সত্য হলো বইয়ের গল্প

>

যে ঘটনা বা উদ্ভাবন ছিল নিছক লেখকের কল্পনায়। রূপক চরিত্রে তা বইয়ের পাতায় পেয়েছিল প্রাণ। সেসবই যেন একসময় সত্যি হয়ে এল। জানুন এমন পাঁচটি বইয়ের কথা।

বইয়ের টাইটান, সত্যিকারের টাইটানিক
১৯১২ সালে আটলান্টিক মহাসাগরে ভাসমান আইসবার্গের সঙ্গে সংঘর্ষে দুই টুকরো হয়ে ডুবে যাওয়া টাইটানিকের ইতিহাস নিয়ে রচিত হয়েছে সাহিত্য, তৈরি করা হয়েছে চলচ্চিত্রও। বিস্ময়কর হলেও সত্য, টাইটানিকের সলিলসমাধির প্রায় ১৪ বছর আগেই এক বইয়ে মরগান রবার্টসন লিখেছিলেন আইসবার্গের আঘাতে টাইটান নামের একটি জাহাজের ডুবে যাওয়ার গল্প। আরও বিস্ময়কর হচ্ছে, টাইটানিকের মতো মরগানের টাইটানও উত্তর আটলান্টিক মহাসাগরেই ডুবে গিয়েছিল। ১৮৯৮ সালে প্রকাশিত তাঁর বই অনুসারে টাইটান ছিল তখন পর্যন্ত তৈরি সবচেয়ে বড় যাত্রীবাহী জাহাজ, যার ডুবে যাওয়া ছিল অসম্ভব। একইভাবে ১৯১২ সালে টাইটানিক তৈরির পর বলা হয়েছিল, টাইটানিক তখন পর্যন্ত তৈরি সবচেয়ে বড় জাহাজ এবং টাইটানিকের ডুবে যাওয়া অসম্ভব ব্যাপার।

নিউজপ্যাড থেকে আইপ্যাড
বৈজ্ঞানিক কল্পকাহিনির জগতে পরিচিত নাম আর্থার সি ক্লার্ক। তাঁর ২০০১: আ স্পেস ওডিসি বইয়ে উল্লেখ করেছিলেন একধরনের নিউজপ্যাডের কথা। ১৯৬৮ সালে প্রকাশিত সেই বই অনুসারে নিউজপ্যাড হচ্ছে এমন একটি যন্ত্র, যা সহজে যেখানে খুশি সেখানেই বহন করা যায়। সেখানে চাওয়ামাত্রই বিশ্বের যেকোনো তথ্য কিংবা সংবাদ এসে হাজির হয়। প্রয়াত ব্রিটিশ লেখকের এ বই প্রকাশের ৪২ বছর পর এক কাকতালীয় ঘটনা ঘটে। ২০১০ সালে, স্টিভ জবস যখন তাঁর আইপ্যাড নিয়ে এলেন, দেখা গেল, আর্থার সি ক্লার্কের নিউজপ্যাডের বর্ণনার সঙ্গে তা হুবহু মিলে গেছে।

১৮৮৭ সালেই কার্ডে কেনাকাটা
মার্কিন লেখক এডওয়ার্ড বেলামি ১৮৮৮ সালে তাঁর লুকিং ব্যাকওয়ার্ড: ২০০০-১৮৮৭ বইটি প্রকাশ করেন। সে সময় বিশ্বজুড়ে চলছিল অর্থনৈতিক মন্দা। সেই আলোচিত উপন্যাসের প্রধান চরিত্র জুলিয়ান ওয়েস্ট সম্মোহিত হয়ে ১৮৮৭ সালের কোনো একদিন গভীর ঘুমে ঢলে পড়েন। সেই ঘুম থেকে তিনি যখন ওঠেন, তখন ২০০০ সাল। আমেরিকা তত দিনে পরিণত হয়েছে সমাজতান্ত্রিক রাষ্ট্রে। সে দেশে একধরনের কার্ড নিয়ে কোনো দোকানে গিয়ে তা পাঞ্চ করে কেনাকাটা করা যেত। অনেকটা আজকের দিনের ডেবিট কার্ডের মতো!

জুলভার্নের চন্দ্রাভিযান
বিখ্যাত বৈজ্ঞানিক কল্পকাহিনির লেখক জুলভার্ন ১৮৬৫ সালে লিখেছিলেন ফ্রম দ্য আর্থ টু দ্য মুন বইটি। বইটি ছিল পৃথিবী থেকে মানুষের চাঁদে যাত্রার ওপর ভিত্তি করে। ১০০ বছরের বেশি সময় পর, ১৯৬৯ সালে নিল আর্মস্ট্রং ও এডউইন অলড্রিন সত্যি সত্যিই চাঁদে পা রেখে জুলভার্নের গল্পকে সত্যে পরিণত করেন। জুলভার্নের উপন্যাসের মূল চরিত্র একটা রকেট তৈরি করেছিল, যা পৃথিবীপৃষ্ঠ থেকে একটি বড় কামান দিয়ে ছুড়ে মারা যেত চাঁদের দিকে। রকেটটার বর্ণনার সঙ্গে অনেকটাই মিলে গিয়েছিল চাঁদে পাঠানো প্রথম রকেট অ্যাপোলো ১১–এর তিন নভোচারীকে বহনকারী ক্যাপসুলটির।

টম ক্ল্যান্সির কল্পনায় বিমান হামলা
আমাজন প্রাইমের জ্যাক রায়ানের কারণে মার্কিন ঔপন্যাসিক টম ক্ল্যান্সি বেশ পরিচিত নাম। জ্যাক রায়ান সিরিজেরই একটি বইয়ের জন্য টম ক্ল্যান্সি বেশ আলোচিত হয়েছিলেন ২০০১ সালের টুইন টাওয়ারে হামলার পরপর। টম ক্ল্যান্সি তাঁর ১৯৯৪ সালে প্রকাশিত ডেবট অব অনার বইয়ে লিখেছিলেন কীভাবে জাপানি এক বৈমানিক আস্ত একটা বিমান নিয়ে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনের ক্যাপিটাল ভবনে হামলা চালান। অনেকটা একই কায়দায় ২০০১ সালে যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ার ও পেন্টাগনে হামলা চালায় জঙ্গিগোষ্ঠী আল-কায়েদা।

লিস্টভার্স অবলম্বনে আকিব মো. সাতিল