মূসক প্রত্যাহার করুন

সম্প্রতি প্রস্তাবিত জাতীয় বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয় ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ওপর ১০ শতাংশ মূল্য সংযোজন কর (মূসক) আরোপ করা হয়েছে। যদিও এই কর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ওপর আরোপিত হলেও প্রকারান্তরে তা শিক্ষার্থীদের বেতন-ভাতাদির ওপর বর্তাবে।
অনেকেই মনে করেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় বা বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ধনী লোকের সন্তানেরাই পড়াশোনা করে থাকেন। কিন্তু এ কথা পুরোপুরি সত্য নয়। আজকাল অনেক সাধারণ ঘরের সন্তানেরাও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে লেখাপড়া করছেন। কেননা, পাবলিক বিশ্ববিদ্যালয়ে আসনসংখ্যা খুবই সীমিত হওয়ায় লাখ লাখ এইচএসসি পাস করা শিক্ষার্থী ভালো ফল করেও সেখানে ভর্তি হতে পারছে না।
উল্লেখ্য, সম্প্রতি ভারতের নোবেলজয়ী কৈলাস সত্যার্থী বাংলাদেশ সফরকালে শিক্ষা খাতে বিনিয়োগ বাড়িয়ে মানবসম্পদ তৈরির কথা বলেছেন। মানবসম্পদ তৈরির এই কারখানা হলো বিশ্ববিদ্যালয় বা শিক্ষাপ্রতিষ্ঠান, হোক সে সরকারি বা বেসরকারি। এ বিবেচনায় বেসরকারি বিশ্ববিদ্যালয় ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ওপর প্রস্তাবিত মূসক শিগগিরই প্রত্যাহার করা দরকার। সেই সঙ্গে বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার মানও নিশ্চিত করতে হবে।
মফিজ রহমান
মানিকনগর, ঢাকা।