default-image

পানি, বায়ু এবং পাখির কোনো সীমানা নেই—ঢাকা সফররত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ২০১৫ সালে তাঁর দেওয়া এই বক্তব্য স্মরণ করিয়ে দিয়েছেন জাতীয় পার্টির নেতারা। তাঁরা বলেছেন, ভারতের সঙ্গে বাংলাদেশের ৫৪টি অভিন্ন নদী আছে। তিস্তা পানি নিয়ে দীর্ঘদিনের বিরাজমান সমস্যা এখনো রয়ে গেছে। পানির সমস্যার সমাধান হওয়া উচিত দুই দেশের মানুষের স্বার্থে। জাতীয় পার্টির মহাসচিব জিয়াউদ্দিন বাবলু জানান, উত্তরে মোদি বলেছেন, এ বিষয়ে তাঁরা কাজ করছেন।

আজ শুক্রবার বেলা একটায় রাজধানীর সোনারগাঁও হোটেলে নরেন্দ্র মোদির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন জাতীয় সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির চার নেতা। প্রায় ২৫ মিনিট তাঁরা ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন।

জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদের নেতৃত্বে জাপার প্রতিনিধিদলে উপস্থিত ছিলেন দলের চেয়ারম্যান জি এম কাদের, মহাসচিব জিয়াউদ্দিন বাবলু ও কো–চেয়ারম্যান এ বি এম রুহুল আমিন হাওলাদার।

বিজ্ঞাপন

সাক্ষাৎ শেষে জিয়াউদ্দিন বাবলু প্রথম আলোকে বলেন, ‘২০১৫ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যখন বাংলাদেশে আসেন, তখন তিনি এক বক্তৃতায় বলেছিলেন পানি, বায়ু এবং পাখির কোনো সীমানা নেই। আমরা ওনার ওই বক্তব্যকেই স্মরণ করে দিয়েছি।’ জবাবে ভারতের প্রধানমন্ত্রী কী বললেন জানতে চাইলে জিয়াউদ্দিন বাবলু বলেন, তিনি বলেছেন এ বিষয়ে তাঁরা কাজ করছেন। এ ছাড়া কানেকটিভিটি, অন অ্যারাইভাল ভিসা এবং শিক্ষার্থীদের স্কলারশিপ নিয়ে তাঁরা কথা বলেছেন।

জাতীয় পার্টির নেতা জিয়াউদ্দিন বাবলু জানান, ‘আমরা বলেছি কানেকটিভিটি যাতে দুই দেশের জনগণের স্বার্থেই হয় এবং দুই দেশের মানুষের মধ্যে যাতে বন্ধুত্ব বাড়ে, সে ধরনের কাজ করতে হবে।’

জাতীয় পার্টির নেতাদের সঙ্গে বৈঠকের সময় ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা, ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনারসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

রাজনীতি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন