স্কুলছাত্রীদের জন্য সততা তহবিল

সততা তহবিল ও সততা ষ্টোরের সদস্যদের সঙ্গে প্রধান  শিক্ষিকা
সততা তহবিল ও সততা ষ্টোরের সদস্যদের সঙ্গে প্রধান শিক্ষিকা

জামালপুরের সরিষাবাড়ী ছালেমা খাতুন বালিকা উচ্চবিদ্যালয়ে ২০১৬ সাল থেকে চালু হয় সততা স্টোর। স্কুলের ভেতরের এই দোকান থেকে সহজে ও কম দামে ছাত্রীরা তাদের দরকারি খাতা, কলম ইত্যাদি পণ্য কিনতে পারে। এই সততা স্টোরের সাফল্য থেকে স্কুলটিতে এবার চালু হলো সততা তহবিল। স্কুলে একটা বাক্স থাকবে, সেখানে যে যা পারে অর্থ জমা করবে। জমা হওয়া সেই অর্থ ব্যয় করা হবে দরিদ্র শিক্ষার্থীদের শিক্ষা খরচের জন্য।

এই বিদ্যালয়ের বেশির ভাগ ছাত্রীই অসচ্ছল পরিবারের। অসচ্ছলতার কারণে অনেক ছাত্রীই স্কুল ছেড়ে দেয়, কারও কারও বাল্যবিবাহও হয়ে যায়। অনেক শিক্ষার্থীই আর্থিক অসচ্ছলতার কারণে ঝরে পড়ে। এই ঝরে পড়া ঠেকাতে সততা তহবিল গঠন করা হয়েছে বলে জানালেন সরিষাবাড়ী ছালেমা খাতুন বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক ওয়াজেদা পারভীন।

১৯৭০ সালে ১৪ জন ছাত্রী নিয়ে শুরু হয় এই স্কুলের যাত্রা। এখন ছাত্রীর সংখ্যা ১ হাজার ১৪৩ জন। ওয়াজেদা পারভীন ২০১৫ সালের স্কুলটিতে প্রধান শিক্ষক হিসেবে যোগ দিয়ে পরের বছরই সততা স্টোর চালুর উদ্যোগ নেন। তিনি বলেন, ‘শুরুর সময় দুর্নীতি দমন কমিশন (দুদক) পাঁচ হাজার টাকা দিয়ে সহযোগিতা করে। সততা স্টোরে ছাত্রীদের কাছে কম মূল্যে খাতা-কলম বিক্রি করা হয়। এখানে কোনো বিক্রেতা নেই। ছাত্রীরা খাতায় নাম, শ্রেণি ও রোল নম্বর লিখে পণ্যের মূল্য বাক্সে রেখে যায়। বর্তমানে সততা স্টোরের তহবিল দাঁড়িয়েছে ৩৫ হাজার টাকা।’ সহকারী শিক্ষক সেলিম আলম ও শামীম আহম্মেদ এই দোকানের পণ্য কিনে দেন।

সততা স্টোর ভালোভাবেই চলছে। এরই মধ্যে ওয়াজেদা পারভীন সততা তহবিল গঠনের জন্য দুদকের ঢাকা বিভাগীয় পরিচালক নাসিম আনোয়ারের কাছে একটি প্রস্তাব পাঠান। গত জুন মাসে এই তহবিল গঠনের দুদক সম্মতি জানায়।

৫ সেপ্টেম্বর জামালপুরের সরিষাবাড়ীতে দুদক জেলা কার্যালয় টাঙ্গাইলের উদ্যোগে ছালেমা খাতুন বালিকা উচ্চবিদ্যালয়ে সততা তহবিলের উদ্বোধন করা হয়েছে। এ উদ্বোধনী অনুষ্ঠানে দুদকের ঢাকা বিভাগীয় পরিচালক নাসিম আনোয়ার প্রধান অতিথি ছিলেন। তিনি বলেন, ‘সরিষাবাড়ীতে সততা তহবিল চালু হলো। আশা করি, এরপর সারা দেশে এ রকম উদ্যোগ নেওয়া হবে।’

জামালপুরের সরিষাবাড়ী ছালেমা খাতুন বালিকা উচ্চবিদ্যালয়ের সততা তহবিলে টাকা জমা দিচ্ছে । ছবি অধুনা
জামালপুরের সরিষাবাড়ী ছালেমা খাতুন বালিকা উচ্চবিদ্যালয়ের সততা তহবিলে টাকা জমা দিচ্ছে । ছবি অধুনা

সরিষাবাড়ী উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি বাহাদুর আলীর সভাপতিত্বে বক্তৃতা করেন সরিষাবাড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও এই বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি ফরিদুল কবীর তালুকদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাইফুল ইসলাম, দুদকের সমন্বিত জেলা কার্যালয় টাঙ্গাইলের উপপরিচালক রেজা হায়দার, বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওয়াজেদা পারভীন, উপজেলা দুর্নীতি দমন কমিটির সহসভাপতি আবুল হোসেন সরকার ও সাধারণ সম্পাদক আন্নু মিঞা।

উদ্বোধনী অনুষ্ঠানে সততা তহবিলে শিক্ষার্থীরা তাদের টিফিনের খরচ থেকে জমানো পাঁচ হাজার টাকা দেয়। এ ছাড়া উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি ২০ হাজার, উপজেলা চেয়ারম্যান ৫ হাজার, ইউএনও ৫ হাজার এবং বিদ্যালয়ের শিক্ষকেরা তিন হাজার টাকা অনুদান প্রদান করেন। সততা তহবিলে জমা পড়া টাকা বিদ্যালয়ের দরিদ্র ছাত্রীদের পোশাক কেনা, পরীক্ষার ফি বাবদ খরচ করা হবে।

নবম শ্রেণির ছাত্রী সততা স্টোরের সভাপতি জান্নাতুল মাওয়া জানা, সততা স্টোর থেকে ছাত্রীরা উপকৃত হয়েছে। সে বলে, ‘সততা তহবিল গঠন হওয়ায় বিদ্যালয়ে গরিব সহপাঠীদের লেখাপড়ার জন্য আর চিন্তা করতে হবে না।’ অষ্টম শ্রেণির ছাত্রী সততা স্টোরের সাধারণ সম্পাদক ইনজিলা পারভীন বলে, ‘সততা স্টোর হওয়ায় আমাদের খাতা-কলম ও টিফিনের জন্য বাইরে যেতে হয় না। অল্প খরচেই আমরা এসব কিনতে পারি।’

প্রধান শিক্ষকের কাছ থেকে জানা যায়, সততা স্টোর ও সততা তহবিল দুটিই একসঙ্গে চলেছ। প্রতি মাসের শেষ সপ্তাহে সততা তহবিলের বাক্স খুলে সেখানে জমা পড়া টাকা ব্যাংকে জমা করা হবে। এ জন্য ব্যাংকে একটি যৌথ হিসাবও খোলা হয়েছে। আগামী শীতকালে এই তহবিল থেকে ছাত্রীদের কার্ডিগান কিনে দেওয়ার পরিকল্পনা রয়েছে।

নারী শিক্ষার উন্নয়নে সততা তহবিল থেকে টাকা ব্যয় করা হবে। ওয়াজেদা পারভীন বলেন, ‘শিক্ষার্থী যাতে ঝরে না পড়ে এবং বাল্যবিবাহের পিঁড়িতে না বসতে হয়, সে জন্যই এ উদ্যোগ। আমাদের এই চেষ্টা অব্যাহত থাকবে।’