নতজানু সরকার এখন ভারতের সহায়তা চায়: মির্জা ফখরুল

মির্জা ফখরুল ইসলাম আলমগীর
ফাইল ছবি: প্রথম আলো

মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারে ভারতের সাহায্য চাওয়ায় সরকারের সমালোচনা করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সরকারের এমন ভূমিকার জন্য তাদের ‘নতজানু’ ও ‘অপদার্থ’ হিসেবে আখ্যা দিয়েছেন তিনি।

রাজধানীর লেডিস ক্লাবে আজ বুধবার জাতীয়তাবাদী যুবদলের ইফতার অনুষ্ঠানে মির্জা ফখরুল ইসলাম বলেন, ‘আজকে এমন একটা অবস্থা তৈরি হয়েছে যে এই সরকারকে মানবাধিকার লঙ্ঘনের জন্য যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে। এখন এই নিষেধাজ্ঞা প্রত্যহারের জন্য এই নতজানু, অপদার্থ সরকার এখন ভারতের কাছে সাহায্য চাচ্ছে।

বিএনপির মহাসচিব বলেন, ‘তাদের (সরকার) পররাষ্ট্রমন্ত্রী বলেছেন যে এখন তারা ভারতের কাছে সাহায্য চাইবেন এবং ভারতীয় প্রবাসী যাঁরা যুক্তরাষ্ট্রে আছেন, তাঁদের কাছে তাঁরা সাহায্য চাইবেন। কতটা অযোগ্য হলে, কতটা ব্যর্থ হলে আজকে এই সরকার কুকর্ম করে যারা একটা প্রতিষ্ঠানকে নিষেধাজ্ঞার মধ্যে ফেলেছে, সেই ব্যাপারে ব্যবস্থা না নিয়ে আজকে তারা ভারতের কাছে সাহায্য চাচ্ছে।’

মির্জা ফখরুল বলেন, আজকে সবচেয়ে বেশি দরকার ছিল অপকর্মের সঙ্গে জড়িত কর্মকর্তাদের বরখাস্ত করা, তাঁদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া। সেটা না করে আজকে তারা সাহায্য চাইছে।

অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমর, যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেনসহ আরও অনেকে বক্তব্য দেন। যুক্তরাজ্য থেকে ভার্চ্যুয়ালি প্রধান অতিথি হিসেবে ইফতার অনুষ্ঠানে যোগ দেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।