শিশুদের রঙিন রাজ্যে...

স্কুলব্যাগ, পানির বোতল, পেনসিলবক্সসহ নানা স্টেশনারি সামগ্রীতে উঠে এসেছে কার্টুনের চরিত্রগুলো। কৃতজ্ঞতা: কিডস প্যারাডাইস, ছবি: নকশা
স্কুলব্যাগ, পানির বোতল, পেনসিলবক্সসহ নানা স্টেশনারি সামগ্রীতে উঠে এসেছে কার্টুনের চরিত্রগুলো। কৃতজ্ঞতা: কিডস প্যারাডাইস, ছবি: নকশা

উচ্ছলতার শৈশব। পছন্দের সবকিছুতেই নিপাট আনন্দ। যেটা ভালোবাসবে, খাদ থাকে না একদম। প্রাণচঞ্চল শিশুদের এই ভালোবাসার তালিকায় যে শুধু কাছের মানুষেরাই থাকে, বিষয়টি একেবারেই তেমন নয়। ওরা ভালোবাসে আকাশ, প্রজাপতি, বিড়ালছানাদের; আর যা কিছু অবাক করে দেয়, সেগুলোকেও। পছন্দের কার্টুন চরিত্রগুলো সেই অবাক করে দেওয়া জিনিসগুলোর মধ্যেই থাকে। অ্যানিমেটেড চলচ্চিত্রের দর্শকদের সিংহভাগই শিশু। এসব ছবির চরিত্রগুলোকে কেন্দ্র করে তৈরি করা জিনিসগুলোর ক্রেতাও তাই শিশুরা। ঘর সাজানো ছাড়াও এই চরিত্রগুলোকে সঙ্গে নিয়ে ঘুরে বেড়ায় তারা।

বিভিন্ন চরিত্র উঠে এসেছে পোশাকে
বিভিন্ন চরিত্র উঠে এসেছে পোশাকে

অন্দরটা মনের মতো
রেডিয়েন্ট ইনস্টিটিউট অব ডিজাইনের প্রধান ও ইন্টেরিয়র ডিজাইনার গুলসান নাসরীন চৌধুরী জানালেন, ঘরের দেয়াল, আসবাব, বিছানা—সবই সাজানো যায় শিশুদের পছন্দের চরিত্র ব্যবহার করে। একটি শিশু যে চরিত্রটি সবচেয়ে বেশি পছন্দ করে, সেই চরিত্রের থিমে ব্যবহৃত রংকে শিশুর ঘরের দেয়ালের রং হিসেবে বেছে নেওয়া যায়। হয়তো তিনটি দেয়াল একটি নির্দিষ্ট রঙে রাঙানো হলো, অন্য দেয়ালটিতে থাকল চরিত্রের লোগো। শিশুর মানসিক বিকাশের জন্য একটি ভালো দিক হতে পারে ভালো অ্যানিমেশন চরিত্রগুলো, এমনটাই জানালেন তিনি। অন্দরে অ্যানিমেশন চরিত্রের থিম ব্যবহার করলে শিশু ভাবে, সে ওই চরিত্রের সঙ্গেই বাস করছে।

ঘরের দরজায়, আলমারির দরজায়, পড়ার টেবিলে, খাটের মাথার দিকে, বক্স খাটের নিচের অংশে কিংবা ড্রেসিং টেবিলের একটা পাশে থাকতে পারে পছন্দের চরিত্রের ছবি। পছন্দের ছবি ইন্টারনেট থেকে নামিয়ে সেই ছবির স্টিকার প্রিন্ট তৈরি করাতে পারেন। যে জায়গায় স্টিকারটি আটকাতে চান, সেটির মাপে স্টিকার তৈরি করাতে পারবেন সহজেই। আবার ইন্টেরিয়র ডিজাইনারের সাহায্য নিলে স্টিকার প্রিন্টের বদলে ছবিটি আঁকিয়েও নিতে পারেন। অ্যানিমেশন চরিত্রের ছবি–সংবলিত কিছু আসবাব আজকাল কিনতেও পাওয়া যায়।

কিনতে হলে
রাজধানীর অর্কিড প্লাজা, যমুনা ফিউচার পার্কসহ উত্তরা, ধানমন্ডি, নিউমার্কেটের বিভিন্ন দোকানে পাবেন ফ্রোজেন, বারবি, সিনড্রেলা, ডিজনি প্রিন্সেস, স্পাইডারম্যান, সুপারম্যান, ব্যাটসম্যান, আয়রনম্যান, ক্যাপ্টেন আমেরিকা, হ্যালো কিটি, মিনিয়ন্স, অ্যাভেঞ্জারস, মিকি মাউস, স্পঞ্জবাব, ডোরেমন, ডোরা, ড্রাগন বলের চরিত্রসহ বিভিন্ন অ্যানিমেশন চরিত্রের থিমভিত্তিক সামগ্রী। সুপারশপগুলোতেও খোঁজ নিতে পারেন। আকারভেদে স্কুলব্যাগের দাম পড়বে ৭০০-১৬০০ টাকা। গুণগত মানভেদে পানির বোতলের দাম ১৫০-২০০০ টাকা। মগের দাম ৩০০-১০৫০ টাকার মধ্যে। ফটোফ্রেম পাবেন ৩৫০ টাকায়। পোশাকের দাম ৯৫০-৮০০০ টাকা। কম্বলের দাম পড়বে ১০০০-৩০০০ টাকা। চেয়ার ১৬০০ টাকা।

ঘরের লাইট শেডের স্বচ্ছ কাচের ওপরেও অ্যানিমেশন চরিত্রের স্টিকার প্রিন্ট লাগিয়ে নেওয়া যায় বলে জানালেন গুলসান নাসরীন চৌধুরী। আলোর ঔজ্জ্বল্যের মাঝে এ ধরনের স্টিকার প্রিন্ট শিশুর আনন্দের উৎস হতে পারে। অ্যানিমেশন চরিত্রের ছবিযুক্ত বা থিমভিত্তিক রঙের বিছানার চাদর কিনতে পারেন। ওর খেলার জায়গায় এই চরিত্রের খেলনা আর বসার জায়গায় সেই চরিত্রের থিমে তৈরি কুশন কভার রাখা যায়। এমনকি শিশুর ঘরের পাপসটাও হতে পারে অ্যানিমেশন চরিত্রের থিমভিত্তিক রঙের। জন্মদিনে শিশুকে চমকে দিতে এগুলোর যেকোনোটিই কাজে দেবে। আর সারা বছর এই মজার জিনিসগুলো নিয়ে খুশি থাকবে সে।

আরও যা
কিডস প্যারাডাইসের সিনিয়র ম্যানেজার সৈয়দ গোলাম রাশেদ জানালেন, বিভিন্ন চরিত্রের ‘অ্যাকশন ফিগার’ (বিভিন্ন ভঙ্গিমায় অ্যানিমেশন চরিত্র), তাদের কস্টিউম বা পোশাকের আদলে শিশুদের জন্য তৈরি পোশাক, বিভিন্ন চরিত্রের ভিত্তিতে তৈরি করা খেলনা রয়েছে কিডস প্যারাডাইসে। এ ছাড়া আছে স্কুলব্যাগ, কম্বল, পানির বোতল আর পেইন্টিং বক্সসহ নানা স্টেশনারি সামগ্রী।

রাজধানীর অর্কিড প্লাজার স্মার্ট কিডস, পপুলার ফ্যাশন, আদর কালেকশনসহ বিভিন্ন দোকান ঘুরে পাওয়া গেল এমন সব সামগ্রীর খোঁজ। ডিজনি প্রিন্সেস, ফ্রোজেন, মিকি মাউস, স্পাইডারম্যান, সুপারম্যান, ক্যাপ্টেন আমেরিকা, ডোরেমনসহ জনপ্রিয় অ্যানিমেশন চরিত্রের থিমে তৈরি ব্যাগ রয়েছে সেখানে। স্কুলব্যাগের সঙ্গে মিল রেখেই পানির বোতল, টিফিন বক্স নিতে পছন্দ করে শিশুরা, এমনটাই জানালেন পপুলার ফ্যাশনের স্বত্বাধিকারী আব্দুল মদূদ। তাঁর দোকানে স্কুলের এসব সামগ্রী ছাড়াও থিমভিত্তিক বিভিন্ন পোশাক রয়েছে। ৩ থেকে ৮ বছর বয়সীরা এ ধরনের পোশাক বেশি পছন্দ করে বলে জানালেন তিনি।

অন্যান্য জিনিসের সঙ্গে ফ্রোজেন, ডিজনি প্রিন্সেস আর মিনিয়ন্সের থিমে তৈরি ছোট চেয়ার রয়েছে স্মার্ট কিডস দোকানটিতে। স্মার্ট কিডসের ম্যানেজার মো. মেহেদী কালাম তালুকদার জানালেন, চেয়ারগুলো ৪ থেকে ৬ বছর বয়সী শিশুদের জন্য উপযোগী। বেন টেন আর উইনি দ্য পুহ থিমে তৈরি ফটোফ্রেমও রয়েছে সেখানে। এ ধরনের থিমভিত্তিক মগ, পেনসিল, শার্পনার, পেনসিল বক্স, রং পেনসিল, প্যাস্টেল রং, মাল্টিকালার কলম ও অন্যান্য স্টেশনারি সামগ্রীও পাবেন বাজারে।