সরাসরি

নারায়ণগঞ্জ সিটি নির্বাচন

তৃতীয় মেয়াদে মেয়র নির্বাচিত আইভী

১১: ১৬ , জানুয়ারি ১৬

নির্ধারিত সময় শেষ, কেন্দ্রগুলোতে শত শত ভোটার

ছবি: তানভীর আহাম্মেদ

সকাল ৮টায় শুরু হয়ে বিকেল ৪টায় ভোট গ্রহণ শেষ হওয়ার কথা ছিল নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে। তবে নির্ধারিত সময় শেষ হলেও বন্দরের ১৯ ও ২৪ নম্বরের অন্তত ৪টি কেন্দ্রে ভোটারদের দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে

১৯: ০১ , জানুয়ারি ১৬

৬৬ হাজার ভোটের ব্যবধানে জয়ী আইভী

স্বতন্ত্র প্রার্থী বিএনপি নেতা তৈমুর আলম খন্দকারের চেয়ে ৬৬ হাজারের বেশি ভোট পেয়ে আবারও নারায়ণগঞ্জের মেয়র নির্বাচিত হলেন সেলিনা হায়াৎ আইভী। এ নিয়ে টানা তৃতীয় মেয়াদে ঢাকার উপকণ্ঠের এই শিল্পনগরের উন্নয়নের দায়িত্ব পেলেন তিনি।

রোববার কোনো ধরনের সহিংসতা ছাড়াই নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ভোট গ্রহণ হয়। সন্ধ্যার পর জেলা প্রশাসকের কার্যালয়ে রিটার্নিং কর্মকর্তার দপ্তর থেকে ফল ঘোষণা শুরু হয়। মধ্যরাতে এই নির্বাচনের পূর্ণাঙ্গ ফল আসে।

১৯২টি কেন্দ্রের ফলাফলে দেখা যায়, আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী সেলিনা হায়াৎ আইভী ১ লাখ ৫৯ হাজার ৯৭ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি নেতা তৈমুর আলম খন্দকার পেয়েছেন ৯২ হাজার ৫৬২ ভোট। সে হিসাবে তৈমুরের চেয়ে ৬৬ হাজার ৫৩৫ ভোট বেশি পেয়েছেন আইভী।

অপর মেয়র প্রার্থীদের মধ্যে ইসলামী আন্দোলন বাংলাদেশের মাছুম বিল্লাহ হাতপাখা প্রতীকে ২৩ হাজার ৯৮৭ ভোট, বাংলাদেশ খেলাফত মজলিসের এ বি এম সিরাজুল মামুন দেয়ালঘড়ি প্রতীকে ১০ হাজার ৭২৪ ভোট, বাংলাদেশ কল্যাণ পার্টির রাশেদ ফেরদৌস হাতঘড়ি প্রতীকে ১ হাজার ৯২৭ ভোট, বাংলাদেশ খেলাফত আন্দোলনের মো. জসিম উদ্দিন বটগাছ প্রতীকে ১ হাজার ৩০৯ ভোট এবং স্বতন্ত্র মেয়র প্রার্থী কামরুল ইসলাম ঘোড়া প্রতীকে ১ হাজার ৩০৫ ভোট পেয়েছেন।

এই সিটি করপোরেশনে মোট ভোটার ৫ লাখ ১৭ হাজার ৩৫১। বৈধ ভোট পড়েছে ২ লাখ ৯০ হাজার ৯১১টি। ভোট বাতিল হয়েছে ৭৭১টি।

সিটি করপোরেশন নির্বাচনে ২৭টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে আওয়ামী লীগের সমর্থিত ১৪ জন জয়ী হয়েছেন। বিএনপি নেতা ও সমর্থকেরা জয় পেয়েছেন ৯টি ওয়ার্ডে। এ ছাড়া জাতীয় পার্টির (জাপা) দুজন, বাসদের একজন ও স্বতন্ত্র একজন নির্বাচিত হয়েছেন।

ভোট গ্রহণের উৎসবমুখর পরিবেশ দেখা গেছে। তরুণ থেকে অশীতিপর বৃদ্ধও তাঁদের নাগরিক অধিকার প্রয়োগের এই সুযোগ নিতে আগ্রহ নিয়েই ভোটকেন্দ্রে এসেছেন। তবে অপেক্ষাকৃত বয়স্ক ভোটারদের ইভিএমে ভোট দিতে অসুবিধায় পড়তে দেখা গেছে। বয়স্কদের অনেকে ইভিএমে ভোট দিতে অসুবিধায় পড়েন।

প্রধান দুই প্রতিদ্বন্দ্বী মেয়র প্রার্থী সেলিনা হায়াৎ আইভী ও তৈমুর আলম খন্দকার কেউ ভোট চলাকালে বড় ধরনের কোনো অনিয়মের অভিযোগ করেননি। তবে ভোট শেষে তৈমুর আলম খন্দকার বলেছেন, ইভিএমের কারসাজিতে হেরে গেছেন তিনি। আর ভোটে জয়ী সেলিনা হায়াৎ আইভী সবাইকে নিয়ে নগরীর উন্নয়নে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

১০: ৫০ , জানুয়ারি ১৬
সাড়ে ৪ টায় শেষ হল শিমরাইল সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট গ্রহণ
ছবি: নুরুল আমিন

বিকেল সাড়ে ৪ টায় শেষ হল শিমরাইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটগ্রহণ।

১০: ২৫ , জানুয়ারি ১৬
ছবি: তানভীর আহাম্মেদ

ভোটগ্রহণের নির্ধারিত সময় বিকেল চারটা পার হওয়ার পরেও ভোটার লাইনে থাকার কারণে ভোটগ্রহণ চলছে। ৬২ নম্বর কবি নজরুল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট নেওয়া হচ্ছে।

১০: ০৪ , জানুয়ারি ১৬

নারায়ণগঞ্জ সিটি নির্বাচনের ভোটগ্রহণ শেষ। এবার ফলের অপেক্ষায় সবাই। ১৯২ কেন্দ্রের

০৯: ৪৩ , জানুয়ারি ১৬

ইভিএমে ভোট দিলেন শামীম ওসমান

নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে সাংসদ শামীম ওসমান ভোট দিয়েছেন। তিনি আদর্শ বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন। ভোট দিয়ে তিনি বলেন, হৃদয়ে রক্তক্ষরণ আছে। ভোট শান্তিপূর্ণ হয়েছে।

০৯: ১৫ , জানুয়ারি ১৬
খানপুরের বার একাডেমি স্কুল কেন্দ্রে কাউন্সিলর প্রার্থী শওকত হাসেম শকুর স্ত্রী দিপা হাসেমসহ সমর্থকদের উপর হামলার অভিযোগ উঠেছে
ছবি: দিনার মাহমুদ

কাউন্সিলর প্রার্থীর স্ত্রীসহ সমর্থকদের উপর হামলা

নারায়ণগঞ্জের খানপুরের বার একাডেমি স্কুল কেন্দ্রে কাউন্সিলর প্রার্থী শওকত হাসেম শকুর (লাটিম প্রতীক) স্ত্রী দিপা হাসেমসহ সমর্থকদের উপর হামলার অভিযোগ উঠেছে। কাউন্সিলর প্রার্থী হাজী মো. সেলিম খান (ঘুরি প্রতীক) এ হামলা চালিয়েছেন বলে শওকত হাসেম অভিযোগ করেছেন।

০৮: ২৭ , জানুয়ারি ১৬
ছবি: গোলাম রাব্বানী

গোপন বুথে শুধু ভোটারের যাওয়ার কথা। কিন্তু নারায়ণগঞ্জের নবীগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয় পুরুষকেন্দ্রের ২ নম্বর কক্ষের গোপন বুথে ভোটারের সঙ্গে প্রবেশ করেন একজন সহকারী প্রিসাইডিং কর্মকর্তা। ভোট দেওয়ার পর পুরুষকেন্দ্রের ২ নম্বর কক্ষ থেকে বের হয়ে আসছেন ভোটার ও সহকারী প্রিসাইডিং কর্মকর্তা। ছবিটি দুপুর সোয়া বারোটার দিকে ছবিটি তোলা।

০৭: ২০ , জানুয়ারি ১৬
ছবি: প্রথম আলো

এখনও সন্তুষ্ট হওয়ার সময় আসেনি, দেখি: তৈমুর দুপুর সাড়ে বারোটার দিকে তৈমুর আলম খন্দকার শহরের খানপুরে ১২নম্বর ওয়ার্ডে নারায়ণগঞ্জ বার একাডেমী স্কুল ভোটকেন্দ্র পরিদর্শনে যান। সেখানে তিনি সাংবাদিকদের বলেন, ইভিএম মেশিন ও ত্রুটিপূর্ণ থাকার কারণে ভোটারেরা ভোট দিতে পারছেন না। এ কারণে ভোট পড়ছে কম। সব কেন্দ্রে ইভিএম মেশিনে সমস্যা হচ্ছে। তিনি বলেন, ভোটার সংখ্যা ভালো, তবে সব জায়গায় ভালো না। নির্বাচনে বাইরের পরিবেশ শান্তিপূর্ণ বলে মন্তব্য করেন তিনি। এজেন্ট নিয়ে কোনো অভিযোগ আছে কি না জানতে চাইলে তিনি বলেন, তৈমুর আলম খন্দকারের এজেন্ট বের করে দেওয়ার ক্ষমতা কেউ রাখে না। ইভিএম দিয়ে চুরি না করলে জনমত জরিপে তিনি লক্ষাধিক ভোটের ব্যবধানে আমি জয়ী হবো। নির্বাচনের পরিবেশ নিয়ে সন্তুষ্ট কিনা জানতে চাইলে তৈমুর বলেন, এখনো সন্তুষ্ট হওয়ার সময় আসেনি, দেখি।

০৭: ০৮ , জানুয়ারি ১৬
ছবি: আনোয়ার হোসেন

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার আদর্শ স্কুল কেন্দ্রে আসেন দুপুর ১২ টার পর। সেখানে তিনি সাংবাদিকদের বলেন, ভোট যত বেশি পড়বে আমি তত বেশি খুশি হব। আমাদের বিদায় লগ্নে আমি একটা ভালো নির্বাচন দেখতে চাই। এ জন্য আমি এখানে এসেছি। ভোটের পরিবেশ সম্পর্কে তিনি বলেন, এখন আমি কিছু বলব না। চারটার পর মন্তব্য করব।

০৬: ৫১ , জানুয়ারি ১৬

‘বুঝলে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দিতে কষ্ট নেই। মাত্র কয়েক সেকেন্ডে পছন্দের প্রার্থীকে ভোট দেওয়া যায়। তবে বয়স্কদের ভোট দিতে কিছুটা সমস্যায় হচ্ছে।’      নারায়ণগঞ্জ সিদ্ধিরগঞ্জ ওয়াপদা কলোনীর পানি উন্নয়ন বোর্ড উচ্চ বিদ্যালয় প্রথমবারের মতো ইভিএমে ভোট প্রদান শেষে নিজের অভিব্যক্তি তুলে ধরেন ব্যবসায়ী মুজিবুর রহমান।

০৬: ১৬ , জানুয়ারি ১৬
মনোয়ারা বেগমের আঙুলের ছাপ মেলানোর নানা চেষ্টা করছেন নির্বাচনী কর্মকর্তারা। তবে সব ব্যর্থ। ইভিএমে ভোট দিতে পারেন নি তিনি
ছবি: আনোয়ার হোসেন

‘সাবান দিয়ে হাত ধুয়ে আসুন, নতুবা ২ ঘন্টা দাঁড়াতে হবে’ 

শহরের আদর্শ স্কুল নারী কেন্দ্রে মনোয়ারা বেগম নামের একজন ভোটার বেলা সোয়া ১১টার দিকে ভোট দিতে আসেন। তিনি শুনতে পান, আনসার সদস্য নূর জাহান বলছেন, ‘সবাই সাবান দিয়ে হাত ধুয়ে আসুন। নতুবা দুই ঘন্টা দাঁড়িয়ে থাকতে হবে। কারণ বুথে অনেক ভোটারেরই আঙ্গুলের ছাপ মিলছে না। এটা শোনার পর ১৫ মিনিট লাইনে দাঁড়িয়ে থেকে আঙ্গুলের ছাপ দিতে যান মনোয়ারা বেগম। তখন ছাপ মিলছিল না। সব আঙ্গুলের কয়েকবার চেষ্টা করেও ভোটগ্রহণের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা ব্যর্থ। এক পর্যায়ে তারা বলেন, আপনি একটু পরে আসেন। এ সময় আনসার সদস্য নূর জাহানের পরামর্শে সাবান দিয়ে হাত ধুয়ে আসেন মনোয়ারা। আবার সব আঙ্গুলে চেষ্টা চলে। এবারও ব্যর্থ! এরপর ভোটগ্রহণ কর্মীরা যত্ন করে মনোয়ারার আঙ্গুল জেল দিয়ে মোছেন। এরপর চেষ্টা করে তাতে সফল হয়নি। এ সময় লাইনে দাড়িয়ে থাকা অন্যরা কিছুটা বিরক্ত হলে বুথের ভেতর পাশে এক জায়াগায় দাঁড় করিয়ে মনোয়ারাকে অপেক্ষা করতে বলেন কর্মকর্তারা। কয়েক মিনিট পরে আবার চেষ্টায়ও আঙ্গুলের ছাপ মেলেনি। হতাশ হয়ে ১২টার দিকে ভোট না দিয়েই বেরিয়ে যান মনোয়ারা। ভোট গ্রহণ কর্মকর্তারা জানান বয়স্ক প্রায় সব ভোটারেরই সমস্যা হচ্ছে। তিনজনের ১০ মিনিট করে চেষ্টায় সফল হয়েছেন। মনোয়ারারটা একেবারেই সম্ভব হয়নি। মনোয়ারা প্রথম আলোকে বলেন, কাজ করলে তো হাতের রেখা কিছুটা মুছে যায়। এখন আমার কি করার আছে? কষ্ট করে এসে ভোট দিতে পারলাম না। প্রিসাইডিং কর্মকর্তা শামছুল হক আঙ্গুলের ছাপ না মেলাসহ ইভিএমে ধীরগতির কথা স্বীকার করেন। তিনি বলেন, ‘মক ভোট করেছেন এই কেন্দ্রে। মাত্র তিনজন ভোটার এসেছিলেন। ওই কেন্দ্রে ভোটার সংখ্যা ৩২৫৫। ১১ টা পর্যন্ত ভোট পড়েছে ৩৮৫টি।’

০৫: ৫১ , জানুয়ারি ১৬
ছবি: দিনার মাহমুদ

১৬ নং ওয়ার্ডের দেওভোগ সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র পরিদর্শন করেন তৈমুর আলম খন্দকার। বেলা সোয়া ১১টায় তিনি ওই কেন্দ্রে যান। তিনি সাংবাদিকদের বলেন, ইভিএমের কারণে ভোট দিতে দেরি হচ্ছে। লাইনে দাঁড়িয়ে থেকেও মানুষ ভোট দিতে পারছে না। ত্রুটিপূর্ণ মেশিনের কারণে এ ভোগান্তি হচ্ছে। এ কারণে ভোটগ্রহণ নিয়ে শঙ্কা প্রকাশ করেন তিনি। পুলিশ দিয়ে তাঁর কর্মী সমর্থকদের হয়রানির অভিযোগ করেন তিনি। তিনি বলেন, কেন্দ্রে এজেন্ট আছে, এজেন্ট বের করে দেবে বিশ্বাস করি না।

০৫: ৩০ , জানুয়ারি ১৬
ভোটারদের দীর্ঘ সারি
ছবি: দীপু মালাকার

বন্দর ২৩ নম্বর ওয়ার্ডের হাজি সিরাজ উদ্দিন মেমোরিয়্যাল উচ্চ বিদ্যালয় কেন্দ্রে লাটিম ও ঠেলাগাড়ি প্রতীকের সমর্থকদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটেছে। সকাল সাড়ে ১০ টায় কেন্দ্রের সামনের সড়কে এই ঘটনা ঘটে।

০৫: ২১ , জানুয়ারি ১৬

৩ নম্বর ওয়ার্ডের সানারপাড় রওশন আরা ডিগ্রি কলেজ কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মাসুদ পারভেজ প্রথম আলোকে বলেছেন, মোট ভোটার ৩ হাজার ৪৪৬ জন। বেলা ১১ টা পর্যন্ত ভোট পড়েছে ৪৮১টি। এখানে ৯টি বুথে নারীরা ভোট দিচ্ছেন।

০৫: ০৫ , জানুয়ারি ১৬
ভোট দিয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করছেন সেলিনা হায়াৎ আইভী। শিশুবাগ বিদ্যালয় কেন্দ্র, পশ্চিম দেওভোগ, নারায়ণগঞ্জ
ছবি: দিনার মাহমুদ

নৌকার প্রার্থী সেলিনা হায়াৎ আইভী ভোট দিয়েছেন বেলা ১১ টার আগে। নারায়ণগঞ্জের পশ্চিম দেওভোগ এলাকার শিশুবাগ বিদ্যালয় কেন্দ্র ভোট দেন। এরপর তিনি সাংবাদিকদের বলেন, সুষ্ঠু ভোট হলে বিজয় নিশ্চিত। নৌকা জিতবেই শতভাগ নিশ্চিত।

০৪: ৩৪ , জানুয়ারি ১৬
নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে হাজী সিরাজ উদ্দিন মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় কেন্দ্র
ছবি: তানভীর আহাম্মেদ

ইভিএমে ফিঙ্গারপ্রিন্ট মিলছে না

নারায়ণগঞ্জ সিটির বন্দর গার্লস হাই স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ভোটার সংখ্যা চার হাজার ১২৯ জন। সবাই নারী ভোটার। এখানে ১০ টি বুথে ভোট হচ্ছে। বেলা দশটা পর্যন্ত প্রতিটি বুথে ২২ থেকে ২৬ ভোট পড়েছে। অনেকের ইভিএমে ফিঙ্গারপ্রিন্ট মিলছে না।

০৪: ০৬ , জানুয়ারি ১৬

নৌকার এজেন্ট নেই

নারায়ণগঞ্জের বন্দর বিএম ইউনিয়ন উচ্চবিদ্যালয় ও কলেজের (পুরুষ কেন্দ্র) ২ নম্বর ভোটকক্ষে নৌকার এজেন্ট নেই। ওই কক্ষে নৌকার কোনো এজেন্ট আসেননি বলে জানিয়েছেন কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা মো. মোস্তফা।

০৩: ৫৫ , জানুয়ারি ১৬

ইভিএমে ভোট দেওয়ার পদ্ধতি শেখানো হচ্ছে

ভোটারদের ইভিএমে ভোট দেওয়ার পদ্ধতি শেখাচ্ছেন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা
ছবি: সামছুর রহমান

ভোটারদের ইভিএমে ভোট দেওয়ার পদ্ধতি শেখাচ্ছেন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ৷ নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ৬ নম্বর ওয়ার্ডের সফুরা খাতুন পাইলট বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্র (পুরাতন ভবন)।

০৩: ১১ , জানুয়ারি ১৬
ভোটারদের সারি। শিশুবাগ বিদ্যালয় কেন্দ্র, পশ্চিম দেওভোগ, নারায়ণগঞ্জ
ছবি: দিনার মাহমুদ

কোথাও ভোটারদের বাধা দেওয়ার ঘটনা এখনো ঘটেনি: তৈমুর

তোলারাম কলেজ কেন্দ্র পরিদর্শন করেছেন স্বতন্ত্র প্রার্থী তৈমুর আলম খন্দকার। সেখানে তিনি বলেন, কোথাও ভোটারদের বাধা দেওয়ার ঘটনা এখনো ঘটেনি। প্রায় সব কেন্দ্রে তাঁর এজেন্ট আছে। সিদ্ধিরগঞ্জ ৫ নম্বর ওয়ার্ডে এক কেন্দ্র প্রিসাইডিং কর্মকর্তা  সরকারি দলের লোক। এজেন্ট নিচ্ছে না। আমি সেখানে যাচ্ছি, নিতে বাধ্য হবে। ইভিএমে ভোট সম্পর্কে তিনি বলেন, ভোটার উপস্থিতি কম। এটা ইভিএমের কারণে। মানুষ এ ব্যবস্থায় অভ্যস্ত নয়। সরকার প্রশিক্ষণের ব্যবস্থা করলে মানুষ ভোট দিতে উৎসাহী হতো।

০৩: ০১ , জানুয়ারি ১৬
নারায়ণগঞ্জ ইসলামিয়া কামিল (এমএ) মাদ্রাসা কেন্দ্রে তৈমুর আলম খন্দকার সকাল সাড়ে ৮টায় ভোট দেন
ছবি: দিনার মাহমুদ

এখন পর্যন্ত ভোট সু্ষ্ঠু

নগরের মাসদাইর এলাকায় নারায়ণগঞ্জ ইসলামিয়া কামিল (এমএ) মাদ্রাসা ভোটকেন্দ্রে ভোট দিয়েছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে স্বতন্ত্র মেয়র প্রার্থী তৈমুর আলম খন্দকার। তিনি আজ রোববার সকাল সাড়ে আটটায় ভোট দেওয়ার পর বলেছেন, ‘এখন পর্যন্ত ভোট সুষ্ঠু হচ্ছে। আমি লক্ষাধিক ভোটে জিতব।’

০২: ৩৯ , জানুয়ারি ১৬

মোট ভোটার ৫,১৭,৩৬১

২৭টি ওয়ার্ড নিয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন গঠিত সিটির মোট আয়তন ৭২.৪৩ বর্গকিলোমিটার। মোট ভোটার ৫,১৭,৩৬১ জন। পুরুষ ভোটার ২,৫৯,৮৪৬ এবং নারী ২,৫৭,৫১১

ভোট গ্রহণ শুরু হতেই ভোটারদের দীর্ঘ সারি৷ নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ৮ নম্বর ওয়ার্ডের ধনকুন্ডা পপুলার হাইস্কুল কেন্দ্র। সকাল সাড়ে আটটা
ছবি: সামছুর রহমান
০২: ৩৮ , জানুয়ারি ১৬

অপর প্রার্থীরা 

অন্য মেয়র প্রার্থী যাঁরা মাসুম বিল্লাহ্ (হাতপাখা), ইসলামী আন্দোলন বাংলাদেশ রাশেদ ফেরদৌস (হাতঘড়ি), বাংলাদেশ কল্যাণ পার্টি এ বি এম সিরাজুল মামুন (দেয়ালঘড়ি), বাংলাদেশ খেলাফত মজলিস জসিম উদ্দিন (বটগাছ), বাংলাদেশ খেলাফত আন্দোলন কামরুল ইসলাম (ঘোড়া), স্বতন্ত্র প্রার্থী

০২: ৩৫ , জানুয়ারি ১৬

তৈমুর আলম খন্দকার

তৈমুর আলম খন্দকার (হাতি) স্বতন্ত্র প্রার্থী। বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও জেলা বিএনপির আহ্বায়ক (অব্যাহতিপ্রাপ্ত)। বহু বছর শ্রমিক আন্দোলনের নেতৃত্ব দিয়েছেন।

০২: ৩৫ , জানুয়ারি ১৬

সেলিনা হায়াৎ আইভী

সেলিনা হায়াৎ আইভী (নৌকা) আওয়ামী লীগের প্রার্থী। ২০০৩-১১ সাল পর্যন্ত এক মেয়াদে নারায়ণগঞ্জ পৌরসভার মেয়র। ২০১১ ও ২০১৬ সালে সিটি মেয়র নির্বাচিত। আইভী নারায়ণগঞ্জ জেলা আ.লীগের জ্যেষ্ঠ সহসভাপতি।

০২: ২৬ , জানুয়ারি ১৬

ভোট দিলেন তৈমুর আলম খন্দকার

ভোট দিলেন তৈমুর আলম খন্দকার। তাঁর নির্বাচনী প্রতীক হাতি। সকাল সাড়ে ৮টায় তৈমুর আলম খন্দকার শহরের মাসদাইর এলাকায় নারায়ণগঞ্জ ইসলামিয়া কামিল  (এমএ) মাদ্রাসা কেন্দ্রে ভোট দেন। সকাল সোয়া আটটার দিকে কেন্দ্রে আসেন। এ সময় গণমাধ্যমকর্মীদের ভিড় ছিল লক্ষণীয়। ভোট দেওয়ার পর বিএনপির চেয়ারপারসনের সাবেক উপদেষ্টা তৈমুর আলম বলেন, সিদ্ধিরগঞ্জে একটি ভোটকেন্দ্রে তাঁর পোলিং এজেন্ট ঢুকতে দেওয়া হয়নি। তবে ভোটের সার্বিক পরিস্থিতি ভালো। তৈমুর আলম অভিযোগ করে বলেন, জাতীয় পরিচয়পত্র ছাড়া ভোট দিতে পারছেন না। অনেকে ফিরে যাচ্ছেন। আঙুলের ছাপ দিয়ে ভোট দেওয়ার ব্যবস্থা করতে তিনি আহ্বান জানান। বহিরাগত ব্যক্তিদের নগরে ঢুকতে জাতীয় পরিচয়পত্র দেখানোর যে ব্যবস্থা করা হয়েছে, এর অবশ্য প্রশংসা করেন তৈমুর আলম।

০২: ২১ , জানুয়ারি ১৬

বুথে সিসি ক্যামেরা ছাড়াই ভোট শুরু। তবে কেন্দ্রে সিসি ক্যামেরা থাকবে।

০২: ১৪ , জানুয়ারি ১৬
নারায়ণগঞ্জ ইসলামিয়া কামিল (এমএ) মাদ্রাসা কেন্দ্রের একটি কক্ষ। ভোট গ্রহণের জন্য প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সকাল ৭টা ৪০ মিনিটে তোলা। মাসদাইর, নারায়ণগঞ্জ
ছবি: দিনার মাহমুদ

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে মোট ভোটার ৫ লাখ ১৭ হাজার। মেয়র পদে আছেন সাতজন প্রার্থী। এখানকার ২৭টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ১৪৮ জন ও ৯টি সংরক্ষিত নারী আসনে ৩৪ জন প্রার্থী। মোট ১৮৯ জন মেয়র-কাউন্সিলর প্রার্থী ভোটযুদ্ধে অবতীর্ণ। আজ রোববার সকাল আটটা থেকে ভোট শুরু হয়েছে। বিকেল চারটা পর্যন্ত চলবে ভোট। ১৯২টি ভোটকেন্দ্রে ইভিএমে (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ভোট গ্রহণ হবে।

০২: ১১ , জানুয়ারি ১৬

রাজধানী ঢাকার উপকণ্ঠের নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে আওয়ামী লীগের সেলিনা হায়াৎ আইভীর সঙ্গে লড়ছেন স্বতন্ত্র তৈমুর আলম খন্দকার। আনুষ্ঠানিকভাবে বিএনপি এ নির্বাচনে নেই। তবু সরকারি দলের প্রার্থী আইভীর সঙ্গে ভোটে শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছেন বিরোধী শিবিরের তৈমুর আলম। ফলে এ নির্বাচনে ভোটের ফল কী হয়, তা নিয়ে স্নায়ুচাপও আছে রাজনীতিতে।