হরতাল-অবরোধ

২০১৫ সালের এইচএসসি পরীক্ষা পরীক্ষার্থীদের দরজায় কড়া নাড়ছে। কিন্তু এই সময়ে দেশে চলছে হরতাল-অবরোধ। প্রতিদিনই শিশুসহ নানা বয়সী নিরপরাধ মানুষ মারা যাচ্ছে। বার্ন ইউনিটে বাঁচা-মরার লড়াই করছে সাধারণ মানুষ। চারদিকে অস্বস্তিকর অবস্থা, নাশকতার অশুভ গন্ধ।
আবার বলা হচ্ছে, হরতাল-অবরোধ একটি গণতান্ত্রিক অধিকার। যদি তা-ই হয়, তাহলে পাবলিক পরীক্ষার মতো পরীক্ষায় অংশগ্রহণ কি গণতান্ত্রিক অধিকারবহির্ভূত? হরতাল-অবরোধেই অনুষ্ঠিত হচ্ছে এসএসসি পরীক্ষা। জানি না, সবাই ভালোভাবে পরীক্ষা দিতে পারল কি না। যারা আগামী দিনের জাতির কর্ণধার, তাদের চলার পথে কেন হরতাল-অবরোধের কাঁটা ছিটিয়ে দেওয়া হচ্ছে? এই প্রশ্ন তাদের প্রতি, যারা অবরোধ-হরতালের মতো কর্মসূচি ঘোষণা করছে এবং তাদের প্রতিও, যারা এসব ঘোষণার প্রতি প্রতিরোধের ক্ষমতা হাতে রেখে নীরব দর্শকের মতো উপলব্ধি করছে।
তাই আবারও এবারের এইচএসসি পরীক্ষার্থীদের পক্ষে বলছি, পরীক্ষার যে সময়সূচি দেওয়া হয়েছে, তা সন্তোষজনক। এই সময়সূচিতে পরীক্ষা দিলে কেউই খারাপ করবে না। তাই রাজনৈতিক দলগুলোর প্রতি সম্মান রেখে বলছি, তারা অন্ততপক্ষে পরীক্ষার এই দিনগুলোয় হরতাল-অবরোধ দিয়ে বিভ্রান্ত করবে না। শান্তিতে পরীক্ষা দিতে আমাদের সাহস জোগাক।
সৃজন পাল, শিক্ষার্থী, বিশ্বম্ভরপুর, সুনামগঞ্জ।