বিজ্ঞাপন
বিজ্ঞাপন

চট্টগ্রামের সাতকানিয়ায় একটি বৌদ্ধবিহারে অগ্নিসংযোগ ও ভাঙচুরের মামলায় আজ সোমবার জেলার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বেগম কামরুন নাহার রুমি শুনানি শেষে অভিযোগ গঠনের এ আদেশ দেন।

মামলার অন্যতম আসামি শাহজাহান চৌধুরী সাতকানিয়া–লোহাগড়া আসন থেকে জামায়াতের সাংসদ ছিলেন। তিনি ছাড়া অন্য আসামিদের মধ্যে জামায়াত নেতা জাফর সাদেক, নুরুল হক, আবুল ফয়েজসহ সবাই দলটির স্থানীয় নেতা–কর্মী।

অভিযোগ গঠনের বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম জেলা কোর্ট পরিদর্শক হুমায়ুন কবির প্রথম আলোকে বলেন, শাহজাহান চৌধুরীসহ ১৮ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। আগামী বছরের ৩০ মার্চ মামলার পরবর্তী শুনানি তারিখ নির্ধারণ করা হয়েছে।

আদালত সূত্র জানায়, মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীকে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি মৃত্যুদণ্ড দেন। এর জেরে সাতকানিয়ার চরতি এলাকার রূপনগর বৌদ্ধবিহারে অগ্নিসংযোগ, ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটে। এ ঘটনায় বিহারের সাধারণ সম্পাদক রতন বড়ুয়া বাদী হয়ে সাতকানিয়া থানায় মামলা করেন। তদন্ত শেষে শাহজাহান চৌধুরীসহ জামায়াতের ১৮ নেতা–কর্মীর বিরুদ্ধে ২০১৭ সালের ২২ জানুয়ারি অভিযোগপত্র জমা দেয় পুলিশ। অভিযোগ গঠনের মধ্য দিয়ে এখন এ মামলার বিচারকাজ শুরু হলো। আমৃত্যু কারাদণ্ডে দণ্ডিত জামায়াত নেতা সাঈদী বর্তমানে কারাগারে আছেন।

রাজনীতি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন