এমআইটি স্লোন নেতৃত্ব পুরস্কার বিজয়ী শামীম মোহাম্মদ

শামীম মোহাম্মদ। ছবি: সংগৃহীত
শামীম মোহাম্মদ। ছবি: সংগৃহীত

আনন্দের সংবাদ হচ্ছে ২০২০ সালে এই পুরস্কার পেয়েছেন বাংলাদেশি–আমিরেকান শামীম মোহাম্মদ। গত ১৯ মে অনলাইনে এক অনুষ্ঠানে তাঁর হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়েছে। শামীম মোহাম্মদ যুক্তরাষ্ট্রের ব্যবহৃত গাড়ির সবচেয়ে বড় খুচরা বিক্রেতা কারম্যাক্সের প্রধান তথ্য ও কারিগরি কর্মকর্তা (সিআইটিও)। ২০১২ সালে কারম্যাক্সে যোগ দেওয়ার পর থেকে শামীমের নেতৃত্ব তাঁর দল কারম্যাক্সকে পরিণত করেছেন ফরচুন ২০০ কোম্পানির অন্যতম প্রতিষ্ঠানে। তথ্যপ্রযুক্তির উদ্ভাবনী প্রয়োগে পুরোনো গাড়ি কেনার কাজটি কারম্যাক্সের গ্রাহকদের জন্য হয়ে উঠেছে সহজ, আকর্ষণীয় ও সাশ্রয়ী। প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী এসব কৃতিত্বের সিংভাগই শামীমকে দিয়ে থাকেন। 

১৯৭০–এর দশকে গাজীপুরের ভাওয়াল মির্জাপুরের অধীন পিরুজালি গ্রামে না ছিল বিদ্যুৎ, না ভালো পড়াশোনার সুযোগ। কাজে বাড়িতেই শামীমের পড়াশোনার হাতেখড়ি। পরে ১৯৭৬ সালে পুরান ঢাকার আরমানিটোলা স্কুলে ভর্তি, সরাসরি তৃতীয় শ্রেণিতে। সেখান থেকে এসএসসি আর ঢাকা কলেজ থেকে এইচএসসি পাস করে শামীম উচ্চশিক্ষার জন্য চলে যান যুক্তরাষ্ট্রে। কম্পিউটার বিজ্ঞান বিভাগে স্নাতক ও ব্যবসায় শিক্ষায় স্নাতকোত্তর করার পর তাঁর কর্মজীবন শুরু। শুরুর দিকে পণ্য ডিজাইন, তথ্যপ্রযুক্তি সেবা নিয়ে কাজ করলেও পরে শামীম ডিজিটাল প্রযুক্তি প্রয়োগে প্রতিষ্ঠানের কর্মদক্ষতা বৃদ্ধি এবং কর্মী ব্যবস্থাপনার উন্নতি নিয়ে কাজ শুরু করেন। একাধিক প্রতিষ্ঠানে কাজ করার পর ২০১২ সাল থেকে কারম্যাক্সের ডিজিটাল অবকাঠামো সাজাতে গিয়ে তিনি টের পান এই ধরনের রূপান্তরে প্রযুক্তির চেয়েও বেশি ভূমিকা রাখে প্রতিষ্ঠানের কর্মীরা।

প্রথম আলোর উত্তর আমেরিকা সংস্করণের প্রতিনিধিকে তিনি বলেছেন, ‘এমআইটি স্লোন সিআইও লিডারশিপ পুরস্কার পাওয়া আসলেই সম্মানের এবং আমার ক্যারিয়ারের একটি সেরা প্রাপ্তি। আমি এ স্বীকৃতিটি আমাদের কারম্যাক্সের প্রযুক্তি দল ও নিবেদিত সহযোগীদের উৎসর্গ করছি। এই পুরস্কারের কৃতিত্ব আসলে তাঁদেরই।’

শামীম মোহাম্মদ এর আগে যুক্তরাষ্ট্রের সেরা ১০০ সিআইও, ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের বর্ষসেরা সিআইওসহ নানা স্বীকৃতি পেয়েছেন। বিশ্ববিদ্যালয়পড়ুয়া দুই মেয়ে সামান্থা ও শারিয়া এবং স্ত্রী সোমাকে নিয়ে শামীমের সংসার।

শামীম মোহাম্মদ তাঁর প্রাপ্তি, প্রস্তুতি ও স্বপ্ন নিয়ে আজ শনিবার রাত আটটায় প্রথম আলো অনলাইনে কথা বলবেন প্রথম আলোর নতুন আয়োজন টপ টক অনুষ্ঠানে।