স্বাস্থ্য খাতে স্বীকৃতি

বিশ্বের শীর্ষ জনস্বাস্থ্য ও চিকিৎসাবিষয়ক সাময়িকী ল্যানসেট-এর সাম্প্রতিক সংখ্যায় বিশ্বের জন্য এক চমক রয়েছে। সাময়িকীটি বলেছে, কম বরাদ্দ, দুর্বল স্বাস্থ্যসেবা ও ব্যাপক দারিদ্র্য সত্ত্বেও গত চার দশকে বাংলাদেশের স্বাস্থ্য খাতের অর্জন ব্যতিক্রমী। বিশ্বের অনেক দেশেই যা সম্ভব হয়নি, তা সম্ভব হওয়া চমকই বটে। বাংলাদেশের মানুষের গড় আয়ু বৃদ্ধি, টিকাদান কর্মসূচি, যক্ষ্মা নিয়ন্ত্রণের ক্ষেত্রে সাফল্যে সরকারি, বেসরকারি সংস্থাসহ নাগরিকদের বিবিধ রকম উদ্যোগের ভূমিকা আজ অনস্বীকার্য। এবং বলা বাহুল্য, এই অগ্রগতি ঘটেছে ৪০ বছর ধরে, বিভিন্ন সরকারের আমলে।
সরকার পরিবর্তিত হলেও স্বাস্থ্য খাতে কিছু কর্মকাণ্ড ধারাবাহিকভাবে ঘটে চলেছে। এর একটি হলো টিকাদান এবং সংক্রামক ব্যাধি দূর করায় একটানা কাজ চালিয়ে যাওয়া। এর মধ্যে জনগণের আয় বৃদ্ধি ও দারিদ্র্য কমার ফলে জনগণের পুষ্টি গ্রহণের হার বেড়েছে। বেড়েছে চিকিৎসাসেবা ও স্বাস্থ্য-সচেতনতা। সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলোর ভূমিকা রয়েছে পরিপূরক। ল্যানসেট-এর এই সংখ্যায় নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনও যথার্থই বলেছেন, নারী-পুরুষের বৈষম্য হ্রাস, কমিউনিটি শক্তির বুদ্ধিদীপ্ত ব্যবহার এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার ক্ষমতা স্বাস্থ্য খাতে এ সাফল্য এনে দিয়েছে। দেশের ওষুধ খাতের বিকাশ এবং দীর্ঘদিন তুলনামূলক কম দামে ওষুধ প্রাপ্তির কথাও হয়তো বলা যায়। পাশাপাশি এটাও বলতে হবে যে প্রাথমিক ও বনিয়াদি স্বাস্থ্যসেবার আওতা বাড়লেও সাধারণভাবে চিকিৎসাসেবার মান বৃদ্ধি এবং জটিল রোগের চিকিৎসার ক্ষেত্রে বাংলাদেশ এখনো অনেক পিছিয়ে।
প্রশংসার পাশাপাশি ল্যানসেট একুশ শতকের জনস্বাস্থ্য নিয়ে যে উদ্বেগের কথা প্রকাশ করেছে, তা এখনই আমলে নিতে হবে। শহরাঞ্চলে বস্তিবাসীর স্বাস্থ্যসেবা পাওয়ার সুযোগ খুবই কম। পরিবেশ বিপর্যয়, খাদ্যে রাসায়নিকের উপস্থিতি জনস্বাস্থ্যে কী প্রভাব ফেলছে, তা নিয়ে গবেষণা হওয়া দরকার। নগরায়ণের ফলে নতুন ধরনের অসুখ-বিসুখের প্রকোপ বাড়ছে। সুতরাং যে সাফল্য এসেছে, তা ধরে রাখতে এবং আরও এগিয়ে যেতে স্বাস্থ্য খাতে অধিকতর বরাদ্দ, উন্নত গবেষণা, জনস্বাস্থ্যবিষয়ক নীতি প্রণয়ন, অবকাঠামো বাড়ানো এবং চিকিৎসক ও সেবাকর্মীদের দক্ষতা বৃদ্ধিতে মনোযোগী হতে হবে। সর্বোপরি, স্বাস্থ্যকর পরিবেশ ও দূষণমুক্ত জীবন নিশ্চিত করা ছাড়া টেকসই প্রগতি অর্জন তো হবেই না, উপরন্তু সফলতার রথ বিফলতায়আটকে যেতে পারে।