ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন শেখ ফজলে শামস
ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন শেখ ফজলে শামস ছবি: ফোকাস বাংলা

খুব শিগগির যুবলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ। তিনি বলেন, প্রতিষ্ঠার পর থেকেই নানা সংকট ও চ্যালেঞ্জ যুবলীগ মোকাবিলা করে যাচ্ছে। আগামীর যুবলীগ হবে মেধা এবং রাজনৈতিক ও সাংগঠনিক ক্ষমতাসম্পন্ন। দুর্নীতি ও ক্যাসিনোবাজদের যুবলীগে ঠাঁই হবে না। যুবলীগ মানুষের কল্যাণে কাজ করবে।

যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ বুধবার ধানমন্ডির ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর পর এসব কথা বলেন শেখ ফজলে শামস। তিনি বলেন, যেখানে অন্যায়–অত্যাচার, সেখানে যুবলীগ প্রতিবাদ করবে। অসহায় ব্যক্তিদের পাশে দাঁড়াবে। যুবলীগ কোনো এলিট শ্রেণির সংগঠন নয়, যুবলীগ সাধারণ মানুষের সঙ্গে ছিল এবং ভবিষ্যতেও থাকবে।

বিজ্ঞাপন
default-image

দিনভর নানা কর্মসূচির মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছেন যুবলীগের নেতা-কর্মীরা। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়সহ দেশ-বিদেশের প্রতিটি ইউনিটে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে যুবলীগের প্রতিটি ইউনিট বৃক্ষরোপণ কর্মসূচি পালন করছে। এ ছাড়া দুস্থ ব্যক্তিদের মধ্যে খাবার বিতরণ করা হয়।

১৯৭২ সালের ১১ নভেম্বর রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এক যুব কনভেনশনের মাধ্যমে শেখ ফজলুল হক মনির নেতৃত্বে যুবলীগ প্রতিষ্ঠা হয়। গত বছরের সেপ্টেম্বরে ক্যাসিনোবিরোধী অভিযান শুরুর পর যুবলীগের নেতা-কর্মীদের বিরুদ্ধে অভিযোগ আসতে থাকে। ব্যাপকভাবে সমালোচনার মুখে পড়ে যুবলীগ।

সংগঠনের তৎকালীন চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়। বেশ কয়েকজন নেতাকে বহিষ্কার করা হয়। কেউ কেউ গ্রেপ্তার হয়ে কারাগারে যান। এরপর নভেম্বরে সম্মেলনের মাধ্যমে নতুন চেয়ারম্যান ও সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

মন্তব্য পড়ুন 0