পরিবর্তনের নায়কেরা

আজ ইমপ্যাক্ট জার্নালিজম ডে। বিশ্বজুড়ে যারা পরিবর্তনের কারিগর, তাদের কথা ঘোষণা করতে বিশ্বের ৫৫টি সংবাদপত্র হাতে হাত মিলিয়েছে।
পৃথিবীটা নানাভাবে বদলে যাচ্ছে আরও শুভ আরও কল্যাণের দিকে। দারিদ্র্য ও শিশুমৃত্যুর হার কমছে, বাড়ছে প্রাথমিক বিদ্যালয়ে শিশুদের উপস্থিতি। জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবিলায় সম্মিলিত উদ্যোগ নিচ্ছেন বিশ্বনেতারা।
এ রকম উদ্যোগের নেপথ্যে অনেক গল্প থাকে। সংবাদমাধ্যমের চেয়ে কে আর ভালো করে বলতে পারবে পরিবর্তনের এই সব কারিগরদের কাহিনি?
সলিউশন জার্নালিজম বা সমাধানভিত্তিক সাংবাদিকতার বিষয়টিকে সংবাদমাধ্যমের একটি বিকাশমান স্তম্ভ হিসেবে চিহ্নিত করেছে ‘দ্য ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অব নিউজ পেপার্স অ্যান্ড নিউজ পাবলিশার্স’ (ডব্লিউএএনআইএফআরএ)। আমাদের এই বিরূপ সময়ে মানুষ আশাব্যঞ্জক খবর ও ইতিবাচক প্রভাব সৃষ্টিকারী খবর পড়তে উন্মুখ হয়ে থাকে। আমরা স্পার্কনিউজেও তা-ই চাই। এ উদ্দেশ্যেই আমরা ভিন্ন কিছু করে দেখাতে বিশ্বের নেতৃস্থানীয় সংবাদমাধ্যমগুলোকে আমন্ত্রণ জানিয়েছি। বলেছি, মানুষের জীবনের উন্নয়ন ঘটাচ্ছে—এমন বিভিন্ন উদ্যোগের খবর জানাতে। সমাধানভিত্তিক সাংবাদিকতার ক্ষেত্রে খ্রিস্তিয়ঁ দো বোয়ারেদোঁর অবদানে অনুপ্রাণিত হয়ে এসব সংবাদপত্র যখন চার বছর আগে আমাদের প্রথম আহ্বানে সাড়া দিয়েছে, তখনই জন্ম হয়েছে ইমপ্যাক্ট জার্নালিজম দিবসের।
বিভিন্ন উদ্ভাবন ও সাফল্যের গল্প বিনিময়ের উদ্দেশ্যে এ বছর ৫৫টি আন্তর্জাতিক সংবাদমাধ্যম একত্র হয়েছে। আপনি এবং বিশ্বের আরও ১২ কোটি পাঠক বুঝতে পারবেন, আজকের সংবাদমাধ্যম সেই চিরাচরিত বিষয়বস্তুর খবরই প্রচার করছে বটে, তবে ভিন্ন এক দৃষ্টিভঙ্গির আলোকে। স্বাস্থ্য, পানি, জ্বালানি, আর্থিক খাত, শিক্ষা, কর্মসংস্থান প্রভৃতি বিভিন্ন ক্ষেত্রে যাঁরা সংকটের সমাধানসূত্র উদ্ভাবন করেছেন, পরিচিত হোন তাঁদের সঙ্গে। নাগরিকেরা কী অর্জন করতে পারেন, সে বিষয়ে আপনার দৃষ্টিভঙ্গি যেন পাল্টায়। আমাদের আশা, পরিবর্তনের সেই গল্পগুলো পড়ে আপনিও অনুপ্রাণিত হবেন।
ঐক্যবদ্ধ ৫৫টি সংবাদমাধ্যম বিশ্বাস করে, এই বিশ্বে যে পরিবর্তন তারা দেখতে চায়, তারা নিজেরাও সেই পালাবদলে অংশ হয়ে উঠতে পারে।
আপনিও যদি তা মনে করেন, আসুন, শামিল হোন এই আলাপে। আমরা আপনার প্রতিক্রিয়া জানতে চাই। এ জন্যই আমরা নতুন কিছু ‘উইজেট’ তৈরি করেছি। এগুলোর কয়েকটি সংবাদপত্রগুলোর ওয়েব সংস্করণে নিবন্ধগুলোর নিচে দেওয়া থাকছে।
একই ধরনের সমস্যার অভিজ্ঞতা আপনারও হয়ে থাকলে আমাদের বলুন। জানান, আপনিও আপনার দেশে একই ধরনের সমাধানের প্রয়োগ দেখতে ইচ্ছুক কি না। এসব নিবন্ধে তুলে ধরা পরিবর্তনের নায়কদের অনুসরণ করুন। আমাদের কাছে বা আপনার পড়া সংবাদপত্রের কাছে লিখুন, আপনার অভিজ্ঞতা তুলে ধরুন।
ইমপ্যাক্ট জার্নালিজম দিবসের কার্যক্রম সম্পর্কে খোঁজ রাখতে ফেসবুক ও টুইটারে আমাদের হ্যাশট্যাগ ফলো করুন (#ImpactJournalism, #StoryOfChange, @Sparknews, @ProthomAlo অথবা আমাদের ই-মেইল করুন এই ঠিকানায়: [email protected]. আরও কিছু অনুপ্রেরণামূলক গল্প শুনতে অনুসরণ করুন ফেসবুকে AXA People Protectors Facebook পেজটি, যেখানে ২০১০ সাল থেকে ইমপ্যাক্ট জার্নালিজম দিবসের প্রতিষ্ঠাতা অংশীদার এএক্সএ পৃথিবীকে আরও উন্নত সুরক্ষা দিতে এবং উদ্ভাবনীমূলক সমাধানগুলো সবাইকে জানাতে তত্পর রয়েছে। আগামী বছর ইমপ্যাক্ট জার্নালিজম দিবসে বিশেষ প্রচার পাওয়ার যোগ্য কোনো উদ্যোক্তা, প্রতিষ্ঠান বা প্রকল্প সম্পর্কে জানতে পারলে স্পার্কনিউজ ডটকমকে জানান। যে কেউ এ গল্পের অংশ হতে পারেন।
* খ্রিস্তিয়ঁ দো বোয়ারেদোঁ
প্রতিষ্ঠাতা, স্পার্কনিউজ এবং অশোকা ফেলো
* মারি-এলি আবুল-নাসর
মিডিয়া অ্যালায়েন্স ডেভেলপমেন্ট ম্যানেজার, স্পার্কনিউজ
লেখাগুলো অনুবাদ করেছেন: সুমন কায়সার, ফারুক ওয়াসিফ, প্রতীক বর্ধন, মিজান মল্লিক, আশিস আচার্য, সারফুিদ্দন আহমেদ ও শেখ সাবিহা আলম