সেরা সেলফি

.
.
.
.

ব্যাপারটা ছিল খুবই সাধারণ—নিজেই নিজের (কিংবা নিজেদের) ছবি তোলা। আলোকচিত্রের এই ভিন্নধারার কেমন করে যেন একখানা নাম গজিয়ে গেল—সেলফি। ব্যস! ডুবুরি থেকে শুরু করে মহাকাশযাত্রী, তারকা থেকে শুরু করে রাজনৈতিক ব্যক্তিত্ব, সবাই দলে দলে শামিল এই উন্মাদনায়। এ সময়ের সেরা কয়েকটি সেলফির তালিকা প্রকাশ করেছে হাফিংটনপোস্ট। দেখুন কিছুন নমুনা: 

.
.

বারাক ওবামা হতে পারেন হোয়াইট হাউসের বাসিন্দা, সেলফি তোলার খায়েশ তো তাঁর হতেই পারে। এই সেলফি অবশ্য ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের মুঠোফোনে তোলা। এমন কিছু ‘দুর্লভ’ ছবি দিয়েই ইন্সটাগ্রাম জগতে যাত্রা শুরু করেছেন তিনি।

.
.

তরুণ ভক্তদের সঙ্গে পোপ ফ্রান্সিসের তোলা এই সেলফি ভীষণ জনপ্রিয়তা পেয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এই সেলফি তোলা হয়েছিল সেন্ট পিটার্স ব্যাসিলিকা চার্চে।
কিম কারদাশিয়ান। তাঁকে বলা যেতে পারে ‘সেলফির রানি’! যুক্তরাষ্ট্রের এই মডেল-অভিনেত্রী সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রায়ই আকর্ষণীয় সব সেলফি আপলোড করেন। মিনিট না গড়াতেই সহস্রাধিক ‘ক্লিক’ পড়ে তাঁর সেসব ছবিতে।
তারকাবহুল এই সেলফিটিই এখন পর্যন্ত ইন্টারনেট দুনিয়ায় সবচেয়ে বেশি তোলপাড় তুলেছে। হলিউডের ঝলমলে তারকারা একই ফ্রেমে ধরা পড়েছিলেন এ বছর অস্কার অনুষ্ঠানে। জেনিফার লরেন্স থেকে শুরু করে ব্র্যাড পিট, অ্যাঞ্জেলিনা—কে নেই এই সেলফিতে?
ধারণা করা হয়, এটিই বিশ্বের সবচেয়ে বিপজ্জনক সেলফি। পেছনে তাড়া করছে খ্যাপাটে ষাঁড়, এই মুহূর্তে যে লোক সেলফি তোলেন, তিনিও নিশ্চয়ই কম খ্যাপাটে নন। ঠিক পরবর্তী মুহূর্তটিই তাঁর কী অবস্থা হয়েছিল, তা অবশ্য জানা যায়নি।
জাপানি মহাকাশচারী আকি হোশিদে সেলফিকে নিয়ে গেছেন এক অন্য উচ্চতায়। অভূতপূর্ব এই সেলফিতে শুধু এই মহাকাশচারীকেই নয়, কাচের ওপর পৃথিবীর প্রতিফলনও চোখে পড়ছে।

.
.