লজ্জা ও আশঙ্কা

মানুষের সবচেয়ে বড় অধিকার হলো বেঁচে থাকার অধিকার৷ তবে এটা নিশ্চিত করার দায়িত্ব রাষ্ট্রের৷ রাষ্ট্রের কর্ণধারেরা যদি অধিকার রক্ষার নামে উপহাস করেন, তাহলে মানুষ হিসেবেই আমাদের পরিচয় ভীষণ লজ্জার মুখে পড়ে যায়।
শিশু জিহাদ ৬০০ ফুট গভীর পাইপের ভেতরে পড়ে থাকলেও বলা হলো, সবই গুজব। পাইপের ভেতর টিকটিকি ও তেলাপোকা থাকলেও জিহাদ নামের ছেলেটি নেই। শুরু হলো রাষ্ট্রীয় সংস্থার নিজেদের ব্যর্থতা ঢাকার অপচেষ্টা, পুলিশ জিহাদের বাবাকে আটক করে স্বীকার করানোর চেষ্টা করল যে তিনিই ছেলেকে লুকিয়ে রেখেছেন!
মাননীয় মন্ত্রী মহোদয় বললেন, পাইপের ভেতর শিশুটি নেই (তিনি পরে বলেছেন, তাঁর কথা শুনতে আমরা ভুল করেছি)। দেশের ১৬ কোটি মানুষ অবচেতন মনে চাইছিল, তাঁর কথা যেন ঠিক হয়৷
কিন্তু যখন ফায়ার সার্ভিসের কর্মীদের ২৩ ঘণ্টার অভিযান ব্যর্থ করে দিয়ে মাত্র ২৩ মিনিটে স্থানীয় লোকজন নিজেদের পদ্ধতিতে শিশু জিহাদকে বের করে আনল, তখন অবাক বিস্ময়ে তাকিয়ে থাকা ছাড়া আমাদের আর কিছু করার কি ছিল!
দেশের আপামর জনতা ভাবছে, সরকার বেতন-ভাতা দিয়ে কাদের ওপর আমাদের নিরাপত্তার দায়িত্ব দিচ্ছে, যারা আধুনিক প্রযুক্তি ব্যবহার করেও ৬০০ ফুট গভীরে পড়ে যাওয়া শিশুকে উদ্ধার করা তো দূরে থাক, তাকে শনাক্ত পর্যন্ত করতে পারল না। এটা যেমন লজ্জার, তেমনি আশঙ্কার। এরূপ ছোট বিপর্যয়েই আমাদের সিভিল ডিফেন্সের নড়বড়ে অবস্থা দেখা গেল। তাহলে বড় বিপর্যয় হলে কী হবে?
শফিকুল, রাজশাহী বিশ্ববিদ্যালয়৷