ছোট্ট যোদ্ধা

ছবি: নাজিফা বিনতে হোসেন
ছবি: নাজিফা বিনতে হোসেন

আমাদের বাসায় এক ছোট্ট যোদ্ধা আছে। ডানপিটে মুরগির ছানা, নাম ব্রাউনি। ওর নাম ব্রাউনি কারণ, ও খুব মিষ্টি খয়েরি রঙের একটা ছানা। ও আমাদের বারান্দায় একটা বড় খাঁচায় থাকে। বারান্দায় মাঝেমধ্যে অনেক পাখিই আসে, তবে অদ্ভুত বা নতুন কিছু দেখলে ব্রাউনি ‘প্রুউউ’ শব্দ করে একেবারে স্থির হয়ে থাকে, যেন এক মূর্তি।

ব্রাউনির সঙ্গে অনেক মজার গল্প আছে। তবে আজ ওকে কীভাবে পেয়েছি, সেই গল্প বলি। ওর সঙ্গে আরও সাতটি ছানা কিনেছিলাম। কিন্তু কিছুদিন পর এক এক করে তিনটিই মারা যায়।

তাই আমি বাকি চারটির বেলায় বেশি যত্ন নিই। ওরা ভালোই ছিল অনেক দিন ধরে, পালকও গজাচ্ছিল। কিন্তু একটির গায়ে অনেক গোটা হয়। আর পরদিনই মারা যায়। আমি গবেষণা করে দেখি, মশার কামড় থেকে ছোঁয়াচে রোগ হয়েছিল ওর।

অন্যগুলোরও গোটা দেখা গেল। ওষুধ দিলেও গোটাগুলো যাচ্ছিল না। আমি আশা হারিয়ে ফেলি। ধীরে ধীরে ব্রাউনি বাদে সব ছানাই মারা যায়। ব্রাউনিও রোগে আক্রান্ত ছিল। কিন্তু অদ্ভুত ব্যাপার হলো, ব্রাউনি মোটেও দুর্বল হয়নি। কিছুদিন পর ওর শরীরের গোটাগুলোও শুকিয়ে ঝরে পড়ে। তারপর ও আমাদের বড় মুরগির খাঁচা থেকে রীতিমতো ভাত চুরি করেও নিয়ে আসত। ব্রাউনি এখনো আমাদের সঙ্গে আছে। আর ওর দুরন্তপনা চালিয়ে যাচ্ছে।

পঞ্চম শ্রেণি, স্কলাসটিকা, উত্তরা, ঢাকা