নিউমার্কেটে সংঘর্ষে ছাত্রলীগ জড়িত, এটা পুলিশের ইন্ধনে হয়েছে: মির্জা ফখরুল

জিয়াউর রহমান ফাউন্ডেশনের ইফতার মাহফিলের আলোচনা সভায় বক্তব্য দিচ্ছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরছবি: সংগৃহীত

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, নিউমার্কেট এলাকায় ছাত্র ও ব্যবসায়ীদের সংঘর্ষে ছাত্রলীগ জড়িত এবং পুলিশের ইন্ধনে এটা হয়েছে। তিনি বলেন, এখন পুলিশ তার চিরাচরিত নিয়মে উল্টো বিএনপির নেতা ও ছাত্রনেতাদের ওপর দোষ চাপাচ্ছে।

আজ শুক্রবার রাজধানীর ইস্কাটনের লেডিস ক্লাবে জিয়াউর রহমান ফাউন্ডেশনের ইফতার মাহফিলের এক আলোচনা সভায় মির্জা ফখরুল এসব কথা বলেন।

বিএনপির মহাসচিব বলেন, ‘সরকারের ব্যর্থতার কারণে আজ দেশে এক দুঃসহ অবস্থার সৃষ্টি হয়েছে। আপনারা দেখেছেন কয়েক দিন আগে নিউমার্কেট এলাকায় ছাত্র ও ব্যবসায়ীদের মধ্যে যে সংঘর্ষ, সেই সংঘর্ষ সম্পূর্ণভাবে সরকারের ব্যর্থতা ও পুলিশের নিষ্ক্রিয়তার কারণে হয়েছে। এখন দেখা যাচ্ছে যে শুধু নিষ্ক্রিয়তার নয়, তাদের ইন্ধনে এটা হয়েছে।’

নিউমার্কেটের সংঘর্ষের ঘটনায় ছাত্রলীগের নেতা-কর্মীরা জড়িত উল্লেখ করে মির্জা ফখরুল ইসলাম বলেন, বিভিন্ন মিডিয়ায় ও পত্রপত্রিকায় যে সংবাদগুলো এসেছে, সেই সংবাদে এটা প্রমাণিত হয়েছে যে এই সন্ত্রাসের সঙ্গে সম্পূর্ণভাবে ছাত্রলীগ জড়িত ছিল। এখন পুলিশ তার চিরাচরিত নিয়মে সম্পূর্ণভাবে এটা উল্টো বিএনপির নেতা ও ছাত্রনেতাদের ওপর বর্তাচ্ছে।’

গত সোমবার রাতে শুরু হয়ে মঙ্গলবার দিনভর রাজধানীর নিউমার্কেট এলাকায় দোকানমালিক ও কর্মীদের সঙ্গে ঢাকা কলেজের ছাত্রদের সংঘর্ষের ঘটনায় চারটি মামলা হয়েছে। পুলিশের করা একটি মামলায় নিউমার্কেট থানা বিএনপির সাবেক সভাপতি মকবুল হোসেনসহ দলের ২৪ জনকে আসামি করা হয়েছে।

এর নিন্দা জানিয়ে মির্জা ফখরুল অবিলম্বে এই মামলা প্রত্যাহার করে নিরপেক্ষ তদন্তের মাধ্যমে দোষী ব্যক্তিদের আইনের আওতায় আনার আহ্বান জানান।
বিএনপির মহাসচিব বলেন, ‘এই সরকার আমাদের সব অধিকার কেড়ে নিয়েছে।

আমাদের গণতন্ত্রের অধিকার, ভোটের অধিকার, আদালতের স্বাধীনতা, বাক্‌স্বাধীনতা—সবকিছুকে এরা ধ্বংস করে দিয়েছে। এককথায় এই রাষ্ট্রকে তারা সম্পূর্ণভাবে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করেছে। তাই সবার কাছে আমাদের অনুরোধ থাকবে দেশকে রক্ষা করার জন্য আপনারা জনমত গড়ে তুলুন, যাতে গণতন্ত্র পুনরুদ্ধার করতে পারি। গণতন্ত্রের মাতা খালেদা জিয়াকে মুক্ত করতে পারি, তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে পারি।’

করোনাকালে দুস্থ মানবতার সেবায় জিয়াউর রহমান ফাউন্ডেশনের কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন বিএনপি মহাসচিব। আলোচনা সভায় ফাউন্ডেশনের প্রেসিডেন্ট তারেক রহমান লন্ডন থেকে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য দেন।

জিয়াউর রহমান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ফরহাদ হালিমের সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও আমীর খসরু মাহমুদ চৌধুরী, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেনসহ গুমের শিকার নেতা-কর্মীদের পরিবারের সদস্যরা বক্তব্য দেন।