজনের জীবন-মরণের ব্যবধান কমে যাচ্ছে। মেক্সিকোতে প্রেসিডেন্ট ম্যানুয়েল লোপেজ গত মার্চেও দলবল নিয়ে রাজনৈতিক মিছিল করেছেন। নিজ স্বাস্থ্যমন্ত্রীর কথাও শোনেননি। ইন্দোনেশিয়ায় অনেক মন্ত্রী বলছিলেন, ভাইরাস থেকে সুরক্ষা পেতে প্রার্থনাই যথেষ্ট। দেশে-দেশে এমন সব নীতিনির্ধারকের সিদ্ধান্তের ওপর এভাবে কোটি কোটি মানুষের ভাগ্য নির্ভর করবে আগামী দিনেও।

একই ঘটনা ঘটে ১৯১৮-এর স্প্যানিশ ফ্লুর সময়ও। সেই মহামারির বিষয়ে খ্যাতনামা গবেষক জন বাররি আল-জাজিরায় বলেছেন, ‘এবারও কিছু দেশে নেতৃত্বের সিদ্ধান্তের কারণে মৃত্যুর সংখ্যা অনেক কম-বেশি হতে পারত।’ এই আফসোস থেকে গণচীনকেও বাদ দেওয়া যায় না। উহানে কোভিড-১৯ সংক্রমণের প্রথম সপ্তাহগুলোতে পরিস্থিতিকে আরও গুরুত্বের সঙ্গে নিলে হয়তো আজ বিশ্বকে এত ভয়াবহ মারণযুদ্ধে পড়তে হতো না। জন বাররির ভাষায়, ১৯১৮-এর ফ্লুর বড় শিক্ষা: যেকোনো অবস্থায় সত্যটা জানাতে হবে। জার্মানির আঙ্গেলা ম্যার্কেল বা সিঙ্গাপুরের লি সিয়েনরা তা-ই করেছিলেন।

যাঁরা বেশি নম্বর পাচ্ছেন
দীর্ঘস্থায়ী অনিশ্চয়তা মানেই অধিক অসহায়ত্ব। সম্মিলিত অনিশ্চয়তায় সেটা অসহনীয় হয়ে যায়। এ রকম সময় নাগরিকেরা নেতৃত্বের দিকেই তাকায়। আশ্বাস খোঁজে। কোভিড-১৯ মানব ইতিহাসে বড় অনিশ্চয়তা তৈরি করেছে। সংকটগ্রস্ত জনতা দিকনির্দেশনা এবং ভরসা দুটোই পেতে চাইছে রাজনীতিবিদদের কাছে। নেতৃত্বের জন্য এটা নৈতিক শক্তি ও গৌরবের দিক। তাঁদের কাছে একই সঙ্গে সৌভাগ্য ও দুর্ভাগ্যের মুহূর্ত এটা। দক্ষ ও আন্তরিক নেতৃত্ব সুযোগটি কাজে লাগাচ্ছে। তবে কেবল মুখস্থ বাচনিক ক্ষমতা দিয়ে এই চাহিদা মেটানো যাচ্ছে না। সময়টি জনতুষ্টির নয়। দরকার পড়েছে অনিশ্চয়তার মাঝে দূরদর্শী সিদ্ধান্ত নেওয়ার দক্ষতার। কোটি কোটি মানুষকে রক্ষার কর্তব্য নেতাদের সামনে।

দুর্ভাগ্যের কথা, রাশিয়া-আমেরিকার মতো দেশে শাসকেরা সংকটের শুরুতে জনতুষ্টিবাদে ভুগছেন। দ্বিতীয় আরেক দল ‘অপেক্ষা করা এবং দেখা’র নীতি নেয়। মানুষের চেয়ে অর্থনীতি নিয়ে অতিরিক্ত আগ্রহ দেখিয়েছে কিছু দেশ। এসবই শেষবিচারে ঝুঁকি বাড়িয়েছে। তবে কেউ কেউ আকাশে ধোঁয়া দেখে মাটির পরিস্থিতি আঁচ করতে চেয়েছেন। তাঁরা বেশি নম্বর পাচ্ছেন।

অনেক দেশ নেতৃত্বশূন্যতায় পড়েছে
করোনায় সবাই আক্রান্ত হলেও সব দেশের হাতে সমান সম্পদ নেই। এর মধ্যে সীমিত সম্পদের দেশগুলোতে অনেক নেতা অগ্রাধিকার নির্ধারণেও ব্যর্থ। পরিস্থিতির পূর্বাপর বিশ্লেষণ শেষে ভবিষ্যৎকে বিবেচনায় রেখে সিদ্ধান্ত নেওয়ার ক্ষণ এটা। অনেক জায়গায় সেটা হয়নি। নীতিগত অদক্ষতা সেখানে তৈরি করেছে সামাজিক হতাশা। মাত্র পাঁচ মাসে অনেক দেশ ইতিমধ্যে নেতৃত্বের শূন্যতায় পড়েছে। তাদের কেউ কেউ নাগরিক স্বাধীনতা কমিয়ে নিজেদের রক্ষা করতে চাইছে। যেমন হাঙ্গেরির ভিক্টর ওরবান। ভাইরাসভীতিকে ক্ষমতা নিরঙ্কুশ করার কাজে লাগিয়েছেন তিনি। এমন আইন করে নিয়েছেন, যাতে জনতার মতপ্রকাশের সুযোগ কমে। অথচ এই সময়ে দরকার জনতার সঙ্গে নেতৃত্বের জীবন্ত যোগাযোগ। সংকট মোকাবিলায় জনতাকে উদ্বুদ্ধ করার ব্যাপার ছিল। দরকার ছিল কমিউনিটির শক্তিকে জাগ্রত করার। অনেক কারিগরি জ্ঞান নেতৃত্বের আহ্বানে সামাজিক চর্চায় পরিণত হয়, নিরাপত্তা কর্মকর্তাদের হুকুমে তা হয় না। এর মধ্যে জাস্টিন ট্রুডোর ‘টিম-কানাডা’ স্লোগান ভালো নজির ছিল।

কোনো কোনো শাসক আবার সংকট থেকে জনতার মনযোগ সরাতে জাতীয়তাবাদী উপাদান যুক্ত করছেন শাসনে। এই সূত্রেই চীন-যুক্তরাষ্ট্র ঠান্ডাযুদ্ধ হঠাৎ গরম হয়ে গেল। অনেক শাসক ক্ষমতার ভিত শক্ত রাখতে মূলত করপোরেট-বান্ধব পদক্ষেপের ওপর ভরসা করছেন। যদিও যাঁরা ব্যক্তিগত পছন্দ-অপছন্দ বাদ দিয়ে নির্মোহভাবে বিজ্ঞানসম্মত সিদ্ধান্তগুলো নিয়েছিলেন, সেই নেতৃত্বই অভিনন্দিত হচ্ছে। যেসব শাসক পুরোনো পথে রাজনৈতিক প্রতিপক্ষের মতো ভাইরাসকেও গুরুত্ব না দিয়ে সিদ্ধান্তহীন ছিলেন, তাঁরা নাগরিকদের মতো নিজেদেরও ক্ষতিগ্রস্ত করেছেন।

ভাইরাসে রাজনৈতিক সংকট বাড়াতে পারে
বিশ্বের হাতে এখনো কোভিড-১৯ নিয়ে যথেষ্ট তথ্য নেই। ওষুধও নেই। এ রকম অবস্থায় রাজনৈতিক নেতৃত্বের বুদ্ধিমত্তা এবং কর্মদক্ষতাই মানুষের জানমাল রক্ষা করতে পারে কেবল। পরিস্থিতির উন্নতি-অবনতি প্রায় পুরোটা নির্ভর করছে বিভিন্ন রাষ্ট্রের ম্যানেজারের ওপর। ইতিমধ্যে আমরা দেখেছি, মার্চেও অনেক দেশের নেতৃত্ব অনুমান করতে পারেননি মে মাসে স্বাস্থ্য খাতে কী ঘটবে। আবার তাইওয়ান, ভিয়েতনাম, কিউবা—এসব দেশের নেতারা এত বেশি প্রস্তুতি নিয়ে রেখেছিলেন যে তাঁদের স্বাস্থ্য সরঞ্জাম এখন উপহার হিসেবে অপর দেশকে দেওয়া হচ্ছে। এসব খবরের পাশাপাশি এও দেখা গেছে, লকডাউনের ফলে কোটি কেটি মানুষ কীভাবে কর্মস্থল থেকে বাড়ি ফিরবে, সেটাও খেয়াল করা হয়নি অনেক স্থানে। আমলে নেওয়া হয়নি সম্ভাব্য খাদ্যসংকটের বিষয়। এতে এশিয়া-আফ্রিকার বহু দেশে অবর্ণনীয় বিপদে পড়ছে মানুষ।

এই ভাইরাসজনিত সংকটে অনেক শাসকের জন্য ‘রাজনৈতিক সংকট’ হয়ে উঠতে পারে। যুক্তরাষ্ট্রে সেটা ইতিমধ্যে স্পষ্ট। যে নেতাদের দূরদর্শিতা ভাইরাসটির আগে ছুটবে,সেখানে মানুষ ততটাই সুরক্ষা পাবে। যেখানে নেতৃত্ব ভাইরাসের ফলাফল দেখে দেখে চলছে, সেখানে ভোগান্তি বাড়বে সবার।

আলতাফ পারভেজ: গবেষক