রানওয়েতে পাগল গরু

ভারতে গরুর অবাধ বিচরণে তেমন বাধা নেই। কিন্তু এর সুযোগ নিয়ে এক পাগল গরু যা করেছে, তা অনেক দিন মনে রাখবেন সরদার বল্লবভাই প্যাটেল আন্তর্জাতিক বিমানবন্দরের কর্মীরা। রানওয়েতে ঢুকে দুটো উড়োজাহাজের অবতরণ স্থগিতসহ কয়েকটি ফ্লাইটের বিলম্বের কারণ হয়েছে এটি।

গুজরাট রাজ্যের সবচেয়ে বড় শহর আহমেদাবাদে অবস্থিত সরদার বল্লবভাই আন্তর্জাতিক বিমানবন্দর। গত বৃহস্পতিবার ভোর তিনটার দিকে এই বিমানবন্দরের রানওয়েতে ঢুকে পড়ে ওই পাগল গরু। শুধু তাই নয়, রানওয়েতে রীতিমতো ছুটে বেড়াতে শুরু করে এটি। গরুটি ধরতে কেন্দ্রীয় শিল্প নিরাপত্তা বাহিনীর সদস্য ও বিমানবন্দরের কর্মীদের দেড় ঘণ্টার বেশি সময় লেগে যায়।

ভারতের বিমানবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান গুরুপ্রসাদ মহাপাত্র জানান, দিগ্ভ্রান্ত ওই
পাগল গরুটি বিমানবন্দরের টার্মিনালের দিক দিয়ে ঢুকে রানওয়েতে ঘুরে বেড়াতে শুরু করে। কীভাবে এমন ঘটনা ঘটল তা তদন্ত করে বিমানবন্দরের পরিচালককে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর এ সপ্তাহেই ভারত সফরে আসার কথা। এর আগে এমন একটি ঘটনা কিছুটা হলেও বেকায়দায় ফেলে দিয়েছে ভারতীয় কর্তৃপক্ষকে। এ ঘটনার জেরে সব বিমানবন্দরেই নিরাপত্তা জোরদার করা হয়েছে।

বিচরণে তেমন বাধা না থাকায় ভারতে প্রায়ই গরুর কারণে নানা ঘটনা ঘটে। তবে আহমেদাবাদের বিমানবন্দরের ওই ঘটনা বিরল বলেই মানছে কর্তৃপক্ষ।

এর আগে গত বছর সুরাটের বিমানবন্দরের রানওয়েতে ঢুকে পড়েছিল দিগ্ভ্রান্ত একটি মোষ। ভারতের স্পাইসজেট এয়ারলাইনসের একটি উড়োজাহাজ অবতরণের সময় ওই মোষের সঙ্গে ধাক্কা লাগে। এতে উড়োজাহাজটির বেশ ক্ষতি হয় বলে জানিয়েছিল কর্তৃপক্ষ।