৯ বছর বয়সে ৩০ গেম তৈরি

বাসিল ওকপারা
বাসিল ওকপারা

নাইজেরিয়ার ৯ বছর বয়সী বাসিল ওকপারা। তার বয়স যখন সাত, ঘটনাটি ঘটেছিল তখন। মোবাইলে গেম খেলে অনেক সময় নষ্ট করছে বলে তার বাবা বাসিল ওকপারা সিনিয়র বেশ কিছুদিন ধরে বকাঝকা করছিলেন। কিন্তু বাবার কথা কানে নেয়নি ছেলে বাসিল। একদিন তো রেগেমেগে বাবা বলেই বসলেন, ‘সারা দিন গেম খেলতে পারো, গেম বানাতে তো পারো না!’

কে জানত বাসিল সেদিন তার বাবার কথাকে চ্যালেঞ্জ হিসেবে নেবে। পরের দুই বছরে বানিয়ে ফেলবে ৩০টির বেশি মোবাইল গেম। আর তাতেই সরব হবে গণমাধ্যম, খুদে বাসিলের কীর্তি নিয়ে আলোচনা হবে বিশ্বজুড়ে।

বাসিলের গল্পটা রূপকথার মতো শোনালেও, এখন তা সত্য কাহিনি। চার বছর বয়স থেকেই মোবাইল গেমের প্রতি প্রচণ্ড আগ্রহ বাসিলের। বিশেষ করে ক্যান্ডি ক্রাশ ও টেম্পল রান খেলার সময় চোখই সরাত না পর্দা থেকে। শুরুতে ছেলের কীর্তিকলাপে খুশি হয়ে বাবা কিনে দিয়েছিলেন একটি ট্যাবলেট কম্পিউটার।

সেই ট্যাবলেট কম্পিউটারেই গেমের বিশাল জগতের সঙ্গে পরিচয় ঘটে বাসিলের। বাবার বকা শুনে সে সিদ্ধান্ত নেয়, অনেক গেম তো খেলা হলো, এবার গেম বানানোর চেষ্টা করে দেখা যাক। এরপরের গল্পটা সংকল্প ও অধ্যবসায়ের।

মূলত ছেলের পীড়াপীড়িতেই বাবা নিয়ে যান ৫ থেকে ১৫ বছর বয়সী শিশুদের একটি পাঁচ দিনের প্রোগ্রামিং বুটক্যাম্পে। সেখান থেকে প্রোগ্রামিং শিখে এসে ল্যাপটপ কিনে দিতে বাবাকে রীতিমতো বাধ্য করে বাসিল।

তবে ছেলের ভবিষ্যতের ওপর সেই বিনিয়োগ একদম বৃথা যায়নি বাসিলের বাবার। যার প্রমাণ মাত্র ৯ বছর বয়সেই দিয়েছে তার ছেলে। এখনো কিছুটা প্রাথমিক পর্যায়ে আছে বাসিলের তৈরি গেমগুলো, তবে আগস্ট থেকে তার তৈরি ফ্রগ অ্যাটাক পাওয়া যাচ্ছে গুগল প্লে স্টোরে। 

সিএনএন থেকে আকিব মো. সাতিল