শেরাটন ক্রসিং বন্ধ হোক

ঢাকা নগরে যানজট ভয়াবহ আকার ধারণ করেছে। যানজটের কারণে পুরো শহর স্থবির হয়ে পড়ছে। তা সত্ত্বেও যানজট নিরসনে পুলিশ কর্তৃপক্ষকে কোনো কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে দেখা যাচ্ছে না। অথচ কিছু কিছু পদক্ষেপ নেওয়া হলে যানজট সহনীয় পর্যায়ে নামিয়ে আনা সম্ভব।
কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউয়ে যানজটের অন্যতম কারণ হলো শেরাটন ক্রসিং। এই সিগন্যালের কারণে মুহূর্তেই শাহবাগ-শিশুপার্ক ছাড়িয়ে যানজট মৎস্য ভবন পর্যন্ত ছড়িয়ে পড়ে। এই ক্রসিংয়ের কোনো প্রয়োজন আছে বলে মনে হয়
না। কেননা মিন্টো রোড থেকে ফার্মগেট অভিমুখী যানবাহনগুলো শাহবাগ মোড় হয়ে সহজেই ফার্মগেট অভিমুখে যেতে পারে। আবার মগবাজার উড়ালসড়ক নির্মাণ শেষ হলে এই যানবাহনগুলো সেটা ব্যবহার করে তেজগাঁও-বিজয় সরণি ওভারপাস হয়ে ফার্মগেট যেতে পারবে। পরীবাগ থেকে আসা যানবাহন বাংলামোটর ক্রসিংয়ে ইউটার্ন নিয়ে সহজেই মিন্টো রোডে ঢুকতে পারে। ফলে শেরাটন ক্রসিং বন্ধ করে দিলে খুব একটা অসুবিধা হবে না, বরং এর ফলে শাহবাগ থেকে ফার্মগেটগামী যানবাহন প্রতিবন্ধকতা ছাড়াই চলাচল করতে পারবে। এতে যানজট অনেক কমবে।
পুলিশ কর্তৃপক্ষের কাছে অনুরোধ, ফার্মগেট অভিমুখী যানবাহন চলাচল যানজট মুক্ত রাখার স্বার্থে অবিলম্বে শেরাটন ক্রসিং বন্ধ করে দেওয়া হোক। অথবা অন্তত পরীক্ষামূলকভাবে হলেও শেরাটন ক্রসিং বন্ধ করে এখানকার যানজট পরিস্থিতি পর্যবেক্ষণ করা হোক। আর শেরাটন ক্রসিং বন্ধ করা সম্ভব না হলে শেরাটন ক্রসিংয়ে ফার্মগেট অভিমুখী বাঁ দিকের লেনটি সব সময় খোলা রাখা হোক। এতে ফার্মগেট অভিমুখী যানবাহন চলাচল অব্যাহত থাকবে, ফলে যানজট হ্রাস পাবে।
মো. আলী হায়দার
পল্লবী, ঢাকা।