বানাই চুড়িদানি

প্রতিদিন কত জিনিসই তো ফেলে দিই। এই যেমন টিস্যু রোল। কিচেন বা টয়লেট টিস্যু পেপারের মাঝের রোল দিয়ে কী আর করবেন? টিস্যু শেষ হয়ে গেলে তো সেটা ফেলনা জিনিসই হয়ে যায়। কিন্তু এই ফেলনা জিনিসটাকে কাজে লাগাতে পারেন ভিন্ন উপায়ে। তৈরি করতে পারেন চুড়ি রাখার বাক্স। কীভাবে? দেখে নিন ছবিতে, ধাপে ধাপে।


চুড়িদানি বা চুড়ি রাখার বাক্স বানাতে লাগবে—টিস্যু পেপারের রোল ২টি, কাঁচি, আইকা, মাসকিন টেপ, মোটা কাগজ (যেমন কার্টনের কাগজ অথবা পুরোনো ক্যালেন্ডারের কাগজ), ফিতা ও উলের সুতা।


রোল দুটি দৈর্ঘ্যবরাবর সোজা করে কেটে নিতে হবে।

দুটি রোলের এক পাশের কাটা জায়গা মাসকিন টেপ দিয়ে জোড়া লাগিয়ে দিতে হবে। অন্য পাশ খোলা থাকবে।

খোলা পাশে চাইলে মনের মতো নকশা কেটে নিতে পারেন কিংবা সোজা কাটাই রাখতে পারেন।

আপনার চুড়ির চেয়ে সামান্য বড় আকৃতি দিয়ে দুই টুকরা মোটা কাগজ কাটুন।

রঙিন পাতলা কাপড় কিংবা কাগজ দিয়ে মোটা কাগজ দুইটাকে আইকা ব্যবহার করে ঢেকে দিতে পারেন। এখানে ক্যালেন্ডারের কাগজে প্রিন্টেড কাপড় জড়িয়ে নেওয়া হয়েছে। ক্যালেন্ডারের কাগজ যদি বেশি পাতলা মনে হয় তবে দুটি কাগজ একসঙ্গে জোড়া দিয়ে কাজ করতে পারেন।

রোলের দুই পাশে গোল মোটা কাগজের পুরুত্ব বুঝে আঠা লাগাতে হবে। পরে সেখানে কাগজ দুটি লাগাতে হবে। এভাবে মূল কাঠামো তৈরি হয়ে গেল।

রোলের গায়ে এভাবে আঠা লাগিয়ে নিন। এই আঠার ওপরই ফিতা কেটে বসানো হবে।

রোলের দৈর্ঘ্য অনুযায়ী অনেকগুলো ফিতার টুকরা কেটে নিতে হবে। এবার রোলের গায়ে আঠা দিয়ে ফিতার টুকরাগুলো একটার পর একটা লাগিয়ে নিতে হবে। এভাবে পুরো রোল ফিতা দিয়ে ঢেকে নিন।

১০

বাক্সটাকে আরেকটু আকর্ষণীয় করার জন্য উলের ফিতা দিয়ে হাইলাইট করা যেতে পারে। আবার চিকন করে রোলের গায়ে আঠা বসিয়ে উলের সুতা লাগিয়ে নিন। সুতার বাড়তি অংশগুলো কেটে ফেলুন।

১১

এবার এই বাক্সে চুড়ি সাজিয়ে রাখুন। ফিতা বা সুতা ছাড়াও কাপড় অথবা কাগজ দিয়ে কিংবা রং করে রোলটাকে ঢেকে নিতে পারেন। নিজের পছন্দমতো পুঁতি, পাতি, পাথর, লেইস ইত্যাদি ব্যবহার করেও সাজাতে পারেন বাক্স। ছবি: নকশা