বিজ্ঞাপন
বিজ্ঞাপন

যেকোনো ব্যবসা শুরু করার জন্য ট্রেড লাইসেন্স বা নিবন্ধন জরুরি। এ ক্ষেত্রে নারী উদ্যোক্তাদের যেমন এগিয়ে আসতে হবে, তেমনি নিবন্ধনের শর্তও শিথিল করতে হবে। এ উদ্যোক্তাদের বেশির ভাগই বাসাবাড়িতে বসে অনলাইন, ফেসবুক, অ্যাপ প্রভৃতি নেটওয়ার্কের মাধ্যমে ক্রেতাদের সঙ্গে যোগাযোগ করে ব্যবসা করেন। অন্য ব্যবসায়ীদের মতো তাঁদের অবকাঠামো সুবিধা নেই। তাঁরা যাতে নিবন্ধন পেতে পারেন, সে জন্য আইন শিথিল করা যেতে পারে।

করোনার কারণে ইতিমধ্যে যেসব নারী উদ্যোক্তার ব্যবসা বন্ধ হয়ে গেছে, তালিকা করে অগ্রাধিকার ভিত্তিতে তাঁদের সহজ শর্তে ও স্বল্প সুদে ঋণ দেওয়া হোক। যেসব উদ্যোক্তা ধারকর্জ করে ব্যবসা টিকিয়ে রেখেছেন, তাঁদেরও ঋণ পাওয়া নিশ্চিত করতে হবে। সমস্যা হলো ব্যাংকগুলো বড় ব্যবসায়ীদের ঋণ দিতে যতটা উৎসাহী, ছোট ও মাঝারি উদ্যোক্তাদের ব্যাপারে ততটা নয়। তাঁদের অভিযোগ, ছোট ঋণে খরচ বেশি। তাই বলে কি তারা ছোট উদ্যোক্তাদের ঋণ দেবে না? প্রয়োজনে তারা সরকারের কাছ থেকে আরও সুবিধা দাবি করতে পারে।

নারী ও ক্ষুদ্র উদ্যোক্তাদের বিষয়টি কেবল ব্যবসার আকার দিয়ে নয়, এর ওপর নির্ভরশীল মানুষগুলোর জীবিকার আলোকেও দেখতে হবে। তাদের সহযোগিতা প্রয়োজন।

সম্পাদকীয় থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন