এক ঝলক (১৯ জুন ২০২১)

১ / ২৩
বৈরী আবহাওয়ায় নদী উত্তাল হলে মাঝেমধ্যে রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথে লঞ্চ চলাচল বন্ধ রাখে কর্তৃপক্ষ। কিন্তু কিছু অসাধু ব্যক্তি ঝুঁকি নিয়ে শ্যালো ইঞ্জিনচালিত ট্রলারে মানুষ পারাপার করছেন। দৌলতদিয়া, ১৯ জুন।
ছবি: এম রাশেদুল হক
২ / ২৩
চাঁদপুর শহরের নতুনবাজার অংশে বড় স্টেশন এলাকায় প্রতিদিন মেঘনা নদীর তলদেশে তিন নদীর ঘূর্ণিস্রোতে তলিয়ে যাচ্ছে ব্লক বাঁধ ও পাথর। এর জন্য জরুরি ভিত্তিতে ফেলা হচ্ছে জিও ব্যাগ ভর্তি বালুর বস্তা। চাঁদপুর, ১৯ জুন।
ছবি: আলম পলাশ
৩ / ২৩
দিনাজপুর সদর উপজেলায় লকডাউন কর্মসূচি বাস্তবায়নে গলির প্রবেশমুখগুলোতে বাঁশের ব্যারিকেড দেওয়া হয়েছে। বুটিবাবুর মোড়, ১৯ জুন।
ছবি: প্রথম আলো
৪ / ২৩
দীঘিনালার বোয়ারখালী বাজারে প্রতি সপ্তাতে বসে বিভিন্ন ফলের হাট। পাইকারি ব্যবসায়ীরা কাঁঠাল, কলা, বেলসহ বিভিন্ন ফল কিনে ট্রাকে করে ঢাকা, চট্টগ্রাম, নোয়াখালী, কুমিল্লা, ফেনীসহ দেশের বিভিন্ন স্থানে নিয়ে যায়। খাগড়াছড়ি, ১৯ জুন।
ছবি: পলাশ বড়ুয়া
৫ / ২৩
ভ্যানে করে বাজারে আম এনে বিক্রির জন্য খরতাপের মধ্যে অপেক্ষা করছেন চাষিরা। সাপাহার, নওগাঁ, ১৭ জুন।
ছবি: প্রথম আলো
৬ / ২৩
সারা বছরই দল বেঁধে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটতে হয় যাযাবরদের। সুবিধামতো জায়গা পেলেই তাঁবু খাটিয়ে নেন তাঁরা। সেখানেই শুরু হয় শিশুদের অ, আ, ক, খ বর্ণমালার পাশাপাশি ছড়া শেখার পাঠ। মধুপুর গ্রাম, ঠাকুরগাঁও, ১৯ জুন।
ছবি: মজিবর রহমান খান
৭ / ২৩
শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে ছাত্র-শিক্ষক-অভিভাবক ফোরাম মানববন্ধন করে। প্রেসক্লাব, ঢাকা, ১৯ জুন।
ছবি : সাজিদ হোসেন
৮ / ২৩
গত কয়েক দিন বৃষ্টিতে কাদামাখা পানিতে মাছের আনাগোনা বেড়েছে। হ্রদে ভেসে থাকা বাঁশের ভেলায় বসে সাদা বকগুলো মাছ ধরতে বসেছে। হাজারিবাক, কাপ্তাই হ্রদ, রাঙামাটির, ১৯ জুন।
ছবি: সুপ্রিয় চাকমা
৯ / ২৩
২০২১-২০২২ বাজেটে প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থান ও সামাজিক সুরক্ষা খাতে বরাদ্দ বৃদ্ধির দাবিতে প্রতিবন্ধী নারীদের জাতীয় পরিষদ মানববন্ধন করে। প্রেসক্লাব, ঢাকা, ১৯ জুন।
ছবি : সাজিদ হোসেন
১০ / ২৩
সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় বাণিজ্যিকভাবে মিষ্টিকুমড়া চাষ করা হয়। এসব মিষ্টিকুমড়া সিলেটের বিভিন্ন বাজারের চাহিদা মেটায়। এ বছরও ফলন ভালো হয়েছে, তবে দাম কম। পাইকারি দরে প্রতিটি কুমড়া ছোট-বড় আকারভেদে ১০ থেকে ২০ টাকায় বিক্রি করেন চাষিরা। নৌকায় করে বাজারে আনা হচ্ছে মিষ্টিকুমড়া। কুশিয়ারা নদী, সিলেট, ১৯ জুন।
ছবি: আনিস মাহমুদ
১১ / ২৩
সন্তান লালনপালন করেন মা আর নিরাপত্তা দেন বাবা। মানবকুলের ব্যতিক্রম নয় প্রাণীরাও। বাচ্চাদের মুখে খাবার তুলে দিচ্ছে মা পাখিটি। আর এ সময় চারপাশে নজর রাখছে সাহসী বাবা দুধরাজ। অন্য শিকারি পাখি আশপাশে এলে কর্কশ চিৎকারে তাড়িয়ে দেয় তাদের। প্রাপ্তবয়স্ক পুরুষ পাখিরা প্রায় তিন বছর ধরে লাল রং বদলে দুধের মতো সাদা হয়ে যায় বলে তাদের এই নামকরণ। তবে অঞ্চলভেদে সাহেব বুলবুলি, শাহ বুলবুল, সুলতান বুলবুল, নন্দন পাখি প্রভৃতি নামেও এরা পরিচিত। লক্ষ্মীপুর, ফৈলজানা, চাটমোহর, পাবনা, ১৯ জুন।
ছবি: হাসান মাহমুদ
১২ / ২৩
চলছে ইউরো কাপ ও কোপা আমেরিকা ফুটবল। সবার মধ্যে এখন ফুটবলের উন্মাদনা। এ আমেজে মাঠে মাঠে এখন ফুটবল খেলারও ধুম। তাই খেলার সামগ্রী বিক্রির দোকানগুলোতে ফুটবল বিক্রির হিড়িক। বিভিন্ন ব্র্যান্ডের প্রতিটি ফুটবল ৪০০ থেকে ৩ হাজার টাকায় বিক্রি হচ্ছে। আরএএমসি শপিং কমপ্লেক্স, রংপুর, ১৯ জুন।
ছবি: মঈনুল ইসলাম
১৩ / ২৩
শুরু হয়েছে দ্বিতীয় পর্যায়ের গণটিকাদান। চীনের সিনোফার্মের এ টিকা দেওয়া হচ্ছে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের শিক্ষার্থীদের। চট্টগ্রাম কলেজ ভবন, ১৯ জুন।
ছবি: সৌরভ দাশ
১৪ / ২৩
সকালের বৃষ্টিতে চট্টগ্রাম নগরের বিভিন্ন স্থানে সৃষ্টি হয় জলাবদ্ধতা। খানাখন্দে ভরা সড়কে চলতে গিয়ে এমন দুর্ঘটনাতেও পড়তে হয় নগরবাসীকে। বহদ্দারহাট মোড়, চট্টগ্রাম, ১৯ জুন।
ছবি: সৌরভ দাশ
১৫ / ২৩
সকালের বৃষ্টিতে চট্টগ্রাম নগরের আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে সৃষ্টি হয় জলাবদ্ধতা। এতে ভোগান্তিতে পড়েন রোগী ও স্বজনেরা। চট্টগ্রাম, ১৯ জুন।
ছবি: সৌরভ দাশ
১৬ / ২৩
সারা দিন এমন বৃষ্টিতে আরও বেশি বিশৃঙ্খলা সৃষ্টি হয় সড়কে। তাই নিরবচ্ছিন্ন দায়িত্ব পালনে বৃষ্টির মধ্যেও সচেষ্ট থাকতে হয় দায়িত্বরত ট্রাফিক পুলিশের। ধানমন্ডি ২৭, ঢাকা, ১৯ জুন।
ছবি: সাবিনা ইয়াসমিন।
১৭ / ২৩
রাজধানীর কদমতলীর মুরাদপুর লাল মিয়া সরকার রোডের একটি বাসা থেকে বাবা, মা ও মেয়ের লাশ উদ্ধার করেছে পুলিশ। ওই পরিবারের শিশুসহ আরও দুজনকে গুরুতর অসুস্থ অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে। এই সময় কান্নায় ভেঙে পড়েন স্বজনেরা। ঢাকা, জুন ১৯।
ছবি: শুভ্র কান্তি দাশ
১৮ / ২৩
বরিশালের মেহেন্দীগঞ্জ ও হিজলা উপজেলার তেঁতুলিয়া, গজারিয়া, লতানদীসহ মেঘনা ও তার শাখা নদী ভাঙনে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন ও নদীভাঙন রোধের দাবিতে মেহেন্দীগঞ্জ ও হিজলা উপজেলার নদীর ভাঙনে ক্ষতিগ্রস্তরা মানববন্ধন করেন। প্রেসক্লাব, ঢাকা, ১৯ জুন।
ছবি: সাজিদ হোসেন
১৯ / ২৩
ঢাকা মেডিকেল কলেজে চীনের তৈরি টিকা নিচ্ছেন মেডিকেলের শিক্ষার্থীরা। ঢাকা, ১৯ জুন।
ছবি:  শুভ্র কান্তি দাশ
২০ / ২৩
আষাঢ়ের শুরুতে রাজধানীতে আজ সকাল থেকেই থেমে থেমে হচ্ছে বৃষ্টি । ভোগান্তিতে জনজীবন। কারওয়ান বাজার, ঢাকা, ১৯ জুন।
ছবি: দীপু মালাকার
২১ / ২৩
টানা বৃষ্টিতে সড়কের স্থানে স্থানে ভেঙে গেছে। এতে যেকোনো সময় উল্টে যাওয়ার ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করছে। কুমিল্লার দাউদকান্দি উপজেলার ভুলিরপাড় সড়কের ভুলিরপাড় থেকে ১৯ জুন তোলা।
ছবি: আবদুর রহমান ঢালী
২২ / ২৩
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ফাইন্যান্স কমিটির সভা বন্ধ করতে উপাচার্যের বাসভবন ও প্রশাসন ভবনে তালা দিয়েছেন ‘অবৈধ’ নিয়োগপ্রাপ্তরা। শনিবার প্রশাসন ভবনের সামনে থেকে তোলা। রাজশাহী, ১৯ জুন।
ছবি: শহীদুল ইসলাম
২৩ / ২৩
খুলনার সোনাডাঙ্গা-নতুন রাস্তা সড়কটির বিভিন্ন জায়গার অবস্থা বেহাল। ছোট–বড় গর্ত যেখানে–সেখানে। তার ওপর অনবরত বর্ষণে পানি জমেছে সড়কটিতে। ঝুঁকি নিয়ে যান ও মানুষ চলাচল করছে। প্রতিদিন অনেক যান দুর্ঘটনার সম্মুখীন হচ্ছে এ সড়কটিতে। মুজগুন্নী পার্কের সামনে, খুলনা, সকাল ১০টা, ১৯ জুন।
ছবি: সাদ্দাম হোসেন