default-image

এবারের বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হচ্ছে গুচ্ছ পদ্ধতিতে। ১৯টি সরকারি বিশ্ববিদ্যালয় এই গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা নিতে একমত হয়েছে। কিন্তু সমস্যা বেধে গেছে পরীক্ষার বিষয়গুলো নিয়ে। গুচ্ছ পদ্ধতিতে বিজ্ঞান বিভাগ থেকে পাস করা সবাইকে পরীক্ষা দিতে হবে পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান/গণিত/আইসিটি, বাংলা এবং ইংরেজি বিষয়ে। মানবিক বিভাগের জন্য বাংলা, ইংরেজি ও আইসিটি। বাণিজ্য বিভাগের জন্য অ্যাকাউন্টিং, ম্যানেজমেন্ট, আইসিটি, বাংলা ও ইংরেজি বিষয়ে পরীক্ষা দিতে হবে।

এভাবে পরীক্ষা নেওয়ায় ভর্তি পরীক্ষার্থীদের বিপাকে পড়বে। বিশেষ করে গ্রুপ পরিবর্তনকারী শিক্ষার্থীরা সমস্যায় পড়বেন।

বিজ্ঞাপন

ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মানবিক বিভাগের জন্য বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে পরীক্ষা নেওয়া হবে এবং গ্রুপ পরিবর্তনকারীদের জন্যও এই বিষয়গুলোতে পরীক্ষা দেওয়ার সুযোগ রাখা হয়েছে। সেখানে গুচ্ছ পদ্ধতিতে গ্রুপ পরিবর্তনকারীদের জন্য এটা একটা কঠিন দুঃসংবাদ।

বিজ্ঞান বিভাগ থেকে গ্রুপ পরিবর্তনকারীদের বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান বিষয়ের পরিবর্তে নতুন করে বিজ্ঞানের বিষয় পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত এবং জীববিজ্ঞানে প্রস্তুতি নিতে হবে। আবার বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্যও নতুন করে অ্যাকাউন্টিং, ম্যানেজমেন্ট এর প্রস্তুতি নিতে হবে।

এ বিষয়ে কর্তৃপক্ষের যৌক্তিক সিদ্ধান্ত আশা করি।

মশিউর রহমান, শিক্ষার্থী, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ। রাজশাহী বিশ্ববিদ্যালয়।

চিঠি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন