ব্যাংকের অতিরিক্ত চার্জ

দেশে একের পর এক নিত্যনতুন বেসরকারি ব্যাংক গড়ে উঠছে। তবে সেবার মান না থাকায় ব্যাংকগুলো গ্রাহকদের কাছ থেকে বিভিন্ন নামে চার্জ আদায় করে থাকে। এতে ব্যাংকের গ্রাহকেরা ক্ষুব্ধ। এ কথা সত্য যে আধুনিক প্রযুক্তি ও ব্যবস্থাপনায় বেসরকারি ব্যাংকগুলো গ্রাহক পর্যায়ে ব্যাপক আগ্রহ সৃষ্টি করেছে।
তাহলেও অতিরিক্ত চার্জ কর্তনের কারণে দেশের সব কটি বেসরকারি ব্যাংকে গ্রাহকদের সেবা একেবারে ভেঙে পড়েছে। সেবার নামে চার্জ কর্তনের ক্ষেত্রে বেসরকারি ব্যাংকগুলো শুধু বাংলাদেশ ব্যাংকের নির্দেশনাই উপেক্ষা করছে না, উপরন্তু গ্রাহকদের আস্থাকেও অবমূল্যায়িত করছে। ব্যাংকগুলো গ্রাহকের কাছ থেকে অ্যাকাউন্ট মেইনটেন্যান্স ফি থেকে শুধু করে সার্ভিস চার্জ, ভ্যাট ও বিভিন্ন নামে চার্জ কর্তন করে থাকে। এটা অবৈধ। প্রতারণার মাধ্যমে বেসরকারি ব্যাংকগুলো কোটি কোটি টাকা গ্রাহকদের কাছ থেকে আদায় করছে।
বাংলাদেশের অর্থনীতির পরিপ্রেক্ষিতে বেসরকারি ব্যাংকগুলোর ভূমিকা নিঃসন্দেহে ইতিবাচক। ব্যবসায়ী ও উদ্যোক্তা তো বটেই, সাধারণ গ্রাহকেরাও তাদের সেবার মানে মোটামুটি সন্তুষ্ট, তবে সেবার নামে অতিরিক্ত চার্জ আদায় কিছুতেই গ্রহণযোগ্য নয়। বিষয়টি বাংলাদেশ ব্যাংককে দেখার জন্য অনুরোধ করছি।
মাহবুব উদ্দিন চৌধুরী, ঢাকা।