গরমে আরাম

ইনভার্টার প্রযুক্তি, এয়ার ফিল্টার, কিস্তিসহ নানা সুবিধা থাকায় হোয়ার্লপুল ইনভার্টার এসি কিনছেন অনেকেই। ছবি: সংগৃহীত
ইনভার্টার প্রযুক্তি, এয়ার ফিল্টার, কিস্তিসহ নানা সুবিধা থাকায় হোয়ার্লপুল ইনভার্টার এসি কিনছেন অনেকেই। ছবি: সংগৃহীত

আশিক আর মুনের বিয়ে হয়েছে বছর তিনেক আগে। পড়াশোনার গণ্ডি শেষ করে পাঁচ বছরের সম্পর্ককে পরিণতি দিয়ে তাঁদের সংসার যেন এক ছোট্ট পাখির নীড়। দুজনেই আত্মনির্ভরশীল। আশিক চাকরি করছেন একটি বেসরকারি ব্যাংকে, মুন একটি সফটওয়্যার ফার্মে। শূন্য থেকে সবকিছু শুরু, নতুন বাসার প্রতিটি আসবাব খুব হিসাব করে কেনা তাঁদের। চাকরিজীবী দম্পতির ঘর আলো করে রাখে তাঁদের এক মাস বয়সী আদরের ছোট্ট মেয়ে সভ্যতা।

গ্রীষ্মকাল চলে আসায় মুন খুব বিরক্ত। তাঁদের বাসাটা বেশ গরম। এক পাশের জানালা দিয়ে বাতাস এলেও সেখানে এখন বহুতল ভবন হওয়ায় সেটিও এখন বন্ধ। গরমে মুন অস্থির হয়ে উঠছেন। তাঁর মেয়েটিরও গরমে ঘেমে ঠান্ডা লেগে গেছে। সঙ্গে পাশের নির্মাণাধীন ভবনের ধুলা ও আশপাশের দূষিত বাতাসে মুনের মেয়েটির কাশি, ঠান্ডা লেগেই থাকছে। আশিক আর মুন দুজনই তাই একটি এসি কেনার কথা ভাবলেন।

আশিক মুনকে বলল, ‘এসি কেনার টাকাটা দুজন মিলে জোগাড় করা গেলেও আমার চিন্তাটা আসলে প্রতি মাসের বিদ্যুৎ বিল নিয়ে।’ মুন বললেন, ‘চলো, একদিন দোকানে গিয়েই কথাবার্তা বলেই দেখি। তারপর নাহয় সিদ্ধান্ত নেওয়া যাবে।’

আশিক আর মুন তাই এক ছুটির দিনে ট্রান্সকম ডিজিটালের এক শোরুমে গেলেন। ট্রান্সকম ডিজিটালের শোরুমে যাওয়ার কারণই হলো সেখানে তাঁরা বিশ্বের বিভিন্ন ব্র্যান্ডের, বিভিন্ন মডেলের এসি এক ছাদের নিচেই পাবেন। আর আশিক এটাও মাথায় রাখলেন যে এসি যেহেতু কিনবেনই, তাহলে সেখান থেকেই কেনা উচিত, যারা তাঁকে আসল জিনিসটাই দেবে। সে ক্ষেত্রে তিনি ট্রান্সকম ডিজিটালকেই বিশ্বাসযোগ্য মনে করলেন।

আশিক আর মুন তাঁদের এসি কেনার কারণগুলো বিক্রয়কর্মীকে জানান। বিক্রয়কর্মী তাঁদের হোয়ার্লপুল, প্যানাসনিক, স্যামসাং ও ট্রান্সটেক ব্র্যান্ডের বিভিন্ন ধরনের এসি দেখান। বিদ্যুৎ বিলের কথা মাথায় রেখে আশিক সিদ্ধান্ত নিলেন, ইনভার্টার প্রযুক্তির এসি কিনবেন কারণ এতে বিদ্যুৎ সাশ্রয় হয়। এর পাশাপাশি দূষণমুক্ত ও নির্মল বাতাসের সুবিধাযুক্ত ফিল্টার সিস্টেম থাকলে তো আরও ভালো হয়। সামনে গরমকাল আর দূষিত বাতাস থেকে রক্ষা পেতে এসিতে ফিল্টার থাকাটা দরকার। কিন্তু আশিক আর মুন দামের ব্যাপারে বারবার হিসাব করছিলেন। বিক্রয়কর্মী ব্যাপারটি খেয়াল করে তাঁদের ট্রান্সকম ডিজিটালের সহজ কিস্তিতে টাকা পরিশোধ করার সুবিধাগুলোর কথা বললেন। তাঁদের ক্রেডিট কার্ড না থাকার পরও তাঁরা সহজ কিস্তির মাধ্যমে মাসে অল্প টাকা পরিশোধ করে এসি কিনতে পারবেন শুনে দুজনই সিদ্ধান্ত নিলেন, ট্রান্সকম ডিজিটাল থেকেই তাঁরা এসি কিনবেন। বিক্রয়কর্মী তাঁদের জানান, আফটার সেলস সার্ভিস নিতে যোগাযোগ করা যাবে ট্রান্সকম ডিজিটালের কল সেন্টার ১৬২১২ নম্বরে। সবশেষে আশিক ও মুন ট্রান্সকম ডিজিটাল থেকেই ইনভার্টার প্রযুক্তি, এয়ার ফিল্টার, কিস্তি আরও সবকিছু বিচার-বিবেচনা করে সাধ্যের মধ্যে অত্যাধুনিক প্রযুক্তির হোয়ার্লপুল ইনভার্টার এসি কিনলেন। এতে বিলও আসবে কম এবং হেপা ফিল্টার থাকায় ঘরে থাকবে ঠান্ডা ও বিশুদ্ধ বাতাস!