চিঠিপত্র

শিক্ষা দুর্নীতিমুক্ত হোক

বিজ্ঞাপন

শিক্ষা জাতির মেরুদণ্ড। কিন্তু আমাদের শিক্ষাব্যবস্থা বর্তমানে সবচেয়ে বেশি দুর্নীতির কবলে। চরম বিশৃঙ্খলা ও নিয়মনীতিহীন এক পরিবেশে ছাত্রছাত্রীরা লেখাপড়া শিখছে। বেশির ভাগ বিদ্যালয়ে শ্রেণিকক্ষে লেখাপড়া নেই বললেই চলে। বেশির ভাগ শিক্ষক প্রাইভেট পড়ানোয় ব্যস্ত থাকেন। তাঁরা একরকম ছাত্রছাত্রীদের প্রাইভেট পড়তে বাধ্য করেন। এর ফলে অভিভাবকেরাও দিশেহারা।
প্রতিটি বিষয়ে বা একাধিক প্রাইভেট শিক্ষক রাখা অনেকের পক্ষেই সম্ভব নয়। অথচ ছাত্রছাত্রীরা যে বিষয়ে প্রাইভেট পড়বে না, সে বিষয়েই ছাত্রছাত্রীরা কম নম্বর পাবে। অথবা তাদের ফেল করিয়ে দেওয়া হবে। বর্তমানে বোর্ডের ফাইনাল পরীক্ষার চেয়ে স্কুলের পরীক্ষায় পাস করাটাই কঠিন হয়ে পড়েছে।
আমাদের বাজেটে শিক্ষা খাতে সর্বোচ্চ বরাদ্দ রাখা হয়। আর এর বিনিময়ে আমরা পাই অস্বাভাবিক পাসের হার আর বছরের প্রথম দিনে বিনা মূল্যে বই। আবার বেশির ভাগ বিদ্যালয়ে বছরের প্রথম দিনে একটি বড় অঙ্কের উন্নয়ন ফিস জমা না দিলে বিনা মূল্যের বইও দেওয়া হয় না।
দেশের ভবিষ্যৎ মঙ্গলের জন্য শিক্ষাব্যবস্থাকে সম্পূর্ণ দুর্নীতিমুক্ত রাখতেই হবে। শ্রেণিকক্ষে পাঠদানের ব্যবস্থা করতে হবে, প্রয়োজনে শিক্ষকদের বেতন-ভাতা বাড়িয়ে দিতে হবে। শিক্ষাকে দলবাজির ঊর্ধ্বে রাখতে হবে।
বিপ্লব রহমান, ফরিদপুর।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন