বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এখন প্রত্যন্ত অঞ্চলে ঝরে পড়া এবং বিদ্যালয়বিমুখ শিক্ষার্থীদের ফিরিয়ে আনতে বিভিন্ন সহশিক্ষামূলক কার্যক্রম হাতে নেওয়া উচিত। এতে শিক্ষার্থীরা বিদ্যালয়ের আনন্দঘন পরিবেশের প্রতি আকৃষ্ট হতে পারবে। পাশাপাশি শিক্ষার্থীদের ক্লাসমুখী করতে বিদ্যালয় প্রাঙ্গণে নানা ধরনের বিনোদনের ব্যবস্থা করা যেতে পারে। হতে পারে সেটি সাংস্কৃতিক, খেলাধুলা অথবা কুইজ প্রতিযোগিতা।

প্রাথমিক বিদ্যালয়গুলোতে সরকার কর্তৃক যেসব সুবিধা দেওয়া হয়, প্রয়োজনে প্রত্যন্ত অঞ্চলেও সবার বাড়িতে গিয়ে সেসব উপস্থাপন করে প্রাথমিক শিক্ষার গুরুত্ব সম্পর্কে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করতে হবে । কেননা, দেশের শিক্ষাক্ষেত্রকে এগিয়ে নিতে প্রাথমিক শিক্ষার বিকল্প নেই। কারণ, প্রাথমিক শিক্ষা অর্জনের মূল ভিত্তিই এটি । সেজন্যই সরকার গুরুত্ব বিবেচনায় প্রাথমিক শিক্ষাকে বাধ্যতামূলক করেছে।

সুতরাং এই মুহূর্তে দেশের প্রান্তিক পর্যায় থেকে শুরু করে সব জায়গায় শিক্ষার্থীদের বিদ্যালয়মুখী করা সরকারের অন্যতম চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তাই শিক্ষা মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সময়োপযোগী সিদ্ধান্ত নিয়ে তা বাস্তবায়ন করতে পারলেই শিক্ষার্থীদের আগের রূপে শিক্ষাঙ্গনে ফিরিয়ে আনা সম্ভব ।

মো. খশরু
শিক্ষার্থী
ঢাকা কলেজ , ঢাকা ।

চিঠি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন