দরিদ্র মানুষের জন্য প্রশংসনীয় উদ্যোগ

সম্পাদকীয়

করোনাকালে বিপর্যস্ত সময়ের পর দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি মানুষকে আরও বেশি নাকাল করে ফেলেছে। সবচেয়ে বেশি অসহায় অবস্থায় পড়েছে দরিদ্র, খেটে খাওয়া ও নিম্ন আয়ের মানুষ। টিসিবির ট্রাকের পেছনে দীর্ঘ লাইনই বলে দেয় এসব মানুষের দীর্ঘশ্বাস। চাল, ডাল, তেল থেকে শুরু করে যেকোনো নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি তো আছেই; শাক-সবজি, তরিতরকারি, মাছ-মাংসও বাড়তি মূল্যে কিনতে হচ্ছে ভোক্তাদের। ফলে খাবারের ব্যয় কমিয়ে ফেলেছে অনেক মানুষ। এমন পরিস্থিতিতে দরিদ্র মানুষকে কিছুটা স্বস্তি দিতে চট্টগ্রামে বেশ কয়েকটি বাজারে ভিন্নমাত্রার এক উদ্যোগ নিয়েছে একদল তরুণ-যুবক। ‘মানবিক বাজার’ নামে বিনা মূল্যে সবজির হাট চালু করেছেন তাঁরা।

প্রথম আলোর প্রতিবেদন জানাচ্ছে, গত এক সপ্তাহে হাটহাজারীর দক্ষিণ মাদার্শা ইউনিয়নের মদুনাঘাট, বুড়িশ্চর ইউনিয়নের নজুমিয়াহাট, নগরীর চান্দগঁাও কালামিয়া বাজার, কাজিরহাট, চকবাজার, পূর্ব বাকলিয়া, পাহাড়তলী থানার অলংকার এলাকার সাতটি স্থানে এই মানবিক বাজার চালু করা হয়েছে। বাজারে একটি অস্থায়ী দোকানে কিছু ঝুড়ি রাখা হয়েছে, বাজার করতে আসা সামর্থ্যবান লোকজন সেখানে সবজি রাখছেন আর অসচ্ছল মানুষ প্রয়োজনমতো সেই সবজি তুলে নিচ্ছেন। এর জন্য কোনো দাম পরিশোধ করতে হচ্ছে না।

মানবিক বাজারের উদ্যোক্তা সবাই রাউজান ও হাটহাজারীর বিভিন্ন গ্রামের বাসিন্দা। স্বেচ্ছাশ্রম ও নিজস্ব অর্থায়নে এই উদ্যোগ চালু করেছেন তাঁরা। তঁাদের আহ্বানে সাড়া দিয়ে অনেক মানুষ সেখানে ঝুড়িভর্তি সবজি দিয়ে যাচ্ছেন। উদ্যোক্তারা বলছেন, করোনা সংকটের পর যেভাবে দ্রব্যমূল্য ও সবজির দাম বেড়েছে, তাতে অনেকেই না খেয়ে মরার অবস্থা তৈরি হচ্ছে। তাঁরা কয়েকজন মিলে চিন্তা করে এ রকম একটি উদ্যোগ নেন, যাতে দরিদ্র লোকজন উপকৃত হবেন। এ কর্মসূচিতে প্রচুর সাড়া পাচ্ছেন তাঁরা। আরও কয়েকটি স্থানে সেটি বাড়ানো, এমনকি সারা বছর এ মানবিক বাজার চালু রাখার কথাও ভাবছেন তঁারা। হাটহাজারীর বুড়িশ্চরের ইউপি চেয়ারম্যান জাহেদ হোসাইন বলেন, গরিব মানুষের জন্য এই মানবিক বাজার সারা দেশে ছড়িয়ে যাক। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির এ সময় এই উদ্যোগ সারা দেশের জন্য অনুকরণীয় হতে পারে।

করোনাকালে মানুষের পাশে মানুষের দাঁড়ানোর অনবদ্য দৃষ্টান্ত ভুলে যাওয়ার নয়। সংকট আসে, চলে যায়, বেশি দিন থাকেও না কিন্তু থেকে যায় পরস্পরের প্রতি সহমর্মিতা ও মানবিকতা। সেটিই পরবর্তী সময়ে অন্য কোনো সংকট মোকাবিলার অনুপ্রেরণা জোগায়। চট্টগ্রামের মানবিক বাজার থেকে সেই বার্তাই আমরা পাই। উদ্যোক্তাদের প্রতি আমাদের অভিবাদন। তাঁদের এমন মহতী উদ্যোগ সারা দেশে ছড়িয়ে পড়ুক।