default-image

সংগঠনে বিশৃঙ্খলা ও উপদলীয় তৎপরতার অভিযোগে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সহসভাপতি সম্পা দাস, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সাখাওয়াত ফাহাদ, সাধারণ সম্পাদক রাগীব নাঈমসহ সাত নেতাকে ছয় মাসের জন্য বহিষ্কার করেছে কেন্দ্রীয় কমিটি। পাশাপাশি ঢাকা মহানগর ও বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের কমিটি বিলুপ্ত করে নতুন কমিটি গঠন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুরে কেন্দ্রীয় ছাত্র ইউনিয়নের দপ্তর সম্পাদক মাহির শাহরিয়ার রেজা গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সংগঠনের শৃঙ্খলাপরিপন্থী ও নৈতিকতাপরিপন্থী কর্মকাণ্ডের দায়ে কেন্দ্রীয় ছাত্র ইউনিয়নের সহসভাপতি সম্পা দাস, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সাখাওয়াত ফাহাদ, সাধারণ সম্পাদক রাগীব নাঈম ও সহকারী সাধারণ সম্পাদক মেঘমল্লার বসু, ঢাকা মহানগর শাখার সভাপতি তাসিন মল্লিক, সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন ও সাংগঠনিক সম্পাদক সাদাত মাহমুদকে গঠনতন্ত্রের ৫৬ (ক) ধারা অনুযায়ী ৬ মাসের জন্য বহিষ্কার করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সহসভাপতি মাহির শাহরিয়ার রেজাকে ভারপ্রাপ্ত সভাপতি ও সহকারী সাধারণ সম্পাদক শিমুল কুম্ভকারকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

ছাত্র ইউনিয়নের ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সংগঠনের কেন্দ্রীয় সহসভাপতি নজির আমিন চৌধুরী, সহসভাপতি জয় রায়, সহকারী সাধারণ সম্পাদক মিখা পিরেগু (জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখারও সভাপতি), সহকারী সাধারণ সম্পাদক তামজিদ হায়দার, সদস্য সাদ্দাম হোসেন ও রথীন্দ্রনাথ বাপ্পীকে অসাংগঠনিক কার্যক্রমের সঙ্গে যুক্ত থাকার দায়ে সতর্ক করা হয়েছে এবং পরবর্তী সময়ে এমন কাজের সঙ্গে সম্পৃক্ত হলে যথাযথ সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।

এ ছাড়া ছাত্র ইউনিয়নের চতুর্থ কার্যনির্বাহী সভায় সংগঠনের গঠনতন্ত্রের ৪৮ (ক) ধারা লঙ্ঘনের দায়ে গঠনতন্ত্রের ৫৬ (গ) ধারা অনুযায়ী ঢাকা মহানগর ও বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের কমিটি বিলুপ্ত করে নতুন কমিটি গঠন করা হয়। ঢাকা মহানগর শাখায় ২১ সদস্যবিশিষ্ট ও বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখায় ১৫ সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে।

আগামী ১২ মার্চ ছাত্র ইউনিয়নের জাতীয় পরিষদের সভা অনুষ্ঠিত হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।
জানতে চাইলে ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি ফয়েজ উল্লাহ প্রথম আলোকে বলেন, মূলত সংগঠনে বিশৃঙ্খলা সৃষ্টি ও উপদলীয় তৎপরতার দায়ে ওই সাত নেতাকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়েছে।

এদিকে বহিষ্কৃত ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক রাগীব নাঈম বলেন, কেন্দ্রীয় কমিটির এই সিদ্ধান্ত চূড়ান্ত নয়। এটি সংগঠনের বিভিন্ন ফোরামে অনুমোদিত হওয়ার বিষয় আছে। এ বিষয়ে সাংগঠনিক ফোরামের বাইরে এখনই তাঁরা কিছু বলতে চান না।

গত বছরের ২২ নভেম্বর ৪০তম জাতীয় সম্মেলনের মাধ্যমে ফয়েজ উল্লাহকে সভাপতি ও দীপক শীলকে সাধারণ সম্পাদক করে ছাত্র ইউনিয়নের বর্তমান কেন্দ্রীয় কমিটি গঠিত হয়। সম্মেলনের প্রক্রিয়া নিয়ে মতবিরোধ ও নেতৃত্ব নিয়ে বিরোধের জেরে তখন থেকেই সংগঠনের একটি অংশ পৃথকভাবে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছিল। এমন প্রেক্ষাপটেই ওই অংশের সাত নেতাকে বহিষ্কারের এ সিদ্ধান্ত জানাল কেন্দ্রীয় ছাত্র ইউনিয়ন।

বিজ্ঞাপন
রাজনীতি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন