বিজ্ঞাপন

মির্জা ফখরুল বলেন, ভারত থেকে বাংলাদেশে প্রবাহিত ৫৪টি অভিন্ন নদীতে একের পর এক বাঁধ নির্মাণ করেছে। এভাবে নদীর ধারা বাধাগ্রস্ত করে ভারত একতরফা নিজেদের অনুকূলে পানি প্রত্যাহারের পরিকল্পনা বাস্তবায়নে উদ্যোগী হয়েছে। তাঁরা আন্তর্জাতিক আইন-কানুন ও কনভেনশনের তোয়াক্কা করেনি।

বিএনপির এই নেতা আরও বলেন, তিস্তাসহ অন্যান্য নদীর পানির ন্যায্য হিস্যা বাংলাদেশ এখনো পায়নি। এসব নদীর পানি একতরফা প্রত্যাহারের কারণে বাংলাদেশে পানির সংকট তীব্র হচ্ছে। ফসল উৎপাদন ব্যাহত হচ্ছে।

ফারাক্কা দিবস বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, এই দিনে মাওলানা আবদুল হামিদ খান ভাসানীর ডাকে দেশের মানুষ গঙ্গা নদীর পানির ন্যায্য হিস্যা আদায়ের সংগ্রামে ফারাক্কা অভিমুখে ঐতিহাসিক মিছিলে অংশ নেন। সে সময়ে ভারতে গঙ্গা নদীর ফারাক্কা পয়েন্টে বাঁধ নির্মাণ করে অভিন্ন নদীর পানি একতরফা প্রত্যাহার শুরু করা হয়। তখন প্রাকৃতিক ও মানবিক বিপর্যয়ের সম্ভাবনাকে উপেক্ষা করে তৎকালীন আওয়ামী লীগ সরকার ভারতকে কয়েক দিনের জন্য পরীক্ষামূলকভাবে ফারাক্কা বাঁধ চালুর অনুমতি দেয়। কিন্তু ভারত সেই সুযোগের ব্যবহার এখনো করছে।

বিএনপি মহাসচিব অভিযোগ করেন, তৎকালীন আওয়ামী লীগ সরকার অন্যায়ের প্রতিবাদ না করায় বাংলাদেশের জনগণ পানির ন্যায্য হিস্যা থেকে বঞ্চিত হয়।

রাজনীতি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন