কোভিডিয়টস এবং ষড়যন্ত্রতত্ত্ব নিয়ন্ত্রণও জরুরি

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

‘কোভিডিয়টস’ শব্দটি একেবারেই আনকোরা নতুন। ইংরেজি ‘কোভিড’ এবং ‘ইডিয়টস’–এর যৌগ। সংক্ষেপে ‘কোভিড বিষয়ক নির্বোধ সকল’। এই শব্দটি ‘নাগরিক অভিধান’ বা ‘আরবান ডিকশনারি’তে সাম্প্রতিক সংযোজন। কোভিড সময়ে দায়িত্বজ্ঞানহীনদের বোঝাতেই ‘কোভিডিয়টস’ শব্দটির সৃষ্টি। ইডিয়টস শব্দের অর্থ আমরা সবাই জানি। মূলত তাঁরা সংবেদনহীন মানুষ। অন্ধবিশ্বাসে ডুবে থাকেন। কোনো কিছুতেই গা করেন না। বিপদ অনুধাবন করার মতো মেধা বা যোগ্যতা রাখেন না। বিশেষজ্ঞ মতামত বা গবেষণার ধার ধারেন না। বৈজ্ঞানিক তথ্যকে পাত্তা দেন না। যেখানে যথাযথ সতর্কতা দরকার সেখানেও অসতর্ক থাকাকে দোষের বা বিপদের মনে করেন না। রাজনৈতিক স্বার্থবুদ্ধির সংকীর্ণতার ঊর্ধ্বে যেতে পারেন না। সর্বদা অন্যদের দোষারোপ করেন।

কোভিডকালে সব সমাজেই এই নির্বোধদের দেখা মিলছে। বাংলাদেশেও। সেই সব বিস্তারিত উদাহরণ নিষ্প্রয়োজন। সামাজিক যোগাযোগমাধ্যমের কল্যাণে আমরা বিভিন্ন পর্যায়ের মানুষ এমনকি অনেক দায়িত্বশীল ব্যক্তিদের মুখেও শুনেছি বাংলাদেশ করোনামুক্ত থাকবে। ২৪-২৬ ডিগ্রি তাপমাত্রার ওপরে নাকি করোনা টিকবে না। গরমের দেশ মেক্সিকো-ব্রাজিলে যেমন করোনা আঘাত করবে না, বাংলাদেশেও করবে না। করোনা এলেও বিশেষ ক্ষতি হবে না। এই টোটকা সেই টোটকা খেলে বা এরকমটি-সেরকমটি করলে করোনা ক্ষতি করতে পারবে না। বলা বাহুল্য এগুলোর একটিও বিজ্ঞানসম্মত নয়। তাই সত্যও হয়নি।

করোনাকালে কোভিডিয়টদের আচরণগত দুটি বৈশিষ্ট্য দারুণ চিন্তা উদ্দীপক। সমাজবিজ্ঞান মহলে এই দুটিকে করোনা চিকিৎসায় অন্যতম বাধাও ধরা হচ্ছে। এই দুই বৈশিষ্ট্যের একটি হলো ষড়যন্ত্রতত্ত্বে অগাধ বিশ্বাস। অন্যটি হলো আত্মঘাতী বাধা, যার জন্য করোনা সমস্যা সমাধান অনেক কঠিন হয়ে যাচ্ছে। এই যে অশিক্ষিত, অল্প শিক্ষিত, ছোটখাটো সাধারণ মানুষই শুধু নন, রাষ্ট্রের সর্বোচ্চ ক্ষমতাসীন ব্যক্তিও এই দলভুক্ত হতে পারেন এবং বাধা হয়ে উঠতে পারেন। যুক্তরাষ্ট্রে করোনার তীব্রতার পাশাপাশি ‘উই ক্যান্ট ব্রীদ’ আন্দোলন এবং ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন সহিংস ও ধ্বংসাত্মক রূপ নিয়েছে। মানুষ রাস্তায়। এক দলের বিশ্বাস জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ড একটি ষড়যন্ত্র। ট্রাম্পের করোনা নিয়ন্ত্রণের ব্যর্থতা থেকে জনগণের দৃষ্টি সরাতেই এই হত্যাকাণ্ড। অথবা শ্বেতকায় বর্ণবাদীদের উসকে দিয়ে নভেম্বরের নির্বাচনী বৈতরণী উতরে ওঠার ষড়যন্ত্র। ট্রাম্প–সমর্থকদের ধারণা, এটি চীনের ষড়যন্ত্র। শ্বেতাঙ্গ-প্রাধান্যবাদী সশস্ত্র ট্রাম্প-সমর্থকেরা ষড়যন্ত্র নিধনে রাস্তায়ও নেমে পড়েছে।

কেন ‘উই ক্যান্ট ব্রীদ’ আন্দোলনসহ জ্বালাও পোড়াও লুটপাট এতটা সুতীব্র হয়ে উঠল, তার সমাজবৈজ্ঞানিক ব্যাখ্যাটি কিন্তু আসলে সহজ। প্রথমত, কৃষ্ণাঙ্গরা বহুমুখী বৈষম্য ও বঞ্চনার শিকার। তার সঙ্গে যুক্ত হয়েছে উগ্র শ্বেত–শ্রেষ্ঠত্ববাদীদের উত্থান। ফলে কালোকে যে মানুষ না ভেবে কালোই ভাবা হবে এবং আরও প্রান্তে ঠেলে দেওয়া হবে, সেই বিষয়টি কালো মানুষেরা জীবনের মূল্যে বুঝতে শুরু করলেন। দ্বিতীয়ত, ট্রাম্প ও তাঁর সমর্থকেরা অভিবাসীবিরোধী, চীনবিরোধী, মেক্সিকোবিরোধী, মুসলিমবিরোধী, বহুত্ববাদবিরোধী, গর্ভপাতবিরোধী এবং এলজিবিটিটিকিউ বা যৌনসত্তাবৈচিত্র্য-বিরোধী। রাজনৈতিকভাবে তারা ডেমোক্রেট, উদারনৈতিকতাবাদী এবং মানবতাবাদী ও যুদ্ধবিরোধীদেরও বিরুদ্ধে। ফলে অভিবাসীসহ রিপাবলিকানবিরোধীরা অনুভব করছেন, তাঁদের ও কালো মানুষদের মধ্যে ট্রাম্পপন্থীরা কোনোই পার্থক্য দেখবে না। সাদা আমেরিকানরাও চিন্তার ভিন্নতার কারণে কালো মানুষদের মতোই সমান নিগ্রহের ও বঞ্চনার শিকার হবেন। নিম্নবর্গের মানুষ হিসেবে বিবেচিত হবেন। এই আশঙ্কাতে ভিন্ন চিন্তার সাদা মানুষেরাও বিক্ষোভে জড়ো হয়েছেন। উদ্দেশ্য অস্তিত্ব রক্ষা। ফলে আন্দোলনটি বিশালত্ব পেয়ে গেছে।

ষড়যন্ত্রতত্ত্বে বিশ্বাসী রাজনীতিক ও সাধারণ মানুষ বিজ্ঞান বা সমাজবিজ্ঞানসম্মত যুক্তি থেকে দূরে সরে পড়েন সহজেই। মিনিয়াপলিসের ঘটনায়ও তাঁরা ভুলে গেলেন যে অবস্থানের পতনের ভয়ে অনেকেই চুপচাপ একটি প্রতিবাদমুখর সময়ের অপেক্ষায় ছিলেন। মিনিয়াপলিসে পুলিশি নৃশংসতা তাঁদের সেই প্রতীক্ষার আগুনে ঘি ঢেলেছে মাত্র! কিন্তু কোভিডিয়টরা এই সহজ সমাজবৈজ্ঞানিক ব্যাখ্যা এড়িয়ে ‘ষড়যন্ত্র তত্ত্বে’ই বেশি আস্থা রাখছেন। তার পেছনে গুঢ় কারণ ষড়যন্ত্রতত্ত্বের একটির পর অন্যটির আবির্ভাব। ফলে করোনাকালেও তাঁরা ষড়যন্ত্রতত্ত্ব-নির্ভর ভাবনা ছেড়ে করোনা নিরাময় চিন্তায় মনোযোগী হতে পারেননি। তার প্রমাণ ষড়যন্ত্রতত্ত্বে ভর করে লকডাউনের বিধিনিষেধ ভেঙে ট্রাম্প–সমর্থকেরা আগেও কয়েক দফায় রাস্তায় নেমেছিল। তাদের দৃঢ় বিশ্বাস ছিল—করোনা বলে যা কিছু সবই ষড়যন্ত্র—‘হোক্স’ বা ‘বেকুব বানানোর খেলা’। মার্কিন অর্থনীতি ধ্বংসের পাঁয়তারা।

ট্রাম্প যখন ইঙ্গিত দিলেন যে হোয়াইট হাউসের করোনাবিষয়ক শীর্ষ উপদেষ্টা এন্থনি ফসি তাঁর বিরূদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত, তারা তখনো আবার রাস্তায় নেমে এসেছিল। ‘ফায়ার ফসি’ বা ‘ফসিকে চাকরিচ্যুত কর’ প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভে নেমেছিল অনেকে। ফসির অপরাধ তিনি ট্রাম্পের কয়েকটি মনগড়া তথ্যের সঙ্গে একমত হতে পারেননি, যেমন এক. সেপ্টেম্বরে করোনা ভোজবাজির মতো উবে যাবে। দুই. আমেরিকানদের ঘন ঘন হাইড্রোক্সিক্লোরোকুইন সেবন করতে হবে। তিন. ইস্টারের সময় প্রতিটি প্রদেশই সম্পূর্ণভাবে উন্মুক্ত ও স্বাভাবিক জীবনযাত্রায় ফিরতে পারবে। ট্রাম্প অবশ্য বরাবরই ‘জীবাণু অস্ত্র’, ‘উহান ভাইরাস’, ‘চায়নিজ ভাইরাস’, ‘বহিরাগত ভাইরাস’, ‘চীনের ষড়যন্ত্র’ ইত্যাদি বাগবিস্তার করে ষড়যন্ত্রতত্ত্ব জোগান দিয়ে চলছিলেন। ওয়াশিংটন টাইমসের একটি প্রতিবেদনমতে, তিনি ১৮০০ বার ১৮০০ রকম অবৈজ্ঞানিক কথা বলেছেন।

রোগতত্ত্ববিদেরা প্রতিদিনই বলে চলেছেন যে সামাজিক দূরত্ব বজায় না রাখলে এবং অন্তরীণব্যবস্থা (কোয়ারান্টিন) না মানা হলে করোনা সংক্রমণ ভয়াবহ রকম হয়ে উঠে নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে। এত কিছু বলা সত্ত্বেও কোভিডিয়টদের ষড়যন্ত্রতত্ত্বে আস্থা যুক্তরাষ্ট্রে করোনা-নিয়ন্ত্রণ সুদূরপরাহত করে দিয়েছে। এই বাস্তবতা বিবেচনায় জার্মানির প্রধানমন্ত্রী ম্যার্কেল জানিয়ে দিলেন, তিনি আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিতব্য জি-৭ সম্মেলনে আমেরিকায় আসবেন না। ফলে সম্মেলনটিই বাতিল করতে হলো।

ষড়যন্ত্রতত্ত্বে বিশ্বাসী কোভিডিয়টদের দেখা মেলে ব্রাজিল, ফিলিপাইন ও বাংলাদেশেও। যখন করোনা প্রতিরোধে আপামর জনগণের সংযুক্তি দরকার, তখন ষড়যন্ত্রতত্ত্বে ভর করা নাগরিকেরা বিভক্ত ও বিদ্বিষ্ট হয়ে থাকেন, একতাবদ্ধ থাকেন না। এই কারণে করোনাসংক্রান্ত গৃহান্তরীণব্যবস্থা বা দূরত্ব মানার কোনো নিয়মকানুন কোনোভাবেই টেকে না। ফলে করোনায় জীবনযাত্রা বিপর্যস্তই হতে থাকে, নিরাময় মেলে না। অর্থনীতিবিদেরা জানাচ্ছেন, বিভেদ-উসকানিমূলক রাজনীতির পাকে পড়া মার্কিন অর্থনীতি মহামন্দার সম্ভাবনাই শুধু বাড়িয়েছে। যুক্তরাষ্ট্রের ঘটনাবলি থেকে শিক্ষা নেওয়া প্রয়োজন। কোভিডিয়টদের কারণে বিভেদ ও সংঘাত বাড়ে। ফলে অতিমারি থেকে মুক্তির সম্ভাবনা কমে আসে এবং প্রাণহানি বাড়ে। সব দেশেরই এই সতর্কতামূলক শিক্ষা গ্রহণ করা দরকার।

হেলাল মহিউদ্দীন: অধ্যাপক, সেন্টার ফর পিস স্টাডিজ, পলিটিক্যাল সায়েন্স অ্যান্ড সোশিওলজি; নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়।