যেকোনো ব্যবসা করতে হলে ট্রেড লাইসেন্স বা ব্যবসায়িক ছাড়পত্র থাকা আবশ্যক। এটাই নিয়ম বা আইন। কিন্তু ঢাকা উত্তর সিটি করপোরেশনের অন্তর্ভুক্ত এলাকায় যেসব বাণিজ্যিক প্রতিষ্ঠান আছে, সেগুলোর এক-তৃতীয়াংশেরই ট্রেড লাইসেন্স বা ব্যবসায়িক অনুমতিপত্র নেই। প্রথম আলোর খবর অনুযায়ী, উত্তর সিটি করপোরেশন ১ হাজার ৩৯৬টি বাণিজ্যিক প্রতিষ্ঠানে অভিযান চালিয়েছে। এর মধ্যে ৫৫৫টি কোনো ট্রেড লাইসেন্স দেখাতে পারেনি। অনেক প্রতিষ্ঠান চলছে মেয়াদোত্তীর্ণ লাইসেন্স দিয়ে; সেগুলো আইনত অবৈধ।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় কয়েক লাখ ব্যবসাপ্রতিষ্ঠান আছে। এর মধ্যে যদি এক-তৃতীয়াংশের ট্রেড লাইসেন্স না থাকে, সংখ্যাটি অনুমান করা কঠিন নয়। এতে সিটি করপোরেশন যেমন আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে, তেমনি সংশ্লিষ্ট ব্যবসাপ্রতিষ্ঠানগুলোও জবাবদিহির ঊর্ধ্বে থেকে যাচ্ছে।

অনেক সময় আবাসিক এলাকায় বাণিজ্যিক প্রতিষ্ঠানের বিষয়ে বাসিন্দারা আপত্তি করেন। ট্রেড লাইসেন্স নিতে হলে আশপাশের ভবনমালিকদের কাছ থেকে অনাপত্তিপত্র নিতে হয়। একজন ব্যবসায়ী তাঁর ব্যবসার জন্য ভবন কেনা বা ভাড়া নেওয়াসহ আনুষঙ্গিক সবই করবেন কিন্তু লাইসেন্স নেবেন না, এটা গ্রহণযোগ্য নয়। ট্রেড লাইসেন্সের ফি খুব বেশি নয়। ব্যবসার প্রকার ও আকারভেদে ২০০ থেকে ২৬ হাজার টাকা।

বিজ্ঞাপন

উত্তর সিটি করপোরেশন থেকে বলা হয়েছে, সব ব্যবসায়িক প্রতিষ্ঠানকে ট্রেড লাইসেন্সের আওতায় আনা হবে। কিন্তু শুধু মাঝেমধ্যে অভিযান চালিয়ে সেটা সম্ভব হবে না। সিটি করপোরেশনের নিয়মিত নজরদারি দরকার। কাজটি করতে হবে উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনকে সমন্বিতভাবে। দক্ষিণ সিটি করপোরেশনের অবস্থা উত্তরের চেয়ে ভালো—এ কথা বলার সুযোগ নেই। কেননা ছোট ছোট ব্যবসাপ্রতিষ্ঠান দক্ষিণেই বেশি। আইন মেনেই সবাইকে বাণিজ্যিক প্রতিষ্ঠান চালাতে হবে। তবে ব্যবসার জন্য ট্রেড লাইসেন্স যথেষ্ট নয়, এটা প্রাথমিক অনুমতি। বাণিজ্যিক কার্যক্রম পরিচালনায় আরও অনেক নিয়মকানুন আছে, সেগুলোও মেনে চলতে হবে। এ বিষয়ে ঢাকাসহ সব স্থানীয় সরকার সংস্থাকেই উদ্যোগী হতে হবে। ব্যবসায়ীদেরও মানসিকতার পরিবর্তন হওয়া বাঞ্ছনীয়।

একবার লাইসেন্স করার অর্থ অনন্তকালের জন্য ব্যবসা করার অনুমতি নয়। অন্যদিকে সিটি করপোরেশন বা অন্যান্য স্থানীয় সরকার সংস্থাকেও ব্যবসাপ্রতিষ্ঠানের পরিবেশ, যোগাযোগব্যবস্থার উন্নয়নের দিকে নজর দিতে হবে, যাতে ব্যবসায়ীরা ভাবেন কর্তৃপক্ষ তাঁদের জন্যও কিছু করছে।

মন্তব্য পড়ুন 0