সাইকেলে চেপে সেকাল থেকে একালে

>বাইসাইকেলের বিবর্তনের ইতিহাসের সঙ্গে জড়িয়ে আছে কয়েকজন রোমাঞ্চপ্রিয় মানুষের নাম। তাঁদের হাত ধরেই এসেছে আধুনিক সাইকেল। সময়রেখায় থাকছে বাইসাইকেলের সেই ইতিহাস।

১৪১৮ সাল

ইতালীয় প্রকৌশলী জিওভান্নি ফন্টানা (১৩৯৫–১৪৫৫) চারটি চাকার সঙ্গে দড়ি জুড়ে দিয়ে মানুষচালিত বাইসাইকেলের আদি রূপ তৈরি করেছিলেন প্রায় ৬০০ বছর আগে।

১৮১৭ সাল

১৮১৭ সালে জার্মান ধনকুবের ও শৌখিন উদ্ভাবক কার্ল ভন দ্রাইস (১৭৮৫–১৮৫১) দুই চাকার একটি বাহনের প্রচলন ঘটান। আধুনিক সাইকেলের কাঠামোর মতো দেখতে সেই সাইকেলে ছিল না কোনো চেইন কিংবা প্যাডেল। অনেকটা ঠেলে ঠেলেই চালাতে হতো।

১৮৬৬ সাল

দ্রাইসের তৈরি কাঠামো ব্যবহার করে প্রথম কে পূর্ণাঙ্গ সাইকেল তৈরি করেছিলেন, তা নিয়ে মতদ্বৈধতা আছে। জার্মান উদ্ভাবক কার্ল কেচ নিজেকে প্রথম প্যাডেলযুক্ত সাইকেলের উদ্ভাবক দাবি করলেও, ১৮৬৬ সালে প্যাডেলযুক্ত সাইকেলের প্যাটেন্ট পান ফরাসি উদ্ভাবক পিঁয়েরে ল্যালমেন (১৮৪৩–১৮৯১)। তখন সাইকেল পরিচিত ছিল ভেলোসিপেড নামে।

১৮৬৭ সাল

ফরাসি সহোদর এইম অলিভার এবং রেনে অলিভার তাঁদের বন্ধু জর্জ দে লা ব্যুজিলিসের সঙ্গে মিলে নিজেদের প্রতিষ্ঠান থেকে নিজস্ব নকশায় ‘ভেলোসিপেড’ উৎপাদন শুরু করেন ১৮৬৭ সালে। তাঁদের প্রতিষ্ঠানে তৈরি প্রাথমিক যুগের সাইকেলগুলো ইউরোপজুড়ে ব্যাপক জনপ্রিয়তা পায়। 

১৮৭১ সাল

শুরুর সময়ে তৈরি সাইকেলের নকশায় কিছু ত্রুটি ছিল। ১৮৭১ সালে সেই ত্রুটি ঠিক করে ব্রিটিশ উদ্ভাবক জন কেম্প স্টার্লি (১৮৫৪–১৯০১) ‘এরিয়েল’ বাজারে আনেন। ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে নতুন নকশার সেই সাইকেল।

১৯৭০ সাল

বিংশ শতাব্দীর সত্তরের দশক নাগাদ বিশ্বজুড়ে বাইসাইকেল বেশ জনপ্রিয়তা পায়। শুধু যুক্তরাষ্ট্রেই সাড়ে সাত কোটি বাইসাইকেলচালক ছিলেন ১৯৭০ সালের হিসাবে। 

১৮৯২ সাল

মার্কিন উদ্ভাবক আর্থার হচকিস বাইসাইকেল যাত্রাকে নিরাপদ করতে ‘বাইক রেলপথ’ তৈরি করেন যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে।

১৮৮৫ সাল

স্টার্লিরই আরেক উদ্ভাবন ‘রোভার’ বাইসাইকেল বাজারে আসে ১৮৮৫ সালে। যেখানে আগের সাইকেলগুলোর একেকটি চাকা একেক আকৃতির হতো, সেখানে রোভারের চাকাগুলো ছিল সমান। ছিল উন্নত মানের গিয়ার এবং চেইনের সমন্বয়ে তৈরি যন্ত্রকৌশল। আধুনিক বাইসাইকেলের যাত্রা শুরু হয় বলা যায় রোভার থেকেই।

১৮৮৪ সাল

ব্রিটিশ পরিব্রাজক টমাস স্টিভেন্স সাইকেলে চড়ে পুরো পৃথিবী ভ্রমণে বের হন একটি উঁচু চাকার সমন্বয়ে তৈরি সাইকেল নিয়ে, ১৮৮৪ সালে।

১৮৭৪ সাল

সাইকেলকে নিজের ধ্যান-জ্ঞানে পরিণত করা স্টার্লি তিন বছরের মাথায় পাতলা স্পোকের সাইকেল বাজারে এনে সবাইকে তাক লাগিয়ে দেন। এতে সাইকেলের ওজন বেশ কমে আসে, নিয়ন্ত্রণও সহজ হয়ে ওঠে। 

সূত্র: হিস্ট্রি ডট কম, লাইভসায়েন্স এবং দ্য গার্ডিয়ান অবলম্বনে

আকিব মো. সাতিল